এনডিএ পরীক্ষা ২০২২-২৩ এপ্রিলে : উত্তীর্ণ হলে সরাসরি সেনাবাহিনীর অফিসার পদে চাকরি

Spread the love

ক্যারিয়ার, ১৯ জানুয়ারি : ন্যাশনাল ডিফেন্স নেভাল একাডেমির আর্মি, নেভি এবং এয়ার ফোর্স শাখায় ভর্তির জন্য ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন দ্বারা প্রতি বছর দুবার এনডিএ পরীক্ষা নেওয়া হয়।

ন্যাশনাল ডিফেন্স একাডেমি এবং নেভাল একাডেমি প্রতিবার তাদের কোর্সের জন্য ৩৫০ থেকে ৪০০ জন প্রার্থীকে নিয়োগ করে।

এখান থেকে প্রশিক্ষণ নেওয়ার পর প্রার্থী দেশের সেনাবাহিনীতে অফিসার হন।

১২ তম পাস প্রার্থী যারা সরাসরি সেনাবাহিনীতে যোগ দিতে চান তাদের জন্য এনডিএ পরীক্ষাই একমাত্র ভরসা। এনডিএ  পরীক্ষা ১৬ এপ্রিল অনুষ্ঠিত হবে।

যার জন্য ইউপিএসসি প্রার্থীদের কাছ থেকে আবেদন নিয়েছে।

যারাই এনডিএ পরীক্ষার মাধ্যমে একজন অফিসার হওয়ার স্বপ্ন দেখেন, তাদের সাফল্যের এনডিএ ভিডিও কোর্সের সাহায্যে স্বপ্ন পূরণ করতে পারে।

সফল এনডিএ কোর্সের মাধ্যমে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শত শত প্রার্থী তাদের অফিসার হওয়ার স্বপ্নকে বাস্তবায়িত করেছে।

এই পরীক্ষা শুরু হতে এখন প্রায় ১১ সপ্তাহ বাকি। এই দিনগুলিতে, প্রার্থীদের তাদের প্রস্তুতি উন্নত করার জন্য স্মার্ট উপায় অবলম্বন করা উচিত। পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের সিলেবাস কভার করে পুনর্বিবেচনার দিকে বিশেষ মনোযোগ দিতে হবে।

প্রার্থীদের এখন তাদের প্রস্তুতির সময় তৈরি করা নোটগুলির একটি সম্পূর্ণ সংশোধন করতে হবে।

এছাড়াও, প্রার্থীদের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি এক বা দুটি শব্দে লিখতে হবে। এতে পরীক্ষার্থীরা একদিন আগে এর মাধ্যমে দ্রুত রিভিশন করতে পারবে।

এছাড়াও এই পরীক্ষায় অংশগ্রহণের আগে প্রার্থীদের অবশ্যই মক টেস্ট এবং বিগত বছরের প্রশ্নপত্র থেকে অনুশীলন করতে হবে।

এগুলি অনুশীলন করা প্রার্থীদের এটিতে জিজ্ঞাসা করা প্রশ্নের স্তর বুঝতে এবং পরীক্ষায় তাদের গতি উন্নত করতে সহায়তা করবে।

এনডিএ ও এনএ-১ লিখিত পরীক্ষায় প্রার্থীদের ৩০০ নম্বরের গণিতের প্রশ্ন এবং ৬০০ নম্বরের জন্য সাধারণ যোগ্যতার প্রশ্ন করা হবে।

সাধারণ যোগ্যতা পরীক্ষার ৬০০ নম্বরের পরীক্ষায় ২০০ নম্বরের জন্য ইংরেজিতে প্রশ্ন থাকবে এবং ৪০০ নম্বরের জন্য সাধারণ সচেতনতার প্রশ্ন থাকবে।

এই পরীক্ষার প্রশ্নপত্র ইংরেজি এবং হিন্দি উভয় ভাষাতেই পাওয়া যাবে। প্রার্থীরা গণিতের প্রশ্নপত্র সমাধানের জন্য আড়াই ঘণ্টা এবং সাধারণ যোগ্যতার প্রশ্নপত্র সমাধানের জন্য আড়াই ঘণ্টা সময় পাবেন।

এছাড়াও নেগেটিভ মার্কিং থাকবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য মার্ক কাটা হবে।

নিয়োগ এবং বেতন

বিভিন্ন সামরিক একাডেমিতে প্রশিক্ষণের পর সেনাবাহিনীর শাখা অনুযায়ী ক্যাডেটদের স্থায়ী কমিশন দেওয়া হয়। সেনাবাহিনীতে লেফটেন্যান্ট, নৌবাহিনীতে সাব-লেফটেন্যান্ট এবং বিমান বাহিনীতে ফ্লাইং অফিসার পদ দেওয়া হয়।

