বিহারের নাগরিক নির্বাচনে ওবিসি কোটা বে-আইনি! বাতিল করার নির্দেশ পাটনা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের

Spread the love

পাটনা, ৫ সেপ্টেম্বর : পৌর নির্বাচনে অন্যান্য অনগ্রসর জাতি ওবিসি এবং চরম অনগ্রসর জাতিগুলিকে ইবিসি সংরক্ষণ প্রদানের বিহার সরকারের সিদ্ধান্তকে বেআইনি বলে অভিহিত করলো পাটনা হাইকোর্ট।

রাজ্য নির্বাচন কমিশনকে পাটনা হাইকোর্টের বিচারপতি এস. কুমারের একটি ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে আগামী ১০ ও ২০ অক্টোবরের নির্ধারিত পৌর নির্বাচনে ওবিসি বিভাগের সংরক্ষিত আসনগুলিকে সাধারণ বিভাগের আসন হিসাবে বিবেচনা করতে।

বিচারপতি এস. কুমারের ডিভিশন বেঞ্চ জানিয়েছে আমাদের নির্দেশনা মাননীয় সুপ্রিম কোর্টের আদেশের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে।

 সংরক্ষণকে চ্যালেঞ্জ করে ১৫টি মামলার রায় দেওয়ার সময় বিহার সরকারকে স্থানীয় সংস্থাগুলির নির্বাচনে সংরক্ষণ সংক্রান্ত ব্যাপক আইন প্রণয়ন করার কথা বিবেচনা করতে বেঞ্চ পরামর্শ দিয়েছে।

বিহারের ১৯ টি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন, ৮১টি পৌরসভা এবং ১৪৮টি নগর পঞ্চায়েত (পৌরসভা) সহ ২৪৮টি পৌরসভার নির্বাচন দুটি ধাপে ১০ এবং ২০ অক্টোবর নির্ধারিত ছিল।

পাটনা হাইকোর্টের বিচারপতি এস. কুমারের ডিভিশন বেঞ্চ এই রায়ের ফলে নির্বাচন স্থগিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কারণ, দুর্গা পূজা উদযাপনের মধ্যে রাজ্যের বেশিরভাগ সরকারী অফিস বন্ধ থাকায় নতুন বিজ্ঞপ্তি জারি করতে কিছুটা সময় লাগবে।

এখন এসইসির কাছে দুটি বিকল্প রাস্তা খোলা আছে, হয় পুরো নির্বাচন স্থগিত করা বা ওবিসি বিভাগের জন্য সংরক্ষিত আসন ছাড়াই নির্ধারিত তারিখে নির্বাচন অনুষ্ঠিত করা।

এসইসির উপসচিব দীনেশ কুমার সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, আমরা মহামান্য আদালতের রায় সম্পর্কে অধ্যয়ন করছি এবং পৌর নির্বাচন সংক্রান্ত বিভিন্ন দিক খতিয়ে দেখছি।

তবে এখন চলছে দুর্গাপূজা উদযাপন, হাইকোর্টের নির্দেশনার আলোকে একটি সিদ্ধান্ত আসতে অন্তত দু’দিন সময় লাগবে। তিনি বলেন, পৌরসভার ২০ শতাংশ আসন সম্প্রতি ওবিসি বিভাগের জন্য সংরক্ষিত করা হয়েছিল।

তিনি বলেন, যদি আমরা ওবিসি, তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি সহ সমস্ত ধরণের সংরক্ষণ গ্রহণ করি তবে তা প্রায় ৪০ শতাংশ হবে।

হাইকোর্ট তার রায়ে জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসারে পৌরসভা নির্বাচনে ওবিসি, ইবিসি বিভাগের জন্য আসন সংরক্ষণ বেআইনি।

ডিভিশন বেঞ্চ রিজার্ভেশনের বৈধতা পরীক্ষা করে সুপ্রিম কোর্টের ব্যাখ্যা অনুযায়ী রাজ্য সরকারের স্থানীয় সংস্থাগুলির ক্ষেত্রে অনগ্রসরতার প্রকৃতি এবং প্রভাব সম্পর্কে পরীক্ষামূলক তদন্ত করার জন্য বলেছে।

এতে বলা হয়েছে যে বিহার সরকার অত্যন্ত অনগ্রসর শ্রেণী সহ অন্যান্য অনগ্রসর শ্রেণীর নির্বাচনী প্রতিনিধিত্ব নিশ্চিত করার উদ্দেশ্যে আর্থ-সামাজিক, শিক্ষাগত পরিষেবাগুলির অধীনে সংরক্ষণ প্রদানের জন্য গৃহীত মানদণ্ডগুলির কোনও অনুশীলন গ্রহণ করেনি।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token