উত্তর-পূর্বকে এগিয়ে নিতে ইঞ্জিন হিসেবে বিবেচনা করা যায় অসমকে : রাষ্ট্রপতি

Spread the love

রাষ্ট্রপতির ভার্চুয়াল উদ্বোধন শিলচর ময়নারবন্দের তেল নিগমের রেল-ফেড পেট্রোলিয়াম স্টোরেজ ডিপোর

গুয়াহাটি, ১৪ অক্টোবর :  পরিকাঠামোগত ক্ষেত্রে উন্নতি যেকোনো রাজ্যের উন্নয়নের মূল ভিত্তি। তাই সর্বাগ্রে এ-বিষয়কেই গুরুত্ব দিচ্ছে সরকার, বললেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

 অসম সফরের দ্বিতীয় দিনে রাষ্ট্রপতি তাঁর বক্তব্যে আরও যোগ করেন, উত্তর-পূর্বাঞ্চল হচ্ছে ভারতের অ্যাক্ট – ইস্ট পলিসির কেন্দ্রবিন্দু।

 কেন্দ্রীয় সরকার এই অঞ্চলের পরিকাঠামো ও যোগাযোগের উপর বিশেষ মনোযোগ দেওয়ায় সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি মুর্মু বলেন, অসমের উন্নয়ন সমগ্র উত্তর-পূর্বাঞ্চলের জন্য উন্নয়নের ইঞ্জিন হিসেবে বিবেচিত হতে পারে।

শুক্রবার গুয়াহাটির শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্র থেকে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জাতীয় সড়ক, পেট্রোলিয়াম প্রাকৃতিক গ্যাস ও রেল মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করে রাষ্ট্রপতি উত্তর পূর্বের উন্নয়নে সরকারের ভূমিকায় তার সন্তুষ্টির কথা জানান।

রাষ্ট্রপতি ভার্চুয়াল ব্যবস্থায় শিলচরের ময়নারবন্দে ভারতীয় তেল নিগমের রেল-ফেড পেট্রোলিয়াম স্টোরেজ ডিপোর উদ্বোধন করেন।

সেইসঙ্গে তিনি শিলচর থেকে বদরপুর ও গহপুর থেকে হলং এর মধ্যে সংযোগ স্থাপন করা জাতীয় সড়ক দুটির সম্প্রসারণের কাজের উদ্বোধন করেন।

রাষ্ট্রপতি মুর্মু পতাকা নেড়ে মেঘালয় ও নাগাল্যান্ডকে সংযুক্ত করা একটি যাত্রীবাহী রেলের শুভারম্ভ করেন । ট্রেনটি নাগাল্যান্ডের শোভি থেকে গুয়াহাটি হয়ে মেঘালয়ের মেন্দিপাথার পর্যন্ত চলাচল করবে।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, কেন্দ্রীয় সরকার উত্তর-পূর্বাঞ্চলের প্রতিটি রাজ্যকে রেল ও সড়কপথে সংযুক্ত করার ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিচ্ছে।

সড়ক ও রেল সম্পর্কিত বিভিন্ন প্রকল্পগুলি এই অঞ্চলে ব্যবসা ও পরিবহন সহ পর্যটনের সুযোগ বৃদ্ধি করবে বলে রাষ্ট্রপতি দৃঢ় মত ব্যক্ত করেন। একইসঙ্গে রাষ্ট্রপতি মুর্মু এদিন রাজ্যের চা বাগান অঞ্চলগুলির জন্য ১০০ টি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, তিন হাজারটি আদর্শ অঙ্গনওয়াড়ি কেন্দ্র সহ গুয়াহাটীর আজ্ঞাথুরিতে একটি কার্গো তথা কোচিং টার্মিনালের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

তাঁর বক্তব্যে রাষ্ট্রপতি উত্তর-পূর্বাঞ্চল প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ বলে উল্লেখ করে বলেন, দেশের মোট অপরিশোধিত তেল উৎপাদনের ১৩ শতাংশ অসম এবং মোট উৎপাদিত প্রাকৃতিক গ্যাসের ১৫ শতাংশ উত্তর পূর্বাঞ্চল থেকে দেওয়া হয়।

শিলচরের ময়নারবন্দে উদ্বোধন করা অত্যাধুনিক ডিপোটি সমগ্র বরাক উপত্যকা সহ ত্রিপুরা, মণিপুর ও মিজোরামের পেট্রোলজাত সামগ্রীর প্রয়োজনীয়তা পূরণের ক্ষেত্রে সহায়তা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি বলেন, কেন্দ্র সরকার অসম সহ উত্তর-পূর্বাঞ্চলের সব রাজ্যে সড়ক ও রেল সংযোগের উপর বিশেষ মনোযোগ দিয়েছে। এতে এ অঞ্চলের যোগাযোগ ও অর্থনৈতিক দিক লাভবান হবে। পর্যটনের বিকাশে সহায়ক হবে। রাষ্ট্রপতির সঙ্গে এদিন রাজ্যপাল জগদীশ মুখী, মুখ্যমন্ত্রী ড০ হিমন্ত বিশ্ব শর্মা, কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি সহ বেশ কয়েকজন মন্ত্রী উপস্থিত ছিলেন।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token