এগারো দফা দাবির ভিত্তিতে আসাম ষ্টেট আউটসোর্স পাওয়ায় ওয়ার্কাস ইউনিয়নের কর্ম বিরতি

Spread the love

দাবি আদায় না হলে বৃহত্তর আন্দোলন, অনশনে যাওয়ার হুমকি?  

সুপ্রিয় পাল, দুল্লভছড়া, ৭ এপ্রিল : আসাম রাজ্যের অন‍্যান জেলার সঙ্গে সঙ্গতি রেখে গত ৬ এপ্রিল দুল্লভছড়া এপিডিসিএল-এর কায‍্যলয় প্রাঙ্গনে এপিজিসিএল, এপিডিসিএল এবং এইজিসিএল অস্থায়ী কর্মীরা তাদের এগারো দফা  দাবি আদায়ে কর্ম বিরতি পালন করেন।

দাবি গুলির মধ্যে রয়েছে (১)অস্থায়ী বিদ‍্যুত কর্মীদের চাকুরী স্থায়ী করন (২) আসাম সরকারের ঘোষনা করা পাঁচ হাজার অস্থায়ী কর্মীদের স্থায়ী করন (৩) পরীক্ষা ছাড়া ভেরিফিকেশনের মাধ্যমে স্থায়ী করন (৪) স্থায়ী করন না হওয়া পযর্ন্ত সম কাম সম মজুরি প্রদান করা (৫) স্মার্ট মিটার বসানোর পূর্বে অস্থায়ী মিটার রিডারদের সংস্থাপনের ব‍্যবস্থা করা (৬) অস্থায়ী কর্মীদের পৃথক তালিকা প্রস্তুত করা (৭)কর্মরত অবস্থায় দুর্ঘটনার ক্ষেত্রে আর্থিক সাহায্য, ক্ষতিপূরন সহ পরিবারের যে কোন সদস্যকে চাকুরী প্রদান করা (৮) অস্থায়ী কর্মীদের জীবন বিমার ব‍্যবস্থা করা (৯) বিভাগের অধীনে কাজ করা অস্থায়ী কর্মীদের টিকাদারের অধীনে নেওয়া বন্দ করা (১০) ৩৩/১১ কেভি নিয়ন্ত্রন কক্ষসমূহ ব‍্যক্তিগত করন বন্দ করা (১১) প্রচলিত শ্রম আইন অনুযায়ী অস্থায়ী কর্মীদের সব সুবিধা প্রদানের ব‍্যবস্থা করা।

কর্মীরা দঃখ প্রকাশ করে বলেন অনেক কর্মী অস্থায়ী পদে থাকা অবস্থায় অবসর নিয়েছেন, আবার অনেকেই মৃত্যু বরন করেছন। বতর্মানেও কর্মীরা ভবিষ্যতের আশায় আনাহারে থেকেই কাজ করছেন।

কিন্তু উল্লেখিত দাবিগুলি পুরনের জন্য বিভাগীয় আধিকারিক সহ রাজ‍্যর বিদ‍্যুত মন্ত্রীকে স্মারকপত্র প্রদান করা হলে ও কোন পদক্ষেপ নেওয়া হয়নি।

এদিকে পরিশ্রমিক হিসাবে যে পারিতোষিক দেওয়া হয় তা বিলিং পেপার ক্রয়ে ও বিল কালেশোন করতে জাওয়া-আসাতেই ব‍্যয় করতে হয়।

জানাগেছে, ৪ এপ্রিল থেকে আরম্ভ হওয়া কর্ম বিরতি আগামী ১৫ এপ্রিল পযর্ন্ত চলবে।

এর মধ্যে সরকার অথবা বিভাগের তরফ থেকে দৃঢ় পদক্ষেপ গ্রহন করা না হলে পুনরায় ২৫  থেকে ৩০ এপ্রিল পযর্ন্ত কর্ম বিরতির পাশাপাশি গণআন্দোলন গড়ে তুলে আমরন অনশনে  বসার সিদ্ধান্ত নেবেন।

গণ আওয়াজকে এই তথ্য জানান, দুল্লভছড়া সাব ডিভিশনের আউটসোর্স কমিটির সভাপতি আব্দুর রহমান, সম্পাদক বিশ্বজিৎ সিনহা, ভানু দাসগুপ্ত, বিক্রম দাস, সন্তোষ উপাধ‍্যায় সহ আর ও অনেকেই।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token