পরিষেবা একাডেমিতে প্রশিক্ষণের সময় ক্যাডেটদের ৭ম বেতন কমিশন পে ম্যাট্রিক্স লেভেল ১০ অনুযায়ী প্রতি মাসে ৫৬,১০০ টাকা উপবৃত্তি দেওয়া হয়।

এ ছাড়া আরও অনেক সুযোগ-সুবিধা দেওয়া হয়।

অন্যদিকে লেফটেন্যান্ট হিসেবে নিয়োগের সময় প্রতি মাসে বেতন দেওয়া হয় লেভেল ১০ অনুযায়ী ৫৬,১০০– ১,৭৭,৫০০ টাকা।

মিলিটারি সার্ভিস পে অর্থাৎ এমএসপি প্রতি মাসে ১৫,৫০০ টাকা এবং অনেক ধরনের ভাতা ও রেশন দেওয়া হয়। সেনাবাহিনীতে লেফটেন্যান্ট হিসেবে কমিশন পাওয়ার পর একজনকে জেনারেল পদে উন্নীত করা হয়।

একইভাবে নৌবাহিনীতে সাব-লেফটেন্যান্ট কমিশনের পরে অ্যাডমিরাল পদে এবং বিমান বাহিনীতে ফ্লাইং অফিসার হওয়ার পরে এয়ার চিফ মার্শাল পদে পদোন্নতি দেওয়া হয়।

দেশের এডটেক কোম্পানি সাকসেস তরুণদের সাহায্য করার জন্য অনেক প্রফেশনাল এবং দক্ষতাভিত্তিক স্বল্প ও দীর্ঘমেয়াদী কোর্স চালু করেছে, যেখান ঘরে বসে যেকোনো ক্ষেত্রে নিজেকে একজন পেশাদার হিসেবে গড়ে তুলতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং ছাড়াও এখানে অনেক কোর্স পাওয়া যায়।

শুধু তাই নয়, সরকারি চাকরির স্বপ্ন দেখছেন এমন তরুণ-তরুণীদের সাফল্যের বিষয়ে প্রায় সব প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির কোর্স রয়েছে।

এনডিএ এন পরীক্ষার নির্বাচন প্রক্রিয়া কী?

ইউপিএসসি এনডিএ-এর নির্বাচন প্রক্রিয়া দুটি ধাপে গঠিত – লিখিত পরীক্ষা এবং পরিষেবা নির্বাচন বোর্ড (এসএসবি ) পরীক্ষা এবং সাক্ষাৎকার।

লিখিত পরীক্ষার প্রথম পর্যায়ে উত্তীর্ণ প্রার্থীদের সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌ নির্বাচন বোর্ড দ্বারা পরিচালিত পরীক্ষা এবং সাক্ষাৎকারের দ্বিতীয় পর্যায়ে উপস্থিত হতে হবে।

এসএসবি কেন্দ্রে প্রার্থীদের শারীরিক মান পরীক্ষা করা হয়।

এসএসবি সুপারিশকৃত প্রার্থী যারা উভয় পর্যায়ে এবং শারীরিক পরীক্ষায় যোগ্যতা অর্জন করে তাদের আর্মি মেডিকেল অফিসার বোর্ড দ্বারা পরীক্ষা করা হয়।

এনডিএ-তে কীভাবে প্রশিক্ষণ দেওয়া হয়?

এনডিএ নির্বাচন প্রক্রিয়া এবং অন্যান্য পরীক্ষায় সফল ঘোষিত প্রার্থীদের জাতীয় প্রতিরক্ষা একাডেমি এবং নেভাল একাডেমির সেনা, নৌ ও বিমান বাহিনী শাখায় প্রশিক্ষণের জন্য ভর্তি করা হয়।

প্রশিক্ষণের সময়কাল তিন বছর, প্রথম আড়াই বছরে শিক্ষাবিদরা তিনটি পরিষেবার জন্য সাধারণ, যার সমাপ্তির পরে ক্যাডেটদের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) ডিগ্রি (বিএ/বিএসসি) প্রদান করা হয়।

বিএসসি কম্পিউটার/উইং অনুযায়ী বি টেক দেওয়া হয়।

অন্যদিকে, নেভাল একাডেমির নির্বাচিত প্রার্থীদের ইন্ডিয়ান নেভাল একাডেমি, ইজিমালায় ৪ বছরের একাডেমিক এবং শারীরিক প্রশিক্ষণ দেওয়া হয়।

এই ক্যাডেটদের বি টেক ডিগ্রি দেওয়া হয়। ন্যাশনাল ডিফেন্স একাডেমি পাস করার পর প্রার্থীদের বিভিন্ন সামরিক একাডেমিতে প্রশিক্ষণ দেওয়া হয়। এনডিএ এনএ পরীক্ষার পরে কোর্সে যোগদানকারী প্রার্থীরা জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ডিগ্রি।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token