উত্তরপ্রদেশ বারাণসী আদালতে জটিল ৭টি জ্ঞানভাপি মামলার শুনানি একসাথে হবে!

Spread the love

বারাণসী, উত্তরপ্রদেশ : বারাণসী জেলা আদালত মঙ্গলবার নির্দেশ দিয়েছে যে জ্ঞানভাপি মসজিদ কমপ্লেক্স সম্পর্কিত সাতটি মামলার শুনানি হবে একসঙ্গে।

বারাণসী জেলা বিচারক এ কে বিশ্বেশ আপত্তি থাকা সত্ত্বেও বিশেষ ক্ষমতা প্রয়োগ করে সাতটি মামলা একত্রিত করেছেন বলেছেন রাজেশ মিশ্র, জ্ঞানভাপি এবং আদি বিশ্বেশ্বর মামলার বিশেষ আইনজীবী।

বিশ্বেশ্বর আদেশে বলেছেন যে যদি এই সমস্ত মামলা বিভিন্ন আদালতে বিচারাধীন থাকে তবে পরস্পরবিরোধী আদেশ পাস হওয়ার সম্ভাবনা রয়েছে।

মিশ্র বিচারকের উদ্ধৃতি দিয়ে বলেছেন, এই সমস্ত মামলা যদি এক আদালতে থাকে তবে সমস্ত ক্ষেত্রে কোনও পরস্পরবিরোধী রায় বা আদেশের সম্ভাবনা থাকবে না।

তবে সিপিসির আদেশ 4A উদ্ধৃত করে বলেছেন, যখন একই আদালতে দুটি বা ততোধিক মামলা বিচারাধীন থাকে এবং আদালত যদি ন্যায়বিচারের স্বার্থে মতামত দেয় তবে যৌথ শুনানির আদেশ দেওয়া যেতে পারে মিশ্র বলেন।

বিশ্বেশ্বর তার আদেশে বলেছিলেন যে এই সমস্ত মামলা একসাথে শোনা বিচারের স্বার্থে হবে বলেছেন মিশ্র।

মুসলিম আবেদনকারীদের পক্ষে উপস্থিত অ্যাডভোকেট মোহাম্মদ তোহিদ খান, সাতটি মামলার একসাথে শুনানির বিরোধিতা করেছিলেন।

তিনি জোর দিয়েছিলেন যে জ্ঞানভাপি সম্পর্কিত সমস্যাগুলি এখনও সেই পর্যায়ে পৌঁছেনি যে তাদের একসাথে শোনার সিদ্ধান্ত নেওয়া উচিত।

শুধু এখন পর্যন্ত সব মামলার প্রমাণ দেখা উচিত ছিল আদালতের। সাক্ষ্যপ্রমাণ যদি একই থাকে তাহলে এমন রায় দেওয়াই হতো বলেন খান।

শ্রিংগার গৌরী-জ্ঞানবাপি মামলার পাঁচজন বিবাদী আদালতকে সাতটি মামলা একসঙ্গে শুনানির জন্য অনুরোধ করেছিলেন।

তারা জ্ঞানভাপি মসজিদের বাইরের দেয়ালে হিন্দু মূর্তির সামনে প্রতিদিন প্রার্থনা করার অধিকার পাওয়ার জন্য ২০২১ সালের আগস্টে একটি আবেদন করেছিল।

সেই আবেদনের শুনানিতে ভিডিওগ্রাফি জরিপের নির্দেশ দেওয়া হয়। সমীক্ষার সময় মসজিদের ওজুখানা -অযু পুকুরের কাছে একটি ‘শিবলিঙ্গ’ পাওয়া গেছে।

এই শিবলিঙ্গের কার্বন-ডেটিং সংক্রান্ত একটি মামলাও রয়েছে। মসজিদ কমিটি দাবির বিরোধিতা করে বলেছে এটি শিবলিঙ্গ নয়, একটি ঝর্ণা।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token