রামকৃষ্ণনগরে বিপুল উৎসাহে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের ১৯শে মের ভাষা শহীদ স্মরণ

Spread the love

শ্যামল আচার্য, রামকৃষ্ণনগর : আজ ১৯শে মে, এই দিনেই কাছাড় জেলার শিলচর তারাপুর রেলওয়ে স্টেশনে শান্তিপূর্ণ ভাবে আন্দোলনরত সত্যাগ্রহীদের উপর তৎকালীন আসাম পুলিশের নির্মম এলোপাতাড়ি গুলিতে পৃথিবীর ভাষা আন্দোলনের ইতিহাসে প্রথম মহিলা কমলা ভট্টাচার্য সহ এগারো জন বঙ্গ সন্তান শহীদ হন।

আজ দিনটি আত্মবলিদানের ৬২ বছর উদযাপন করলো বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন রামকৃষ্ণনগর আঞ্চলিক সমিতি।

এই উপলক্ষে সকাল ছয়টা ৩০ মিনিটে রামকৃষ্ণনগর নেতাজি বাগ থেকে ১৯শের পথ চলার মহা মিছিল যা পূর্বের সমস্ত রেকর্ড ভেঙে রামকৃষ্ণনগর শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে পুনরায় রামকৃষ্ণনগর নেতাজি বাগে ভাষা শহীদ বেদীমূলে এসে উপস্থিত হয়।

তারপর শহীদ বেদীতে এলাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি বিদ্যালয়ের ছাত্র ছাত্রী সহ শিক্ষক শিক্ষিকা ও স্থানীয়রা এক এক করে মাল্যদান ও পুষ্পার্ঘ অর্পণ করেন।

নেতাজি বাগে সেই মহা সমাবেশ স্থান সংকুলান না হওয়ায় নিকটতম রামকৃষ্ণ বিদ্যাপীঠের খেলার মাঠে একটি শহীদ স্মরণ সভা ও বর্ণাঢ্য সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শহীদ স্মরণ সভার আয়োজন বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন রামকৃষ্ণনগর আঞ্চলিক সমিতির সম্পাদক কৃষ্ণ চৌধুরীর পরিচালনায় হয়।

উক্ত সভায় সম্পাদক কৃষ্ণ চৌধুরী নিজের বক্তব্যে বলেন যে রামকৃষ্ণনগরে ১৯শে মের শহীদ দিবস পালনে সর্বকালীন সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে।

এতো উপস্থিতি দেখে তিনি আবেগ প্রবন হয়ে উপস্থিত সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা ও ছাত্র-ছাত্রী সহ স্থানীয়দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। উপস্থিত অন্যান্য বক্তারাও নিজ নিজ বক্তব্য তুলে ধরেন। বক্তব্য শেষে রামকৃষ্ণনগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীরা সমবেত নৃত্য ও সংগীত পরিবেশন করেন।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token