ভারত ৯ বছরে সবুজ পরিচ্ছন্ন শক্তিতে মনোনিবেশ করেছে, বিশ্ব পরিবেশ দিবসে : প্রধানমন্ত্রী

Spread the love

নয়াদিল্লী : বিশ্ব পরিবেশ দিবসে প্রধানমন্ত্রী বর্তমান প্রয়োজনীয়তা এবং ভবিষ্যত দৃষ্টিভঙ্গির মধ্যে ভারসাম্য রেখে পরিবেশ সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনে একটি পরিষ্কার রোডম্যাপ নিয়ে ভারত এগিয়ে যাওয়ার কথা বলেছেন।

মোদি আরও উল্লেখ করেছেন যে, যদি ভারত তার 4G এবং 5G টেলিকম নেটওয়ার্কগুলিকে প্রসারিত করে, তবে এটি সমানভাবে তার বনভূমিকেও বাড়িয়েছে।

এই বছরের বিশ্ব পরিবেশ দিবসের থিম হল একক-ব্যবহারের প্লাস্টিক থেকে পরিত্রাণ পাওয়া, এমন একটি বিষয় যা নিয়ে বিশ্ব আজ কথা বলছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন ভারত গত চার-পাঁচ বছর ধরে ধারাবাহিকভাবে এটি নিয়ে কাজ করছে।

তিনি এই উপলক্ষে দেশের উদ্দেশ্যে তার ভিডিও বার্তায় বলেন ২০১৮ সালেই ভারত একক-ব্যবহারের প্লাস্টিক থেকে পরিত্রাণের জন্য দুটি স্তরে কাজ শুরু করেছে।

একদিকে,আমরা একক-ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করেছি এবং অন্যদিকে আমরা প্লাস্টিক বর্জ্য প্রক্রিয়াকরণ বাধ্যতামূলক করেছি।

তিনি বলেন যে ভারত তার বৃদ্ধির জন্য অন্য যে কোনও ক্ষেত্রের মতোই পরিবেশের উপর জোর দিচ্ছে।

একদিকে আমরা দরিদ্রদের সাহায্য করেছি এবং অন্যদিকে আমরা ভবিষ্যতের জ্বালানির প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে বড় পদক্ষেপ নিয়েছি। প্রধানমন্ত্রী মোদি বলেন, গত নয় বছরে ভারত ‘সবুজ ও পরিচ্ছন্ন শক্তিতে অনেক বেশি মনোযোগ দিয়েছে।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token