বাল্য বিবাহ, আসামে একদিনে গ্রেফতার ১৮০০ জনেরও বেশি!

Spread the love

গুহাটি, ৩ ফেব্রুয়ারি : ঘোষণা আজ আসামে বাল্যবিবাহ নিষিদ্ধ আইনের বিধান লঙ্ঘনকারীদের বিরুদ্ধে রাজ্যজুড়ে ব্যাপক অভিযান চালাল পুলিশ।

সংবাদ লেখা পর্যন্ত ১৮০০ উপরে গ্রেপ্তারের খবর পাওয়া গেছে।

এব্যাপারে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা নিজে টুইট করেছেন, তিনি লিখেছেন আমি আসাম পুলিশকে মহিলাদের উপর ক্ষমার অযোগ্য এবং জঘন্য অপরাধের বিরুদ্ধে শূন্য সহনশীলতার মনোভাব নিয়ে কাজ করতে বলেছি।

উল্লেখ্য যে, রাজ্য মন্ত্রিসভা ২৩ জানুয়ারী অপরাধীদের গ্রেপ্তার এবং একযোগে ব্যাপক সচেতনতা প্রচার শুরু করতে   ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তের পর পুলিশ কম সময়ের মধ্যে বাল্যবিবাহের ৪,০০৪টি মামলা নথিভুক্ত করে৷

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে ক্র্যাকডাউন অব্যাহত রয়েছে, গ্রেপ্তারের সংখ্যা এবং যে জেলাগুলি থেকে এগুলি করা হয়েছিল সে সম্পর্কে সন্ধ্যার মধ্যে একটি পরিষ্কার চিত্র উঠে আসবে।

এখনও পর্যন্ত সর্বাধিক ১৩৬ জনকে ধুবড়িতে গ্রেপ্তার করা হয়েছে, সেখানে মামলা নথিভুক্ত করা হয়েছে৩৭০টি, বারপেটায় ১১০টি এবং ১০০টি নগাঁওতে।

মন্ত্রী সভার সিদ্ধান্ত অনুযায়ী, ১৪ বছরের কম বয়সী মেয়েদের বিবাহিতদের যৌন অপরাধ থেকে সুরক্ষা (POCSO) আইনের অধীনে মামলা করা হবে এবং ১৪-১৮ সালের মেয়েদের যারা বিয়ে করেছে তাদের বিরুদ্ধে বাল্যবিবাহ নিষিদ্ধ আইন, ২০০৬ এর অধীনে মামলা নথিভুক্ত করা হবে।

এই আইনে তাদেরকে গ্রেফতার করা হবে এবং বিয়ে অবৈধ ঘোষণা করা হবে।

এক্ষেত্রে ছেলের বয়স যদি ১৪ বছরের কম হয় তবে তাকে একটি সংস্কার হাউসে পাঠানো হবে, কারণ নাবালকদের আদালতে বিচার করা যাবে না।

মুখ্যমন্ত্রী আগেই বলে রেখেছেন যে, এই ধরনের বিবাহের সাথে জড়িত পুরোহিত, কাজী এবং পরিবারের সদস্যদের বিরুদ্ধেও মামলা করা হবে।

তিনি টুইটে বলেছিলেন ৩ ফেব্রুয়ারী থেকে মামলাগুলির উপর পদক্ষেপ শুরু হবে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী টুইটে  সকলকে সহযোগিতা করার জন্য অনুরোধ করছিলেন করেছেন।

মুখ্যমন্ত্রী শর্মা পুলিশি পদক্ষেপ নিয়ে পুলিশ মহাপরিচালক জি পি সিংয়ের উপস্থিতিতে রাজ্যের পুলিশ সুপারদের সাথে  ভার্চুয়াল একটি বৈঠকও করেন। এই বৈঠক থেকে তিনি জনগণকে অশুভ অভ্যাস থেকে রাজ্যকে মুক্ত করতে সমর্থন ও সহযোগিতা প্রসারিত করার জন্য আবেদন করেছিলেন।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token