শীঘ্রই রাজ্যের সমস্ত জেলা সদরে ইলেকট্রিক, এলপিজি শ্মশান : উচ্চ আদালত

Spread the love

গুয়াহাটি, ১৭ ডিসেম্বর : আসামে বৈদ্যুতিক বা এলপিজি শ্মশান স্থাপনের জন্য গৌহাটি হাইকোর্টে একটি আবেদনের   পরিপ্রেক্ষিতে হাইকোর্ট সমস্ত জেলা সদরে বৈদ্যুতিক বা এলপিজি শ্মশান স্থাপনের জন্য  নির্দেশ দিয়েছে।

বিজন চক্রবর্তী নামের এক ব্যক্তি আসামে বৈদ্যুতিক বা এলপিজি শ্মশান স্থাপনের জন্য কোর্টকে এব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়ার জন্য আদালতের কাছে আবেদন করেছিলেন।

আবেদনে কোর্ট বলেছিলেন, বৈদ্যুতিক বা এলপিজি শ্মশানগুলির পরিবেশ-বান্ধব সুবিধাগুলি সম্পর্কে জনগণের সচেতনতার জন্য পদক্ষেপগুলি শুরু করতে অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য এটি ব্যবহার করতে উত্সাহিত করুন৷

আবেদনে আদালতের কাছে বিজন কর্তৃপক্ষকে এই বিষয়ে জনগণকে উদ্বুদ্ধ করার জন্য টিভি, রেডিও, সংবাদপত্র ইত্যাদির মতো বিভিন্ন মিডিয়াতে গ্রিন ক্রিমেশন পাইরস-এর প্রাপ্যতা এবং এর সুবিধাগুলি সম্পর্কে তথ্য প্রচারের নির্দেশ দিতে হবে।

হাইকোর্টের আদেশে বলা হয়েছে, আবেদনকারী-ইন-ব্যক্তি বিজন চক্রবর্তী এই আদালতকে বাস্তবসম্মত ম্যাট্রিক্সের মাধ্যমে নিয়েছেন এবং বৈদ্যুতিক বা এলপিজি শ্মশানের সনাতন পদ্ধতির শ্মশানের সুবিধার রূপরেখা দিয়েছেন।

দরখাস্তকারী ১২.১.২০২২ তারিখে প্রকাশিত একটি সংবাদপত্রের প্রতিবেদনের উদ্ধৃত করেছেন, যা গোয়ালপাড়ায় বৈদ্যুতিক শ্মশানের অনুপলব্ধতা প্রকাশ করেছে।

তালিকাভুক্ত আদেশের অনুলিপিতে যোগ করা হয়েছে, আবেদনকারীর পিটিশনে বিভ্রান্তির উপর নির্ভর করে জোর দিয়েছিলেন যে ভারতের অন্যান্য রাজ্যে যেমন পাওয়া যায়, আসামেও পরিবেশ রক্ষা এবং বন ও বন্যপ্রাণীর সুরক্ষার দায়িত্ব রয়েছে।

আসামের অ্যাডভোকেট জেনারেল ডি সইকিয়া আবেদনকারীর উত্থাপিত অভিযোগটি উত্তরদাতা কর্তৃপক্ষের দ্বারা বিবেচনা করা হয়েছে এবং উত্তরদাতায় পৌর প্রশাসনের অধিদপ্তর শপথের উপর দেওয়া বিবৃতির উপর নির্ভর করে।

অ্যাডভোকেট জেনারেল বলেছেন যে পৌর প্রশাসন পরিচালক, আসামে পর্যায়ক্রমে প্রতিটি জেলা সদরে একটি বৈদ্যুতিক বা এলপিজি শ্মশান স্থাপনের চেষ্টা করবেন। আদেশে বলা হয়েছে, পক্ষগুলির জন্য বিদগ্ধ পরামর্শ শুনে এটি সত্য যে আজকের পরিস্থিতিতে যেখানে পরিবেশ সংরক্ষণ প্রধানত প্রয়োজন, সেখানে শ্মশানের ঐতিহ্যগত পদ্ধতির পরিবর্তে বৈদ্যুতিক বা এলপিজি শ্মশান উপ-পরিষেবা করবে।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token