প্রতিনিধি পর্যায়ের বৈঠক শেষ, আন্তরাজ্য সীমা বিবাদ নিয়ে ১৯ সেপ্টেম্বর নতুন দিল্লীতে বৈঠকে বসছেন হিমন্ত বিশ্বশর্মা-জোরামথাঙ্গা

Spread the love

গৌহাটি, ১৭ সেপ্টেম্বর, শনিবার : আসাম-মিজোরাম আন্তরাজ্য সীমা বিবাদ সমাধানে প্রতিনিধি পর্যায়ের বৈঠকে তেমন বিশেষ কোন না আসায় এবার সরাসরি বৈঠকে বসছেন দুই রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এবং জোরামথাঙ্গা।

উত্তরপূর্ব ভারতের দুই রাজ্যের মধ্যে দীর্ঘদিন থেকে চলে আসা সীমা বিরোধের সমাধান খুঁজে বের করতে ১৯ সেপ্টেম্বর জাতীয় রাজধানী নতুন দিল্লিতে বন্ধুত্বপূর্ণ আলচনায় বসছেন হিমন্ত বিশ্বশর্মা এবং জোরামথাঙ্গা।

এব্যাপারে শুক্রবার দুই মুখ্যমন্ত্রির মধ্যে ফোনালাপ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য যে আসাম এবং মিজোরামের মধ্যে দীর্ঘ কয়েক দশক থেকে ১৬৪.৬ কিলো মিটার সিমানা নিয়ে বিবাধ চলে আসছে।

মিজোরাম ১৮৭৫ সালের বেঙ্গল ইস্টার্ন ফ্রন্টিয়ার রেগুলেশন ‘BERF’ এর অধীনে প্রতিষ্ঠিত সীমানাকে স্বীকৃতি দিয়েছে এবং আসাম প্রশাসন ১৯৩৩ সালের নির্ধারিত সীমারেখাকেই মান্যতা দিয়ে আসছে।

এই সীমা বিবাধ নিয়ে ২০২১ সালে আসামের ছয়জন পুলিশ কর্মকর্তা এবং একজন বেসামরিক নাগরিককে প্রান দিতে হয়েছে মিজো পুলিসের হাতে, সংঘর্ষে আহত হয়েছেন আরও প্রায় ৬০ জন।

এই ঘটনার পর সমাধান সুত্র খুঁজে বের করতে ২০২১ সালের আগস্ট মাসে মিজোরামের রাজধানী শহর আইজলে দুই রাজ্যের প্রতিনিধিস্তরে গোলটেবিল আলোচনা হয়।

সীমা বিবাধ নিয়ে মর্মান্তিক ঘটনার পর উভয় রাজ্য সরকারই শান্তি বজায় রাখতে এবং আন্তঃরাজ্য সীমানা বিরোধের শান্তিপূর্ণ সমাধানে আলোচনার জন্য সম্মত হয়েছিল। কিন্তু প্রতিনিধি স্তরে আলচনায় সমাধান সুত্র বের না হলেও আলোচনা অনেকটাই এগিয়েছে, যার ফল স্বরূপ ১৯ সেপ্টেম্বর নতুন দিল্লীতে দুই রাজ্যের মুখ্যমন্ত্রী আলোচনার টেবিলে বসতে সম্মত হয়েছেন।   

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token