ভারতের ৭৭ তম স্বাধীনতা দিবসে দিল্লীর লাল কেল্লা থেকে জাতির উদ্দেশে : প্রধানমন্ত্রী

Spread the love

‘মোদি কি গ্যারান্টি’ আগামী পাঁচ বছরে বিশ্ব অর্থনীতিতে তৃতীয় বৃহত্তম দেশ হবে ভারত

নয়াদিল্লী : ভারতের ৭৭ তম স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লি লাল কেল্লার প্রাচীর থেকে বলেছেন, আমরা ফুটো বন্ধ করে একটি শক্তিশালী অর্থনীতি গড়ে তুলেছি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার বলেছেন, এটি ‘মোদির গ্যারান্টি’ যে ভারত আগামী ৫ বছরে তৃতীয় বৃহত্তম বিশ্ব অর্থনীতিতে পরিণত হবে।

তিনি বলেন, তাঁর সরকারের প্রতিটি মুহূর্ত এবং প্রতিটি রুপি নাগরিকদের কল্যাণে যায়।

সরকার এবং নাগরিকরা ‘জাতি প্রথম’ চেতনায় একত্রিত হয়েছে, পাঁচ বছরে ১৩.৫ কোটিরও বেশি দরিদ্র মানুষ নব্য-মধ্যবিত্ত, মধ্যবিত্ত শ্রেণীর অংশ হয়ে দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পেরও ঘোষণা করেছেন, যাদের ঐতিহ্যগত দক্ষতা রয়েছে তাদের জন্য ১৩,০০০ কোটি থেকে ১৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এই স্কিমটি দক্ষ শ্রমিকদের জন্য- যেমন নাপিত, স্বর্ণকার, ধোয়ার পুরুষ ইত্যাদি। এই স্কিমটি আগামী মাসের ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা জয়ন্তীতে চালু করা হবে।

প্রধানমন্ত্রী মোদি তার স্বাধীনতা দিবসের ভাষণে বলেন যে, ঐতিহ্যগত দক্ষতাসম্পন্ন ব্যক্তিদের জন্য আগামী মাসে ১৩,০০০ থেকে ১৫,০০০ কোটি টাকা বরাদ্দ দিয়ে সরকার বিশ্বকর্মা স্কিম চালু করবে।

এর আগে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সকে কটাক্ষ করে প্রধানমন্ত্রী বলেন যে দুর্নীতির রাক্ষস ছিল,  তার সরকার দায়িত্ব নেওয়ার আগে লক্ষ কোটি টাকার কেলেঙ্কারি হয়েছে।

প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে সরকার কর্মীদের সাহায্য করার জন্য ১৩ হাজার থেকে ১৫ হাজার কোটি টাকা ব্যয়ের সাথে বিশ্বকর্মা যোজনা চালু করবে।

এটি ‘মোদীর গ্যারান্টি’ যে ভারত আগামী ৫ বছরে তৃতীয় বৃহত্তম বিশ্ব অর্থনীতিতে পরিণত হবে।

মুঘল আমলের লাল কেল্লার প্রাচীর থেকে ৭৭ তম স্বাধীনতা দিবসে দেশবাসীকে সম্বোধন করে প্রধানমন্ত্রী বিবাদ বিধ্বস্ত মণিপুরে শান্তির আবেদন জানিয়েছেন।

তিনি বলেন যে সারা দেশের মানুষ উত্তর-পূর্ব রাজ্যের মানুষের পাশে দাঁড়িয়েছে। পুরো দেশ মণিপুরের জনগণের পাশে দাঁড়িয়েছে।

শান্তিই সব বিবাদের সমাধানের একমাত্র উপায়।

প্রধানমন্ত্রী বলেন যে, কেন্দ্র এবং মণিপুর সরকার রাজ্যে যাতে দ্রুততম সময়ে শান্তি ফিরে আসে তা নিশ্চিত করার জন্য সর্বাত্মক চেষ্টা করছে।

দেশের স্বাধীনতা সংগ্রামের বীরদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আমি আমাদের সকল নাগরিক যারা  দেশের বাইরে থেকেও মাতৃভূমির প্রতি ভালবাসা প্রদর্শন করে তাদের এই স্বাধীনতা দিবসে স্যালুট এবং আন্তরিক শুভেচ্ছা জানাই।

লাল কেল্লায় পৌঁছলে প্রধানমন্ত্রী মোদীকে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, রক্ষা রাজ্য মন্ত্রী অজয় ভাট এবং প্রতিরক্ষা সচিব গিরিধর আরামনে স্বাগত জানান।

এই বছরের স্বাধীনতা দিবসটি “আজাদি কা অমৃত মহোৎসব” উদযাপনের সমাপ্তি ঘটাবে যা ১২ মার্চ, ২০২১-এ গুজরাটের আমেদাবাদের সবরমতি আশ্রম থেকে প্রধানমন্ত্রী মোদি চালু করেছিলেন।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token