সন্ত্রাসীদের এনকাউন্টারে শহীদ!  সর্বোচ্চ বীরত্ব পুরস্কারে সম্মান দেওয়া হল সেনাবাহিনীর কুকুর জুমকে

Spread the love

নতুনদিল্লী, ২৬ জানুয়ারি : প্রজাতন্ত্র দিবসে ভারতীয় সেনাবাহিনীর অ্যাসাল্ট ডগ অর্থাৎ আক্রমণকারী কুকুর ‘জুম’কে বীরত্ব পুরস্কারে সম্মানিত হয়েছে।

গত বছরের অক্টোবরে জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ এলাকায় সন্ত্রাসবাদীদের এনকাউন্টারে শহীদ হন সেনাবাহিনীর অ্যাসাল্ট ডগ জুম।

বীরত্বের পুরস্কার যা যুদ্ধের সময় বিদ্রোহ বিরোধী অভিযান বা যে কোনো সামরিক অভিযানের সময় সেবার জন্য দেওয়া হয়। এই সম্মান এখন পর্যন্ত দেশের সেবার জন্য সামরিক কুকুরদের দেওয়া সর্বোচ্চ বীরত্বের পুরস্কার।

গত বছরের আগস্ট মাসে ভারতীয় সেনাবাহিনীর একক অ্যাক্সেল কুকুরকে এই সম্মান দেওয়া হয়। অ্যাক্সেল ছিল বেলজিয়ান ম্যালিনোইস জাতের কুকুর।

৯ অক্টোবর রাতে দক্ষিণ কাশ্মীরের তাংপাওয়া এলাকায় সন্ত্রাসীদের উপস্থিতির খবর পাওয়া যায়। পরদিন অর্থাৎ ১০ অক্টোবর সকালে সেনাবাহিনী জুমকে একটি বাড়ির ভেতরে পাঠায়।

এ বাড়িতে সন্ত্রাসীদের লুকিয়ে থাকার খবর পাওয়া গেছে। জুম বাড়িতে ঢোকার সঙ্গে সঙ্গে সন্ত্রাসীরা তার ওপর হামলা চালায়। সন্ত্রাসীরা জুমকে লক্ষ্য করে দুটি গুলি ছোড়ে, এতে জুম গুরুতর আহত হয়।

গুলিবিদ্ধ জুম চিকিৎসাধীন অবস্থায়, ফাইল ছবি।

কিন্তু এসময় সন্ত্রাসীদের রেহাই দেয়নি জুম।

চিনার কর্পস ব্যাটালিয়নের মতে, এই অপারেশন চলাকালীন ‘জুম’ গুলিবিদ্ধ হয়েও সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যায়।

 মিডিয়া রিপোর্ট অনুযায়ী, জুমের সাহায্যে নিরাপত্তা বাহিনী সন্ত্রাসীদের হত্যা করেছে। এর পর ‘জুম’কে শ্রীনগরের সেনাবাহিনীর ভেটেরিনারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু চিকিৎসাধীন অবস্থায় জুমের মৃত্যু হয়।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ‘জুম’ দক্ষিণ কাশ্মীরে অনেক সক্রিয় অপারেশনে অংশ নিয়েছিল। সেনা কর্মকর্তাদের মতে, ‘জুম’ একটি উচ্চ প্রশিক্ষিত, আক্রমণাত্মক এবং অনুগত কুকুর ছিল।

লুকিয়ে থাকা সন্ত্রাসীদের খুঁজে বের করে নির্মূল করার জন্য সেনাবাহিনীর এই অ্যাসল্ট কুকুরটিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।

এসব কুকুরকে না দেখে লুকিয়ে থাকা সন্ত্রাসীদের অবস্থানে প্রবেশের প্রশিক্ষণ দেওয়া হয়। অপারেশনের সময় তাদের ঘেউ ঘেউ না করার প্রশিক্ষণও দেওয়া হয়।

সন্ত্রাসীরা যদি এই কুকুরগুলিকে দেখে, তবে এমন পরিস্থিতিতে এই কুকুরগুলিও সন্ত্রাসীদের আক্রমণ করতে পারদর্শী।

ভারতীয় সেনাবাহিনীর ডগ ইউনিটে কুকুরের অনেক প্রজাতি রয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন অনুসারে, ল্যাব্রাডরস, জার্মান শেফার্ডস, বেলজিয়ান ম্যালিনোইস এবং গ্রেট মাউন্টেন সুইস কুকুর রয়েছে। মুধল হাউন্ডও ভারতীয় জাতের কুকুর ইউনিটের একটি অংশ।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token