রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমের তেল যুদ্ধ? কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জেলেনস্কির উপদেষ্টা ওলেগ-র  

Spread the love

ব্লুমবার্গ, ১১ জানুয়ারি : নতুন প্রতিবেদন অনুসারে, রাশিয়ার জ্বালানী রপ্তানি থেকে ডিসেম্বরে রাজস্ব হ্রাস পেয়েছে, যা ইউক্রেনের যুদ্ধে অর্থায়নের জন্য রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের ক্ষমতাকে বাধাগ্রস্ত করেছে।

ইইউ-এর তেল নিষেধাজ্ঞায় তেলের মূল্যের সীমা শেষ পর্যন্ত শুরু হয়েছে যার প্রভাব প্রত্যাশা মতো তাৎপর্যপূর্ণ বলেছেন সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ারের প্রধান বিশ্লেষক লরি মাইলিভার্তা।

মাইলিভারতা বলেছেন, এতে দেখা যাচ্ছে, যে আমাদের কাছে ইউক্রেনকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে জয়ী হতে সহায়তা করার সরঞ্জাম রয়েছে।

এদিকে ইউক্রেনের কর্মকর্তারা এবং প্রচারণাকারীরা বলছেন, রাশিয়ার তেলের রাজস্বকে লক্ষ্য করার কার্যকারিতাকে চিত্রিত করে কিয়েভকে জয়ী করতে সাহায্য করার জন্য মস্কোর উপর আর্থিক চাপ বাড়াতে পশ্চিমা নীতিনির্ধারকদের জরুরী প্রয়োজনের উপর জোর দেয়।

বুধবার সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার, একটি স্বাধীন ফিনিশ থিঙ্ক ট্যাঙ্ক দ্বারা প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে যে রাশিয়ান অপরিশোধিত তেলের সমুদ্রপথে আমদানির উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার প্রথম মাসে এবং G-7′-এর মূল্য ক্যাপ মস্কোকে আনুমানিকভাবে প্রতিদিন ব্যয় করেছে ১৬০ মিলিয়ন ইউরো ($১৭১.৮ মিলিয়ন)।

সিআরইএ-এর রিপোর্টে বলা হয়েছে যে পশ্চিমা পদক্ষেপগুলি ২০২২ সালের শেষ মাসে জীবাশ্ম জ্বালানী রপ্তানি থেকে রাশিয়ার আয় ১৭% হ্রাসের জন্য মূলত দায়ী।

এর অর্থ হল রাশিয়া- বিশ্বের শীর্ষ তেল উৎপাদনকারী এবং রপ্তানিকারকদের মধ্যে জীবাশ্ম জ্বালানী রপ্তানি থেকে আয় কমেছে ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে উপর রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর।

ইউরোপীয় ইউনিয়নের তেল নিষেধাজ্ঞা, তেলের দামের সীমা শেষ পর্যন্ত শুরু হওয়ায় প্রভাবটি প্রত্যাশা মতো তাৎপর্যপূর্ণ বলে  সিআরইএ-এর প্রধান বিশ্লেষক লরি মাইলিভার্তা এক বিবৃতিতে বলেছেন।

লরি মাইলিভার্তা বলেছেন, এতে দেখা যায় যে আমাদের কাছে ইউক্রেনকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে জয়ী হতে সাহায্য করার সরঞ্জাম রয়েছে।

ক্রেমলিনের করযোগ্য তেলের মুনাফা অস্বীকার করে রাশিয়া থেকে অবশিষ্ট তেল ও গ্যাস আমদানি সীমিত করার জন্য মূল্য ক্যাপকে এমন স্তরে কমিয়ে আনা অপরিহার্য মাইলিভার্তা বলেছেন।

G-7, অস্ট্রেলিয়া এবং ইইউ ৫ ডিসেম্বরে রাশিয়ান তেলের উপর ব্যারেল প্রতি ৬০ ডলারের মূল্যসীমা কার্যকর করেছে।

এটি রাশিয়ান অপরিশোধিত তেলের সমুদ্রপথে আমদানির উপর নিষেধাজ্ঞা আরোপ করার ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যের একটি পদক্ষেপ।

একসাথে এই পদক্ষেপগুলি জীবাশ্ম জ্বালানী রপ্তানি আয় হ্রাস করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ দ্বারা প্রতিফলিত হয় যা ইউক্রেনে ক্রেমলিনের আক্রমণকে অর্থায়ন করছে।

শক্তি বিশ্লেষকরা রাশিয়ান তেলের মূল্যসীমার প্রভাব সম্পর্কে সন্দিহান ছিলেন, বিশেষ করে যেহেতু মস্কো তার ইউরোপীয় সমুদ্রবাহী চালানের বেশিরভাগ চীন, ভারত এবং তুরস্কের পছন্দগুলিতে পুনরায় রুট করতে সক্ষম হয়েছিল।

রাশিয়া পশ্চিমা পদক্ষেপের প্রতিশোধ নিয়ে গত মাসের শেষের দিকে মূল্যসীমা মেনে চলা দেশগুলিতে তেল বিক্রি নিষিদ্ধ করে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এর আগে বলেছিলেন যে রাশিয়ান তেলের উপর পশ্চিমা মূল্যের সীমা ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান হিসাবে বর্ণনা করে তা টিকিয়ে রাখার ক্ষমতাকে প্রভাবিত করবে না।

পেসকভ সতর্ক করেছেন যে এই পদক্ষেপ বিশ্বব্যাপী জ্বালানি বাজারকে অস্থিতিশীল করবে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অর্থনৈতিক উপদেষ্টা ওলেগ উস্টেনকো বুধবার বলেছেন যে পশ্চিমা পদক্ষেপের ফলে রাশিয়া জীবাশ্ম জ্বালানি রপ্তানি থেকে রাজস্ব হারাচ্ছে খুব ভালো খবর হলেও, তা অবশ্যই যথেষ্ট নয়।

উস্টেঙ্কো জেলেনস্কির আহ্বানের প্রতিধ্বনি করে করে বলেছেন যে, মূল্য ক্যাপ যা অনেক কম স্তরে সেট করা হয়েছে, এক ব্রিফিংয়ে বলেছেন যে ক্রেমলিনের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রতিটি বৃদ্ধিতে তেলের মূল্য ক্যাপ প্রতি ব্যারেল $20 থেকে $30 এর লক্ষ্য সীমাতে নেমে আসা উচিত।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token