করিমগঞ্জে ১ জুলাই যাত্রা শুরু হচ্ছে পাঞ্জাব এন্ড সিন্ধ ব্যাংকের শাখা, ভার্চুয়ালি উদ্বোধন করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

Spread the love

জুলি দাস

করিমগঞ্জ : ব্যবসার সঙ্গে সমাজ সেবামূলক কাজেও জড়িত রয়েছে পাঞ্জাব এন্ড সিন্ধ ব্যাংক। একেবারে দরিদ্র থেকে দরিদ্রতম জনগণের সুবিধা দেওয়ার জন্যই এই ব্যাংক আত্মপ্রকাশ করেছিল।

২০২২-২৩ অর্থবছরে প্রায় দুই লক্ষ কোটি টাকার ব্যবসা করেছে ব্যাংক। করিমগঞ্জে ঝটিকা সফরে এসে এই প্রতিবেদকের সঙ্গে আলোচনাকালে কথাগুলি বলেছেন পাঞ্জাব এন্ড সিন্ধ ব্যাংকের জেনারেল ম্যানেজার গজরাজ দেবী সিং ঠাকুর।

করিমগঞ্জে ব্যাংকের ১৬ তম শাখা খোলার অগ্রগতির কাজ খতিয়ে দেখতে এখানে আসেন তিনি।

মুখ্যমন্ত্রীর রাজনৈতিক সমন্বয়ক কৃষ্ণেন্দু পাল, ল্যান্ডপোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এলপিএআই)-র ম্যানেজার অরবিন্দ আকাশি সহ সমাজের বিভিন্নস্তরের জনগণের সঙ্গে আলোচনায় মিলিত হন জিএম ঠাকুর এবং জোনাল ম্যানেজার লালরেমথাং হামার।

অন্যদিকে, রবিবার বাকরশাল সহ চারটি জিপিতে শিবির অনুষ্ঠিত হয়েছে।

গজরাজ দেবী সিং ঠাকুর বলেছেন, সমাজের দরিদ্রতম জনগণের সেবা দেওয়ার উদ্দেশ্যে ১৯০৮ সালের ২৪ জুন পাঞ্জাব এন্ড সিন্ধ ব্যাংক গঠন করেন তিন ব্যক্তি।

তারা হলেন সর্দার ত্রিলোচন সিং, ভাইভির সিং, সুন্দর সিং। এরমধ্যে ভাইভির একটি সংবাদপত্রের স্বত্বাধিকারী ছিলেন।

১৯৮০ সালে ব্যাংক ন্যাশনালাইজড হয় এবং ২০২২-২৩ অর্থ বছরে রেকর্ড মুনাফা হয়েছে। উত্তর পূর্বাঞ্চলে এ মুহূর্তে ব্যাংকের মোট ২৬ টি শাখা রয়েছে বলে জানান তিনি।

ছবি- পাঞ্জাব এন্ড সিন্ধ ব্যাংকের জেনারেল ম্যানেজার গজরাজ দেবী সিং ঠাকুর।

বরাকের মধ্যে শিলচরে শাখা রয়েছে গত ৪৫ বছর ধরে। করিমগঞ্জে আগামী ১ জুলাই এই ব্যাংকের শাখা উদ্বোধন হবে।

উত্তর পূর্বাঞ্চলের মধ্যে করিমগঞ্জের শাখা ২৭ তম এবং অসমের মধ্যে ১৬ তম শাখা।

মহারাষ্ট্রের বাসিন্দা জেনারেল ম্যানেজার ঠাকুর আরো বলেছেন, সরকারি নিয়ম অনুযায়ী যা যা সুবিধা রয়েছে তার সবকিছুই মিলবে পাঞ্জাব এন্ড সিন্ধ ব্যাংকে।

এনজিও কনসেপ্টও ব্যাংকের করিমগঞ্জ শাখায় শীঘ্র শুরু হবে। বাংলাদেশে এই কনসেপ্টকে মাথায় রেখে যেখানে সফলতা এসেছে, সেখানে আমরা কেন পারব না।

এ নিয়ে এনজিওর কর্মকর্তাদের সহযোগিতা পাবেন বলে আশা প্রকাশ করেছেন জিএম।

এনজিওর কোনো প্রয়োজনীয়তা দেখা দিলে ব্যাংকের স্থানীয় আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানান ব্যাংকের এই শীর্ষ আধিকারিক।

তবে এনজিওগুলিকেও কর্মঠ হতে হবে, ঋণ নিয়ে কাজ করার মানসিকতা থাকতে হবে।

ঠাকুর বলেছেন, সমাজসেবার অংশ হিসেবে উত্তর পূর্বাঞ্চলে সম্প্রতি দুইটি অ্যাম্বুলেন্স দেওয়া হয়েছে ব্যাংকের পক্ষ থেকে।

এছাড়া বিভিন্ন জায়গায় শৌচালয় নির্মাণ করে দেওয়া হয়েছে, বিভিন্ন বিদ্যালয়ে পঠন সামগ্রী বিতরণ করা হয়েছে।

তিনি বলেছেন, আগামী ১ জুলাই করিমগঞ্জে ব্যাংকের শাখা দিল্লি থেকে ভার্চুয়ালি উদ্বোধন করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। করিমগঞ্জের অনুষ্ঠানে সকলকে সামিল হওয়ার অনুরোধ জানিয়েছেন পাঞ্জাব এন্ড সিন্ধ ব্যাংকের জেনারেল ম্যানেজার।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token