আজ ফিফা বিশ্বকাপের ফাইনাল, ফ্রান্সের মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা

Spread the love

ক্রিড়া সংবাদ, ১৮ ডিসেম্বর রবিবার : বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে লিওনেল মেসি। তিনি ফুটবলের সর্বকালের সেরা খেলোয়াড়দের সম্মান ছিনিয়ে চান।

তবে তাঁর পথে দাঁড়িয়ে আছে দুর্দান্ত কাইলিয়ান এমবাপ্পে এবং ফ্রান্স দল। ১৯৫৮ এবং ১৯৬২ সালে পেলের ব্রাজিলের পর প্রথমবারের মতো ব্যাক-টু-ব্যাক বিশ্বকাপ জয়ের লক্ষ্যে।

৩৫ বছর বয়সী মেসি বিশ্বের সেরা খেলোয়াড়ের জন্য সাতটি ব্যালন ডি’অর পুরস্কার সংগ্রহ করেছেন। কিন্তু শেষবার যখন ২০১৪ সালে তিনি যখন বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিলেন তখন জার্মানির কাছে পরাজয়ের তিক্ত হতাশার মধ্যে শেষ হয়েছিল।

মেসির দোহার ৮৯,০০০ ক্ষমতার লুসাইল স্টেডিয়ামে বিশ্বের মনোযোগ নিবদ্ধ করবে। মরুভূমি দেশটি টুর্নামেন্টের আয়োজন করার জন্য যে উল্লেখযোগ্য স্থানগুলি তৈরি করেছে তার মধ্যে সবচেয়ে দর্শনীয়।

ফ্রান্স কোচ দিদিয়ের ডেসচ্যাম্পস খেলার প্রাক্কালে বলেছেন, আমি ভাল করেই জানি যে আর্জেন্টিনার পিছনে প্রচুর ভক্ত থাকবে।

ডেসচ্যাম্পস বলেছে আমি আর্জেন্টিনাকে চিনি, বিশ্বের অনেক মানুষ এবং হয়তো কিছু ফরাসি মানুষ আশা করছে লিওনেল মেসি বিশ্বকাপ জিততে পারবে। কিন্তু আমরা আমাদের লক্ষ্য অর্জনের জন্য সবকিছু করতে যাচ্ছি।

আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ বলেছেন, লোকেরা বলে ফেভারিট ফ্রান্স। কিন্তু আমাদের সর্বকালের সেরা খেলোয়াড় আছে।

সেমিফাইনালে ফ্রান্স মরক্কোকে শেষ চারে পৌঁছানো প্রথম আফ্রিকান দলকে পরাজিত করার পর থেকে ডেসচ্যাম্পস কঠিন কিছু দিন ভোগ করেছেন।

তার স্কোয়াড একটি রহস্য ভাইরাসের সাথে লড়াই করছে যা এখনও পর্যন্ত পাঁচজন খেলোয়াড়কে প্রভাবিত করেছে বলে মনে করা হয়।

কেন্দ্রীয় ডিফেন্ডার রাফায়েল ভারানে এবং ইব্রাহিমা কোনাতে এবং উইঙ্গার কিংসলে কোমান অসুস্থতার কারণে শুক্রবার প্রশিক্ষণ মিস করতে বাধ্য হন।

তার আগে সেমিফাইনাল থেকে ছিটকে গেলেন মিডফিল্ডার আদ্রিয়েন রাবিওট এবং ডেওট উপমেকানো।

খেলোয়াড়, কর্মী এবং ফরাসি স্কোয়াডের ঘনিষ্ঠ সূত্রগুলি জ্বর, পেটে ব্যথা এবং মাথাব্যথা সহ বিভিন্ন উপসর্গের কথা বলেছে।

ডেসচ্যাম্পস বলেছেন, আমরা যতটা সম্ভব সতর্কতা অবলম্বন করার চেষ্টা করছি। যতটা সম্ভব মানিয়ে নিতে এবং এটির সাথে এগিয়ে যাব।

তার স্কোয়াডের ২৪ জন সদস্য ফাইনালের আগে তাদের শেষ টিম ট্রেনিং সেশনের শুরুতে মাঠে নেমেছিল এবং ১৫  মিনিটের পর সাংবাদিকদের সরিয়ে দেওয়া হয়।

