হাইলাকান্দিতে বাল্যবিবাহ প্রতিরোধে জেলা প্রশাসনের উদ্যোগে সচেতনতা সভা

Spread the love

হাইলাকান্দি, ২৫ ফেব্রুয়ারি : হাইলাকান্দি জেলায় বাল্যবিবাহ প্রতিরোধে প্রশাসন থেকে ব্যাপক সচেতনা অভিযান শনিবার দিনও অব্যাহত হয়েছে।

এর অঙ্গ হিসাবে জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে শনিবার জনসভার আয়োজন করা হয়। সঙ্গে জেলা জুড়ে ব্যাপক মাইকিং অব্যাহত রয়েছে।

শনিবার জেলার সুদর্শনপুর-কালাছড়া জিপি, ধলছড়া-বিলাইপুর জিপি, চিপরসাঙ্গন জিপি, বাঁশবাড়ি জিপি, মোহনপুর জিপি, উত্তরনারায়নপুর জিপি এবং চন্দ্রপুর জিপিতে সচেতনতা সভা অনুষ্ঠিত হয়।

ওইসব জিপির সচিব তথা বাল্যবিবাহ নিবারণী অধিকার এর উদ্যোগে ওই সভাগুলি অনুষ্ঠিত হয়।

এতে বাল্যবিবাহের কুফল তুলে ধরে বিভিন্ন বক্তা বাল্যবিবাহ প্রতিরোধে জনসাধারণকে এগিয়ে আসতে আবেদন জানান।

জেলায় বাল্যবিবাহের মতো কোন ঘটনা সংঘটিত হলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত সচিবকে অবগত করার জন্য জানানো হয়।

উল্লেখ্য, ২০০৬ সালের বাল্যবিবাহ নিবারণ আইন অনুসারে ২১ বছরের কম ছেলে এবং ১৮ বছরের কম মেয়েকে বিবাহ দেয়ার ক্ষেত্রে দুই বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড এবং ১ লক্ষ টাকা জরিমানা, একই সঙ্গে দুটি শাস্তিরই সংস্থান রয়েছে বলেও প্রচার অভিযানে মাইকিং করে জানিয়ে দেওয়া হচ্ছে।

এই আইনের আওতায় যেসব ব্যক্তি বাল্যবিবাহের ক্ষেত্রে জড়িত থাকবেন অথবা বাল্যবিবাহের ক্ষেত্রে উৎসাহ জোগাবেন তাদেরও শাস্তি জরিমানা এবং কারাদণ্ডের সংস্থান রয়েছে বলেও জানানো হচ্ছে।

রবিবার জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে অনুরুপ সভার আয়োজন করা হবে। এদিন জেলার রাঙ্গাউটি জিপি কার্যালয়ে সকাল ১১টায় অনুষ্ঠিত সচেতনা সভায় জেলা শাসক নিসর্গ হিবরে উপস্থিত থাকার কথা রয়েছে।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token