হাইলাকান্দিতে ১জুলাই থেকে শুরু হল ফসল বীমা সপ্তাহ

Spread the love

হাইলাকান্দি : হাইলাকান্দিতে আজ থেকে পঞ্চম প্রধানমন্ত্রী ফসল বীমা সপ্তাহ শুরু হয়েছে।

এই উপলক্ষে শনিবার সকাল ১১ টায় হাইলাকান্দির বোয়ালিপারে অবস্থিত পঞ্চায়েত এক্সটেনশন ট্রেনিং সেন্টারে সপ্তাহ পালনের উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়।

ডিডিসি এলডার্ড ফারহীন সপ্তাহ পালনের উদ্বোধন করে জানান ফসল বীমার ফরমে ডিক্লারেশন বা ঘোষণার স্থানে পঞ্চায়েত কর্মকর্তাদের স্থানে সংশ্লিষ্ট এলাকার কৃষি উন্নয়ন আধিকারিকদের সৈত্যায়ন দিলেই চলবে।

সভায় উপস্থিত কৃষকদের মধ্যে এই বীমার প্রচারপত্র বিলি করা হয়।

এতে জানানো হয় যে এক বিঘা থেকে সাড়ে সাত বিঘা পরিমাণ জমির বীমা করতে মূল্য ১০০ টাকা দিতে হবে এবং এই এক বিঘার বিমারাশি ৯০৫৬ টাকা ধার্য থাকবে।

অনুরূপভাবে দুই বিঘার জন্য বীমা রাশি ১৮ হাজার ১১২ টাকা, তিন বিঘার জন্য ২৭ হাজার ১৬৮ টাকা, চার বিঘার জন্য ৩৬ হাজার ২২৪ টাকা, ৫ বিঘার জন্য ৪৫ হাজার ২৮০ টাকা, ছয় বিঘার জন্য ৫৪ হাজার ৩৩৬ টাকা, সাত বিঘার জন্য ৬৩ হাজার ৩৯২ টাকা এবং সাড়ে সাত বিঘার জন্য ৬৭ হাজার ৯২০ টাকা বীমা রাশি ধার্য করা হয়েছে।

শাইল ধানের ফসল বীমার জন্য কৃষকদের আধার কার্ড, ব্যাংক পাসবুক এবং জমির দলিল নিয়ে ফরম ফিলআপ করে সংশ্লিষ্ট কৃষি কার্যালয় আগামী ৩১ জুলাই এর মধ্যে জমা দিতে হবে।

এই সপ্তাহে জেলার বিভিন্ন স্থানে শিবির স্থাপন করে শাইল ধানের ফসল বীমার জন্য প্রক্রিয়া, রেজিস্ট্রেশন, দাবিপেশ, ক্ষতিপূরণ ইত্যাদি সম্পর্কে কৃষকদেরকে অবহিত করা হবে।

সপ্তাহ পালনের অঙ্গ হিসাবে জেলার অন্য ছয়টি স্থানে যে শিবির গুলি স্থাপন করা হবে সেগুলি হল উত্তর কাঞ্চনপুর জিপির কার্যালয়ে ২ জুলাই (রবিবার), শিরিশপুর জিপি কার্যালয়ে ৩ জুলাই, পূর্বকীর্তারবন্ধ রাজ্যেশ্বরপুর জিপি কার্যালয়ে ৪ জুলাই।

বাউয়ারঘাট জিপি কার্যালয়ে ৫ জুলাই, হরিশনগর জিপি কার্যালয়ে ৬ জুলাই, বলদাবলদি নগদীগ্রাম সুদর্শনপুর কারিছড়া জিপি কার্যালয়ে ৭ জুলাই।

শিবির গুলি প্রতিদিন সকাল ১১ টায় শুরু হবে। শাইল ধান চাষের ফসল বীমা সম্পর্কে এই শিবির গুলিতে কৃষকদেরকে অংশগ্রহণের জন্য জেলা প্রশাসন থেকে আবেদন জানানো হয়েছে।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token