দক্ষিণ কাশ্মীরের কুলগামে সন্ত্রাসীদের সঙ্গে এনকাউন্টারে ৩ সেনা জওয়ান নিহত, সমালোচনার মুখে কেন্দ্রীয় সরকার

Spread the love

কাশ্মীর : শনিবার ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের চতুর্থ বার্ষিকীর প্রাক্কালে দক্ষিণ কাশ্মীরের কুলগাম জেলায় জঙ্গিদের গুলিতে তিন সেনা জওয়ান প্রাণ হারিয়েছে।

নিহত ওই তিন সেনা জওয়ানের অস্ত্রও ছিনিয়ে নেয় জঙ্গিরা, তাদের ধরতে এলাকায় ব্যাপক তল্লাশি চলছে।

কাশ্মীর কীভাবে তার অধরা শান্তি খুঁজে পেয়েছে তা দেখানোর জন্য কয়েক ডজন সরকার সমর্থক হ্যান্ডেলগুলি সারাদিন ব্যস্ত ছিল।

জম্মু ও কাশ্মীর জুড়ে বিজেপি এবং সরকার বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করেছিল, সেই সময়ই এই ঘটনা ঘটে।

কুলগামের হালান গ্রামে জঙ্গিবাদ বিরোধী অভিযানে আহত হওয়ার কয়েক ঘণ্টা পর শনিবার সকালে  সেনাবাহিনী তিন সৈন্যের মৃত্যুর ঘোষণা দেয়।

সূত্র জানিয়েছে যে কাশ্মীরে তিন বছরের মধ্যে এটি সবচেয়ে বড় হামলার ঘটনা।

একজন প্রতিরক্ষা মুখপাত্র বলেছেন, জঙ্গিদের উপস্থিতি সম্পর্কে সুনির্দিষ্ট ইনপুট পাওয়ার পর শুক্রবার সন্ধ্যায় হালানের উঁচু অঞ্চলে একটি অভিযান শুরু করা হয়েছিল।

সেই সময় সন্ত্রাসীদের সাথে গুলি বিনিময়ে ভারতীয় সেনাবাহিনির তিনজন কর্মী আহত হন এবং পরে মারা যান।

সেনাবাহিনী তিনজনকে চিহ্নিত করেছে হাবিলদার বাবুলাল হরিতওয়াল, সিগন্যালম্যান ভালা মহি পালসিংহ প্রবিনসিংহ এবং ৩৪ রাষ্ট্রীয় রাইফেলসের রাইফেলম্যান ওয়াসিম সারওয়ার।

ওয়াসিম ছিলেন উত্তর কাশ্মীরের বান্দিপোরা জেলার একজন ফুটবলার থেকে সৈনিক।

বিশেষ মর্যাদা বাতিলের বার্ষিকী উপলক্ষে বিক্ষোভ প্রতিরোধ করার জন্য কর্তৃপক্ষ শনিবার প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং আরও কয়েকজন নেতাকে গৃহবন্দী করে।

এছাড়াও কয়েকজনকে আটক করে এবং ন্যাশনাল কনফারেন্সের অফিস সিল করে দেয় বলে অভিযোগ।

লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল বার্ষিকী উপলক্ষে একাধিক কর্মসূচির বিশদ ভাগ করেছে।

যেখানে তিনি দাবি করেছেন যে সন্ত্রাসের সহানুভূতিশীল এবং বিচ্ছিন্নতাবাদী নেটওয়ার্কের সম্পূর্ণ বিলুপ্তি সমাজকে স্বাধীনতার সাথে ভয় ছাড়াই বাঁচতে দিয়েছে।

তিনি বলেছিলেন যে আমরা জম্মু ও কাশ্মিরের বৃদ্ধি ও সমৃদ্ধির জন্য একটি নতুন ভিত্তি স্থাপন করেছি, আমরা কয়েক দশকের অত্যাচার ও সন্ত্রাসের বাস্তুতন্ত্রের অবসান করেছি।

মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জির নেতৃত্বে একটি স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করেছি, যা মানুষের জন্য সামাজিক ন্যায়বিচার, সুযোগ এবং মর্যাদা এনেছে এলজি অফিস টুইট করেছে।

কিন্তু সরকার এবং বিজেপি উভয়ই সৈন্যদের মৃত্যুর বিষয়ে নীরব ছিল এবং ট্র্যাজেডির প্রায় ১৮ ঘন্টা শনিবার সন্ধ্যা পর্যন্ত কোনও শোক প্রকাশ করেনি।

বিজেপি নেতা অশোক কৌল শ্রীনগরে এক সমাবেশের পর সাংবাদিকদের বলেছিলেন যে ৫ আগস্ট, ২০১৯-এর উন্নয়নের পর সন্ত্রাস ও বিচ্ছিন্নতাবাদ প্রায় শেষ হয়ে গেছে। দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন ৩৭০ ধারা বাতিল করার সিদ্ধান্ত শান্তি ও উন্নয়নের একটি নতুন ভোরের সূচনা করেছে।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token