কোভিড অ্যালার্ম! মঙ্গলবার দেশ জুড়ে স্বাস্থ্য সুবিধাগুলিতে মক ড্রিলের সিদ্ধান্ত স্বাস্থ্য মন্ত্রকের

Spread the love

নয়াদিল্লি, ২৬ ডিসেম্বর : কোভিড অ্যালার্মের প্রতিক্রিয়া হিসাবে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক শনিবার বিভিন্ন  দেশে সংক্রমণ বৃদ্ধির কারণে সারা দেশে সমস্ত স্বাস্থ্য সুবিধাগুলিতে ২৭ ডিসেম্বর মক ড্রিল করার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়াও ভারতে কোভিড বৃদ্ধির হলে অন্যান্য প্রস্তুতিমূলক ব্যবস্থাগুলির মধ্যে অক্সিজেন সহায়তা এবং আইসিইউ বিছানার  প্রস্তুতি নিশ্চিত করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তাই ২৭ ডিসেম্বর মঙ্গলবার সারাদেশে সমস্ত স্বাস্থ্য সুবিধাগুলিতে শনাক্ত কোভিড-ডেডিকেটেড স্বাস্থ্য সুবিধাগুলি সহ মক ড্রিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রণালয়।

এদিকে, সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া বলেছেন, আগামীকাল সারা দেশে সমস্ত কোভিড হাসপাতালে একটি মক ড্রিল পরিচালিত হবে৷

সমস্ত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীরাও তাদের স্তরে এতে অংশ নেবেন৷

অনুশীলনটি প্রতিটি জেলায় স্বাস্থ্য সুবিধার সংখ্যা, আইসোলেশন বেডের ক্ষমতা, অক্সিজেন-সমর্থিত শয্যা, আইসিইউ শয্যা, ভেন্টিলেটর সমর্থিত শয্যা এবং সর্বোত্তম সংখ্যক ডাক্তার, নার্স, প্যারামেডিকস, আয়ুশ ডাক্তার এবং সর্বোত্তম সংখ্যক বিষয়গুলির উপর ফোকাস করবে।

অন্যান্য ফ্রন্টলাইন কর্মী, যেমন আশা এবং অঙ্গনওয়াড়ি কর্মীরা।

এটি মানব সম্পদের ক্ষমতার উপরও মনোনিবেশ করবে, যেমন অ্যাডভান্সড এবং বেসিক লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স, পরীক্ষার সরঞ্জাম এবং রিএজেন্ট এবং প্রয়োজনীয় ওষুধের প্রাপ্যতা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক শনিবার বলেছে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রয়োজনীয় জনস্বাস্থ্য ব্যবস্থা অবশ্যই প্রয়োগ করতে হবে, বিশ্বের অনেক দেশে কোভিড-১৯ বৃদ্ধির উল্লেখ করে বলা হয়েছে প্রয়োজনীয়তা মেটাতে হবে।

  কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ একটি চিঠিতে বলেছেন, কোভিড-১৯ স্বাস্থ্য সুবিধাগুলির প্রস্তুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ, রাজ্য ও জেলাগুলোর ক্লিনিকাল যত্নের চাহিদা বৃদ্ধির জন্য যে প্রস্তুত রয়েছে তা নিশ্চিত করতে হবে।

তিনি বলেছিলেন, এই অনুশীলনের উদ্দেশ্য হল কোভিড-১৯ পরিচালনার জন্য এই স্বাস্থ্য সুবিধাগুলির কার্যক্ষম প্রস্তুতি নিশ্চিত করা।

  প্রতিটি রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব, প্রধান সচিব, সচিব (স্বাস্থ্য), বা এমডি-এনএইচএম যে কোনও ফাঁক মূল্যায়ন অনুসরণ করার জন্য দায়ী থাকবেন এবং স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে ব্যক্তিগতভাবে প্রক্রিয়াটি পর্যবেক্ষণের জন্যও দায়ী থাকবেন।

  উন্নাও এবং আগ্রা থেকে দুটি নতুন কেস রিপোর্ট হওয়ার পরে উত্তরপ্রদেশ সরকার সোমবার রাজ্য জুড়ে মেডিকেল কলেজ এবং হাসপাতালে মক ড্রিল পরিচালনা সহ কোভিড প্রস্তুতি এবং ব্যবস্থাপনা পরীক্ষা করার জন্য প্রশাসনিক যন্ত্রপাতি সক্রিয় করেছে।

কিছু দেশে কোভিড মামলার বৃদ্ধির আলোকে কর্তৃপক্ষ বলেছে, দিল্লি সরকারের আধিকারিকরা যে কোনও পরিস্থিতির জন্য তাদের প্রস্তুতি মূল্যায়ন করতে সোমবার শারীরিকভাবে শহরের সমস্ত সরকারী হাসপাতাল পরিদর্শন শুরু করেছেন।

পূর্ব দিল্লির জেলা ম্যাজিস্ট্রেট অনিল বাঙ্কা বলেছেন বিছানা, তরল মেডিকেল অক্সিজেন, ভেন্টিলেটর এবং অন্যান্য সরঞ্জামের একটি তালিকা প্রস্তুত করা হচ্ছে। এটি সোমবার সন্ধ্যার মধ্যে প্রস্তুত হবে।

  মঙ্গলবার সমস্ত শহরের সরকারি হাসপাতাল কেন্দ্রের নির্দেশ অনুসারে একটি মক ড্রিল-এ অংশ নেবে। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দ্বারা আপডেট করা তথ্য অনুসারে ভারতে একদিনে ১৯৬টি করোনভাইরাস সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এনিয়ে সক্রিয় মামলার সংখ্যা সামান্য বেড়ে ৩,৪২৮ হয়েছে। ভারতে কোভিডের মোট মামলার সংখ্যা ছিল ৪.৪৬ কোটি।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token