এআইডিএসও’র প্রতিষ্ঠা দিবস উদযাপন করিমগঞ্জে

Spread the love

জাতীয় শিক্ষানীতি ২০২০ শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করার নীল নক্সা : প্রজ্জ্বল দেব

জুলি দাস

করিমগঞ্জ, ৩১ ডিসেম্বর : কেন্দ্রীয় সরকার নতুন জাতীয় শিক্ষানীতি, ২০২০-এর প্রণয়ন করে দেশের শিক্ষা ব্যবস্থাকে সম্পূর্ণ ধ্বংস করার নীল নক্সা রচনা করেছেl

এই অভিযোগ করেছেন ছাত্র সংগঠন এআইডিএসও-র প্রদেশ সভাপতি প্রজ্জ্বল দেবl

তিনি বলেন, দেশের কর্পোরেট প্রভুদের পরামর্শ মতেই তৈরি হয়েছে নতুন জাতীয় শিক্ষানীতিl এআইডিএসও’র ৬৯ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সভায় বক্তব্য রাখছিলেন তিনিl

   জেলা কমিটির কার্যালয়ে পতাকা উত্তোলন করেন করিমগঞ্জ জেলা কমিটির অফিস সম্পাদক জয়দীপ দাস।

এছাড়াও বিভিন্ন গণতান্ত্রিক ছাত্র আন্দোলনের শহীদদের উদ্দেশ্যে অস্থায়ী শহীদ বেদী ও প্রখ্যাত মার্ক্সবাদী দার্শনিক শিবদাস ঘোষের প্রতিকৃতিতে মাল্যদান করেন সংগঠনের সদস্য-সদস্যা সহ ছাত্র- ছাত্রীরা।

শনিবার পাবলিক স্কুলে জয়দীপ দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রথমে উদ্দেশ্যে ব্যাখা করেন পলাশ মল্লিকl

মুখ্য বক্তা এআইডিএসও-র রাজ্য সভাপতি প্রজ্জ্বল দেব বলেন যে, ১৯৫৪ সালের ২৮ ডিসেম্বর ভারতের মাটিতে পুঁজিবাদ বিরোধী সমাজতান্ত্রিক বিপ্লব সংগঠিত করার জন্য পরিপূরক ছাত্র আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে মহান মার্ক্সবাদী দার্শনিক কমরেড শিবদাস ঘোষের চিন্তার ভিত্তিতে গড়ে উঠেছিল এআইডিএসও।

 তারপর থেকে শিক্ষার উপর নেমে আসা প্রতিটি আক্রমণের বিরুদ্ধে দেশব্যাপী প্রতিরোধ আন্দোলন গড়ে তুলছে সংগঠন।

   কেন্দ্রীয় সরকার নতুন জাতীয় শিক্ষানীতি, ২০২০-এর প্রণয়ন করে দেশের শিক্ষা ব্যবস্থাকে সম্পূর্ণ ধ্বংস করার যে নীল নক্সা রচনা করেছে তার বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরে তিনি বলেন, দেশের কর্পোরেট প্রভুদের পরামর্শ মতেই তৈরি হয়েছে নতুন জাতীয় শিক্ষানীতি।

এই শিক্ষানীতি শিক্ষার ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক ও বিজ্ঞানভিত্তিক চরিত্রকেই শুধু ধ্বংস করবে তা নয়, এই শিক্ষানীতি দেশের শিক্ষা ব্যবস্থাকে কর্পোরেটদের হাতে মুনাফা লুটার জন্য তুলে দেবে।

ফলে আগামীতে দেশের সাধারণ দরিদ্র পরিবারের ছাত্ৰ-ছাত্রীদের শিক্ষাঙ্গনে প্রবেশের দ্বার সম্পূর্ণ রুদ্ধ হয়ে যাবে। তিনি এই শিক্ষানীতির বিরুদ্ধে তীব্র ছাত্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

   তিনি বলেন যে, ক্লোজার ও মার্জার প্রক্রিয়ায় রাজ্যের হাজার হাজার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হচ্ছে।

অন্যদিকে শিক্ষার সর্বস্তরে হাজার হাজার শিক্ষকের শূন্য পদ পূরণ করা হচ্ছে না।

শিক্ষার সর্বস্তরে লাগামহীন ফি বৃদ্ধি হচ্ছে, অথচ আশ্চর্যজনকভাবে শিক্ষার উপর নেমে আসা এই সর্বাত্মক আক্রমণের বিরুদ্ধে ও সরকারি শিক্ষা ব্যবস্থাকে রক্ষার দাবিতে একমাত্র এআইডিএসও’র বাইরে অন্য কোন ছাত্র সংগঠন কথা বলছে না।

 ডিএসও একদিকে শিক্ষা বিরোধী নতুন জাতীয় শিক্ষানীতি, ২০২০ বাতিলের দাবিতে লক্ষ লক্ষ স্বাক্ষর সংগ্রহ অভিযান, ছাত্র অভিবর্তন, ছাত্র প্রতিরোধ কমিটি গঠন, স্বেচ্ছাসেবক সংগ্রহ ইত্যাদি কার্যসূচি সংগঠিত করে চলেছে।

অন্যদিকে দেশের ছাত্র-ছাত্রীদের নীতি, নৈতিকতা ও মূল্যবোধের ভিত্তিতে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে দেশের নবজাগরণ আন্দোলনের মহান মনীষী ও স্বাধীনতা আন্দোলনের আপসহীন ধারার বীর বিপ্লবী সহ বিভিন্ন কবি, সাহিত্যিকদের জীবনসংগ্রাম ও রচনা ছাত্র- ছাত্রীদের মধ্যে ছড়িয়ে দিতে সারা বছর নানা ধরনের কার্যসূচি পালন করে চলেছে।

এআইডিএসও সারা দেশব্যাপী গড়ে তোলা ছাত্র আন্দোলনকে শক্তিশালী করার জন্য উপস্থিত ছাত্র- ছাত্রীদের উপযুক্ত ভূমিকা গ্ৰহণ করার আহ্বান জানান তিনি।    সভাপতির ভাষণে জয়দীপ দাস করিমগঞ্জ জেলার বিভিন্ন প্রান্তে সরকারী শিক্ষা বাঁচাও কমিটি গঠন ও হাজার হাজার ভলান্টিয়ার সংগ্ৰহ করার জন্য উপস্থিত সবাইকে আহ্বান জানান।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token