মাদ্রাসায় চাঁদা দেওয়া নিয়ে নিজের মন্তব্যে অটল ইসলামিক পণ্ডিত সারিমুল

Spread the love

মোস্তাফা এ মজুমদার, হাইলাকান্দি, ১০ এপ্রিল : রমজানে মুসলিম ধর্মাবলম্বীদের আল্লাহর কাছে বেশি করে ক্ষমা প্রার্থনা করার আহ্বান জানালেন  উত্তরপূর্বাঞ্চল আহলেসুন্নত ওয়াল জমাতের মূখ্য উপদেষ্টা ইসলামিক পণ্ডিত সারিমুল হক লস্কর।

শনিবার তিনি নিজ বাড়িতে সাংবাদিক সম্মেলন করে বলেন, আরবি চন্দ্র মাসের মধ্যে রমজান মাস হচ্ছে অন‍্যতম এক মাস।

এ মাস মানুষের পাপ মুচনের মাস।

রমজান মাসের কয়েকটি বৈশিষ্ট্যর মধ্যে একটি বৈশিষ্ট্য হচ্ছে মহান আল্লাহ এ মাসের মধ্যে মানুষের পাপ মার্জনা করেন।

১৭ রমজান মহানবী হজরত মোহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহধর্মীনি হজরত মা আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু আনহার ওফাত হয়েছে এবং বদরের যুদ্ধ সংঘটিত হয়েছে।

এই ১৭ রমজানের দিনটি একটু বেশী করে পড়াশোনা, দূরদ ইস্তেগফার ও গরীব দুস্থদের মধ্যে দান খয়রাতের মাধ্যমে পালন করা উচিত।

কেননা বদরের যুদ্ধ হচ্ছে ইসলামের প্রথম যুদ্ধ এবং ঐতিহাসিক যুদ্ধ। বদরের যুদ্ধের শ্বহিদদের নাম পাঠ করে মোনাজাত করলে আল্লাহ এই মোনাজাত কবুল করেন।

মুসলমান ধর্মাবলম্বীদের কাছে এই দিনটি তাৎপর্যপূর্ণ দিন, তাই দিনটি যথাযথ ভাবে পালন করতে সকলের প্রতি আহ্বান জানান সারিমুল।

 তাছাড়া পবিত্র রমজান মাসে মুসলমানদের উপর ফিৎরা ওয়াজিব রয়েছে, তাই ঈদের নামাজের পূর্বে যেকোনো অবস্থায় ফিৎরা আদায় করতে বলেন তিনি।

এবারের ফিৎরার পরিমাণ ধার্য্য করা হয়েছে ৬৫ টাকা।

এছাড়া রমজান মাসের মধ্যে শবে কদর হিসেবে একটি রাত রয়েছে , যে রাতটি অতি মর্যাদা সম্পন্ন।

হজরত ইমাম আবুহানিফা ২৭ শে রমজানের রাতটি শবে কদর হিসেবে ঘোষণা করেছেন, তাই ইমাম আবুহানিফা এর মতে ২৭ শে রমজানের রাত্রিতে আমরা শবে কদর পালন করে থাকি।

এই রাত্রিতে আল্লাহর কাছে বেশি করে ক্ষমা প্রার্থনা করে মোনাজাত করতে বলেন তিনি। এদিকে ভিন্ন সংগঠনের মতাদর্শী মাদ্রাসায় চাঁদা দেওয়া নিয়ে সম্প্রতি তাঁর বক্তব্যের সমালোচনা করলে তিনি অটল ও অবিচল রয়েছেন বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।  

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token