ভারতে ২০২১- এর তুলনায় ২০২২ অক্টোবর-ডিসেম্বর বেকারত্ব কমেছে : সরকারী সমীক্ষা

Spread the love

নতুনদিল্লী, ২৭ ফেব্রুয়ারি : ভারতে বেকারত্বের সংখ্যা কমছে, ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিস (এনএসএসও)-এর তথ্য অনুসারে, ২০২২ সালের অক্টোবর-ডিসেম্বরে শহরাঞ্চলে ১৫ বেশি বয়সী ব্যক্তিদের বেকারত্বের হার ৮.৭ শতাংশ থেকে কমে ৭.২ শতাংশে হয়েছে।

বেকারত্ব বা বেকারত্বের হার শ্রমশক্তির মধ্যে বেকার ব্যক্তিদের শতাংশ হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

দেশে কোভিড-সম্পর্কিত বিধিনিষেধের বিস্ময়কর প্রভাবের কারণে ২০২১ সালের অক্টোবর-ডিসেম্বরে বেকারত্ব বেশি ছিল।

তবে, ২০২২ সালের জুলাই থেকে সেপ্টেম্বরেও বেকারত্বের হার ৭.২ শতাংশ ছিল।

১৭ তম পিরিওডিক লেবার ফোর্স সার্ভে (পিএলএফএস) ২০২২ সালের এপ্রিল থেকে জুন মাসে এই হার ছিল শহরাঞ্চলে ৭.৬ শতাংশ।

জানুয়ারী থেকে মার্চে ইউআর ছিল ৮.২ শতাংশ। এরমধ্যে শহরাঞ্চলে মহিলাদের বেকারত্বের হার অক্টোবর-ডিসেম্বর-এ এক বছর আগের ১০.৫ শতাংশ থেকে কমে ৯.৬ শতাংশে নেমে এসেছে।

২০২২ সালের জুলাই-সেপ্টেম্বরে এটি ছিল ৯.৪ শতাংশ, এপ্রিল-জুনে ৯.৫ শতাংশ এবং ২০২২ সালের জানুয়ারি-মার্চ মাসে ছিল ১০.১ শতাংশ।

পুরুষদের মধ্যে, শহরাঞ্চলে বেকারত্বের হার এক বছর আগে ৮.৩ শতাংশের তুলনায় ২০২২ সালের অক্টোবর-ডিসেম্বরে ৬.৫ শতাংশে নেমে আসে।

২০২২ সালের জুলাই-সেপ্টেম্বরে এটি ছিল ৬.৬ শতাংশ, এপ্রিল-জুনে ২০২২-এ ৭.১ শতাংশ এবং ২০২২  সালের জানুয়ারি-মার্চ মাসে ৭.৭ শতাংশ।

শহরাঞ্চলের ১৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের বর্তমান সাপ্তাহিক অবস্থায় শ্রমশক্তির অংশগ্রহণের হার ২০২২ সালের অক্টোবর-ডিসেম্বরে ত্রৈমাসিকে ৪৮.২ শতাংশে বেড়েছে।

যা এক বছর আগের একই সময়ের মধ্যে ৪৭.৩ শতাংশ ছিল।

শ্রমশক্তি বলতে সেই অংশকে বোঝায়, পণ্য ও পরিষেবার উৎপাদনের জন্য অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনায় শ্রম সরবরাহ করে কর্মরত এবং বেকার উভয় ব্যক্তিকে অন্তর্ভুক্ত করে।

এনএসএসও ২০১৭ সালের এপ্রিল পিএলএফএস চালু করেছে। তার ভিত্তিতে শ্রমশক্তি সূচকের অনুমান প্রদান করে একটি ত্রৈমাসিক বুলেটিন অনুসারে বেকারত্বের হার, কর্মী জনসংখ্যা অনুপাত, শ্রম বাহিনী অংশগ্রহণের হার এনেছে।  

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token