ক্যাপ্টেন হুগো লরিস ম্যাচের উপর ম্যারাডোনার অনুকরণে ফোকাস করতে পছন্দ করেছিলেন, জোর দিয়েছিলেন যে তিনি শুধুমাত্র মেসির উপর মনোনিবেশ করছেন না।

তিনি উল্লেখ করেছেন যে ফ্রান্স কীভাবে প্রধান পারফর্মার করিম বেনজেমা, পল পোগবা এবং এন’গোলো কান্তের টুর্নামেন্ট থেকে ইনজুরি-প্রয়োগিত অনুপস্থিতিকে ঝেড়ে ফেলেছে।

লরিস বলেছেন, অনেক লোক আমাদের বিশ্বাস করেনি, কিন্তু এখানে আমরা আবার ফাইনালে ফিরে এসেছি।

ফিফা বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা টীম।   

আমরা জানি আমাদের খেলার ইতিহাসে মেসি কি প্রতিনিধিত্ব করে, তবে এটি ফ্রান্স এবং আর্জেন্টিনার মধ্যে একটি ম্যাচ। আমরা এই শেষ যুদ্ধে জয়ের জন্য সবকিছু করব।

মেসি তার পঞ্চম বিশ্বকাপে দুর্দান্ত ছিলেন এবং রবিবারের ফাইনালটি সম্ভবত ডিয়েগো ম্যারাডোনার কৃতিত্বের সাথে মেলানোর শেষ সুযোগ হতে পারে, যিনি ১৯৮৬ সালে মেক্সিকোতে আর্জেন্টিনাকে জয়ের জন্য অনুপ্রাণিত করেছিলেন।

কিন্তু তার প্যারিস সেন্ট-জার্মেই সতীর্থ এমবাপ্পে, ২৩, ২১ বছর বয়সে পেলের এই কৃতিত্ব অর্জনের পর থেকে দুটি বিশ্বকাপ জেতার সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হওয়ার লক্ষ্য রয়েছে।

মাঝমাঠ থেকে ফাইনালে যাওয়ার দৌড়ে অত্যন্ত প্রভাবশালী আন্তোইন গ্রিজম্যানের ওপরও ভরসা রাখতে পারে ফ্রান্স।

আর্জেন্টিনা সমর্থকরা স্টেডিয়ামে প্রাধান্য পাবে, অন্তত ৪০,০০০ দোহাতে থাকবে বলে ধারণা করা হচ্ছে।

তাদের উত্সাহী উপস্থিতি এই অস্বাভাবিক বিশ্বকাপের অন্যতম বৈশিষ্ট্য, যা বছরের মাঝামাঝি সময়ে এর ঐতিহ্যবাহী স্লটের বাইরে প্রথমবারের মতো খেলা হয়েছিল।

কর্ডোবার একজন শিক্ষক ওয়াকিফ রিকার্ডো শোয়ার্জ কাতারের রাজধানীর কেন্দ্রে বলেছেন, আমরা সকলেই বিশ্বাস করি যে এটি মেসির দিন হবে।

শনিবার তৃতীয় স্থানের প্লে অফে ক্রোয়েশিয়া মরক্কোকে ২-১ গোলে হারিয়েছে, কিন্তু উত্তর আফ্রিকার কোচ ওয়ালিদ রেগরাগুই ভবিষ্যদ্বাণী করেছেন যে আফ্রিকার একটি দল আগামী 15-20 বছরে বিশ্বকাপ জিতবে।

২০২৬ সালের পরবর্তী বিশ্বকাপকে ৪৮টি দলে প্রসারিত করা হবে এবং আফ্রিকার নয়টি স্লট থাকবে, বর্তমানে পাঁচটি থেকে উপরে। নয়জন অংশগ্রহণকারীর সাথে, আমরা শিখতে যাচ্ছি। রেগ্রাগুই ভবিষ্যৎবাণী করে বলেছে আমি নিশ্চিত যে একটি আফ্রিকান দল 15, 20 বছরে বিশ্বকাপ জিতবে, কারণ আমরা শিখেছি।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token