হিংসা-বিদ্বেষ বর্জন করে মানুষকে ভালোবাসার আহ্বান জানিয়ে সম্পন্ন হল টান্টুর পীরজাদার বার্ষিক উরুস 

Spread the love

মোস্তাফা এ মজুমদার, হাইলাকান্দি, ১০ ফেব্রুয়ারি : বরাকের আধ‍্যাতিকতার অন‍্যতম কেন্দ্র হাইলাকান্দি জেলার ঐতিহ্যবাহী টান্টু দরবার শরীফের বার্ষিক উরুস মহফিল জনসমুদ্রে পরিণত হল বৃহস্পতিবার।

ঐতিহ্যবাহী টান্টু দরবার শরীফের প্রখ্যাত পীর ওলিয়ে কামিল শাহসূফী আলহাজ্ব হজরত মওলানা আব্দুল আজিজ চৌধুরীর ৩৯ তম ও পীরে তরিকত শাহসূফী আলহাজ্ব আতাউর রহমান চৌধুরীর নক্সবন্দি মোজাদ্দদীর তৃতীয় বার্ষিকী উরুস মহফিল সম্পন্ন হয়েছে।

 এদিন সকাল আটটায় জমাতের পতাকা উত্তোলনের মাধ্যমে উরুস মহফিলের সূচনা করা হয়।

সকাল সাড়ে আটটায় কোরআন তেলাওয়াত ও নাতে মোস্তাফা পাঠ করে দিনব্যাপী অনুষ্ঠানের শুরু হয় এবং  দুপুর ১ ঘটিকা পর্যন্ত ধর্মীয় বিভিন্ন বিষয়ের উপর আলোচনা সভা হয়।

আলোচনা করেন বরাক উপত্যকার বিভিন্ন স্থান থেকে আগত আলেম উলামারা।

জোহর অনুষ্ঠানে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন সুদূর ব‍্যঙ্গালোর থেকে আগত মওলানা আজমল খুছালি চিশতিয়া, উত্তর প্রদেশের রামপুরের ছাহেবজাদা হজরত মওলানা মাসহুদ খান, হজরত মওলানা জমির উদ্দিন বোয়ালজুরী, উত্তর পূর্বাঞ্চল আহলেসূন্নত ওয়াল জমাতের সাধারণ সম্পাদক সৈয়দ মওলানা ড০ আব্দূনূর, ক্বারী আব্দুল জলিল, জাতুয়া পুরাহুরিয়া মাদ্রাসার অধীকক্ষ মওলানা এমাদ উদ্দীন, উত্তর পূর্বাঞ্চল আহলেসূন্নতের প্রচার সম্পাদক মওলানা ফয়েজ আহমদ লস্কর, হিজেমের ছাহেবজাদা হজরত হিফজুর রাহমান মিশকাত, বাঘপুরের ছাহেবজাদা হজরত মওলানা সাব্বির আহমেদ আজহারী, মওলানা এনামুল হক, মওলানা মুস্তাকীম আহমদ, মওলানা গুলজার হোসেন, মওলানা শাহিদ আহমদ, ক্বারী নজরুল ইসলাম সহ অসংখ্য আলেম উলামারা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পীরজাদা আব্দুল বাছিত চৌধুরী। তিনি দীর্ঘ সময় পবিত্র কোরআন এবং হাদীস দ্বারা প্রকাশ‍্য সভায় আধ‍্যাতিকতা নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, টান্টুর পীর শাহসূফী আলহাজ্ব হজরত মওলানা আব্দুল আজিজ চৌধুরী নক্সবন্দি মোজাদ্দদী কতটুকু আল্লাহ এবং রাছুল প্রিয় ছিলেন আজ টান্টুর জনসমুদ্র তার প্রমাণ।

তাছাড়া তিনি তাঁর বক্তব্যে শান্তি সম্প্রীতি ও ঐক্যের বার্তা ছড়িয়ে দেন। বলেন, অন্তর থেকে হিংসা বিদ্বেষ বর্জন করে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই মানুষ হিসাবে মানুষকে ভালোবাসোন এতে সমাজের মধ্যে এমনিতেই শান্তি আসবে।

এদিন আছরের নামাজের পর মিলাদ শরীফ, তরিকতের খতম, খতমে খাজেগান ও বিশ্বশান্তি কামনায় মোনাজাত করেন পীরজাদা আব্দুল বাছিত চৌধুরী।

টান্টুর প্রখ্যাত পীর শাহসূফী হজরত মাওলানা আব্দুল আজিজ চৌধুরীও পীরে তরিকত শাহসূফী আলহাজ্ব আতাউর রহমান চৌধুরীর অনুগামী,শিষ্য, ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা বৃহস্পতিবার সকাল থেকেই রাজপথ দখল করে নেন।

জেলার লাইফ লাইন ধলেশ্বর ভৈরবী জাতীয় সড়ক ধরে তিন জেলার অনুগামী, শিষ্যরা যানবাহনের মিছিল করে ঐতিহাসিক টান্টুর দরবার শরীফের পীরদ্বয়ের মাজারে জিয়ারত করে উরুস মাহফিলে অংশ গ্রহণ করেন। প্রায় লক্ষাধিক মানুষ এবারের টান্টুর উরুস মহফিলে সমবেত হন। উরুস মহফিলে সহযোগিতা করার জন্য হাইলাকান্দি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সেচ্ছাসেবক সহ সবাইকে ধন্যবাদ জানান পীরজাদা আব্দুল বাছিত চৌধুরী।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token