আদানির জন্য সবুজ বাজেট!

Spread the love

অভিযোগ প্রত্যাখ্যান করে অর্থমন্ত্রীর পাল্টা আক্রমণ “জিজা-ভাতিজাদের” সুবিধা দেওয়া কংগ্রেসের সংস্কৃতি

নতুনদিল্লী, ১০ ফেব্রুয়ারি : আদানি গ্রুপের কথা মাথায় রেখে সবুজ ও পরিচ্ছন্ন শক্তির জন্য বাজেট বরাদ্দের বিরোধীদের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

 শুক্রবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, ‘জিজা’ এবং ‘ভাতিজা’দের সুবিধা দেওয়া কংগ্রেসের সংস্কৃতি হতে পারে কিন্তু মোদী সরকারের নয়।

সীতারামন ২০২৩-২৪ এর বাজেটে ক্লিন এনার্জি ট্রানজিশনের জন্য ৩৫,000 কোটি রুপি প্রদান করেছিলেন,  যেখানে আদানি গ্রুপ পুনর্নবীকরণযোগ্য শক্তি ক্ষমতা থেকে সবুজ হাইড্রোজেন উৎপাদনে বিশাল প্রকল্প ঘোষণা করেছে।

এই ধরনের বরাদ্দকে ‘সবুজ বৃদ্ধি’ বাজেট ট্যাগ করা হয়েছে এবং বিরোধীরা এটিকে তিরস্কার করে বোঝায় যে এটি আদানি গ্রীন এনার্জি লিমিটেডের মতো আদানি গ্রুপ সংস্থাগুলির জন্য ছিল।

কিয়ুন কি মেরা নাম লে কার এক বিপক্ষ কে নেতা বোলে, কি নির্মলা সীতারামন নে সবুজ মে ইতনা পরিমাণ বরাদ্দ কিয়া, কি ইতনা পরিমাণ কিসিকো মন মে রাখতে হুয়ে বরাদ্দ কিয়া?

কারণ একজন বিরোধী নেতা আমার নাম নিয়ে বলেছিলেন, নির্মলা সীতারামন কি একটি নির্দিষ্ট ব্যক্তির কথা মাথায় রেখে সবুজ সেক্টরে এত পরিমাণ বরাদ্দ করেছিলেন?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের অধীনে যে কোনও বরাদ্দ কাউকে নির্দিষ্ট মনে রেখে করা হয় না, বরং সবাইকে মাথায় রেখে।

সরকার দেশের কথা মাথায় রাখে। এই ধরনের মন্তব্য একেবারেই ভুল, কোনো কোম্পানি বা ব্যক্তির নাম না করেই মন্ত্রী সীতারামন বলেন।

তিনি লোকসভায় কেন্দ্রীয় বাজেটের উপর সাধারণ আলোচনার জবাব দিচ্ছিলেন।

আদানি গ্রুপের বিরুদ্ধে মার্কিন ভিত্তিক হিন্ডেনবার্গ রিসার্চের আর্থিক জালিয়াতির অভিযোগের তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটি বা সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্ত দাবি করে বিরোধী দলগুলোর কারনে সংসদের কার্যক্রম ব্যাহত হয়েছে।

বিতর্কে অংশ নেওয়ার সময়, কংগ্রেসের কক্ষের নেতা অধীর রঞ্জন চৌধুরী অর্থমন্ত্রীর কাছে ব্যাখ্যা চেয়েছিলেন যে অ্যাকাউন্টিংয়ের অভিযোগের পরে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তির বাজার মূলধন যখন ৪৭ শতাংশ কমে গেছে তখন বিনিয়োগকারীরা কীভাবে আস্থা রাখতে পারে।

কংগ্রেসের নাম না করে, সীতারামন বলেছেন যে এমন সময় ছিল যখন নির্দিষ্ট লোকদের উপকার করার জন্য ঋণ দেওয়ার জন্য ব্যাঙ্কগুলিতে ফোন কল করা হয়েছিল।

যদি ফোন কল করা হয়, যদি সম্পর্কের সুবিধা দেওয়া হয়, যদি জিজাজি এবং ভাতিজাদের (ভাই এবং ভাগ্নে) সুবিধা দেওয়া হয়, তবে এটি তাদের সংস্কৃতি হতে পারে। তিনি গান্ধী পরিবারকে টার্গেটে রেখে কথাগুলো বলেছিলেন।

প্রধানমন্ত্রী মোদির অধীনে আমরা কেউই তা করি না। আর তাই এ ধরনের যে কোনো অভিযোগকে একই ভাষায় ফিরিয়ে দেওয়া হবে।

সীতারামন বলেছেন, আমি দুঃখিত, আমি এই ধরনের ভাষা সহ্য করতে পারি না।

অভিযোগ ছিল যে ইউপিএ শাসনামলে ২০০৪-২০১৪ কংগ্রেস পার্টি নেতৃত্বের সাথে যুক্ত ব্যক্তিদের ব্যাঙ্ক ঋণ দেওয়ার জন্য সিস্টেমগুলিকে বাইপাস করা হয়েছিল। এমন অভিযোগ অস্বীকার করেছে কংগ্রেস।

সীতারামন আরও বলেছিলেন যে পূর্ববর্তী কংগ্রেস শাসনামলে গণহত্যা হয়েছিল এবং আসামে নেলি এবং দিল্লিতে শিখ বিরোধী দাঙ্গার উদাহরণ উদ্ধৃত করেছিলেন।

তিনি ১৯৬৬ সালে দিল্লিতে গোহত্যার প্রতিবাদকারী সাধুদের নির্মমভাবে দমন করার জন্য তৎকালীন কংগ্রেস পার্টি সরকারকেও অভিযুক্ত করেছিলেন। সীতারামন প্রশ্ন করেন কে এর জন্য উত্তর দেবে? তিনি বলেছেন, মোদী সরকার কোনও সম্প্রদায়ের বিরুদ্ধে নয় এবং ভোটব্যাঙ্কের রাজনীতিতে বিশ্বাস করে না।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token