কভিড-১৯ : প্রাপ্তবয়স্কদের জন্য আইসিএমআর-এর নির্দেশিকা, অ্যান্টিবায়োটিক ব্যবহারে পরামর্শ

Spread the love

নয়াদিল্লি, ২১ মার্চ :  দেশে কভিড-১৯ মামলার সংখ্যা বৃদ্ধির পাওয়ায় ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) সংশোধিত নির্দেশিকা জারি করেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের কভিড-১৯ জাতীয় টাস্ক ফোর্স প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য সংশোধিত ক্লিনিকাল নির্দেশিকা অনুসারে, শারীরিক দূরত্ব, ইনডোর মাস্ক ব্যবহারে গুরুত্ব আরোপ করেছে।

এছাড়াও হাতের স্বাস্থ্যবিধি, উপসর্গ ব্যবস্থাপনা (হাইড্রেশন, অ্যান্টি-পাইরেটিকস, অ্যান্টি-করসিভ), তাপমাত্রা এবং অক্সিজেন স্যাচুরেশন আঙুলের ডগায় এসপিও পরীক্ষা প্রয়োগ করতে বলেছে।

সেই সাথে চিকিৎসাকারীদের সাথে যোগাযোগ রাখা সহ শ্বাস নিতে অসুবিধা, উচ্চ জ্বর বা গুরুতর কাশি হয় যদি ৫ দিনের বেশি স্থায়ী হয় তবে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে।

আইসিএমআর-এর জারি করা সংশোধিত নির্দেশিকায় ব্যাকটেরিয়া সংক্রমণের ক্লিনিকাল সন্দেহ না থাকলে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা উচিত নয় বলা হয়েছে।

অন্যান্য সংক্রমণের সাথে কোভিড -১৯ এর সংক্রমণের সম্ভাবনা বিবেচনা করা উচিত। কারণ হালকা অসুস্থতার সময় সিস্টেমিক এবং কর্টিকোস্টেরয়েড প্রশাসনের পরামর্শ দেওয়া হয় না।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক মহারাষ্ট্র, গুজরাট, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কেরালা এবং কর্ণাটকের রাজ্য সরকারগুলিকে কোভিড -১৯ এর সংখ্যা হিসাবে পরীক্ষা, ট্র্যাক, চিকিৎসা, টিকা দেওয়ার পঞ্চমুখী কৌশল অনুসরণ করতে বলেছে।

কারণ এসব রাজ্যে গত কয়েকদিনে কোভিড -১৯ মামলার সংখ্যা বাড়ছে। উল্লেখ্য যে গত ৮ মার্চ, দেশে ২,০৮২টি মামলা নথিভুক্ত করা হয়, যা ১৫ মার্চের শেষে ৩,২৬৪টি  হয়েছে। এই কারণে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্যগুলিকে নির্দেশ জারি করেছে।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token