উত্তর প্রদেশের বারানসি পেলো এসসিও জোটের সাংস্কৃতিক ও পর্যটন রাজধানীর মর্যাদা  

Spread the love

নতুন দিল্লী, ১৭ সেপ্টেম্বর, শনিবার : উত্তর প্রদেশের বারানসি শহরকে পর্যটন ও সাংস্কৃতিক রাজধানীর স্বীকৃতি দিয়েছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)।

উজবেকিস্তানের সমরখন্দে অনুষ্ঠিত জোটের শীর্ষ সম্মেলনে এ স্বীকৃতি দেওয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারানসি আসন থেকে নির্বাচিত সাংসদ।

দুই দিনের শীর্ষ সম্মেলন শেষে গতকাল শুক্রবার আট দেশের এই জোট একটি ঘোষণাপত্র প্রকাশ করে, সেখানে বারানসিকে এই স্বীকৃতির কথা বলা হয়েছে।

এসসিওর সদস্য দেশগুলো, বিশেষ করে মধ্য এশিয়ার সঙ্গে ভারতের প্রাচীনসভ্যতার ঘনিষ্ঠ সম্পর্ক থাকার কথা ঘোষণাপত্রে স্থান পেয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আজ শনিবার জানানো হয়েছে, এসসিও এই প্রথম কোনো শহরকে পর্যটন ও সাংস্কৃতিক রাজধানীর স্বীকৃতি দিয়েছে।

তাদের এ বিবেচনায় বারানসির এই মনোনয়ন অভূতপূর্ব। এসসিওর স্বীকৃতির ফলে সদস্য দেশগুলোর মধ্যে পর্যটন, সংস্কৃতি ও মানবিক আদান-প্রদান বৃদ্ধি পাবে। মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ বাড়বে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয় আশা ব্যাক্ত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, এসসিওর স্বীকৃতির ফলে ২০২২-২৩ সালে বারানসিতে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এই অনুষ্ঠানে এসসিও সদস্য দেশের অতিথিদের আমন্ত্রণ জানানো হবে। অনুষ্ঠানে দেশের ইতিহাস, সাহিত্য, সংস্কৃতি, শিল্প ও ঐতিহ্য নিয়ে অধ্যয়নরতদের পাশাপাশি লেখক, গবেষক, শিল্পী, সংগীত বিশেষজ্ঞ, সাংবাদিক, লেখকসহ বিভিন্ন পেশার মানুষকে আমন্ত্রণ জানানো হবে।

উল্লেখ্য যে ২০২১ সালে তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে অনুষ্ঠিত এসসিও শীর্ষ সম্মেলনে ঠিক করা হয়েছিল এ বছর সদস্য দেশগুলোর মধ্য কোনো একটি শহরকে সাংস্কৃতিক ও পর্যটন রাজধানীর মর্যাদা দেওয়া হবে। সেই নিরিখে বারানসিকে এ মর্যাদা দেওয়া হয়েছে। সদস্য দেশগুলোর মধ্যে পর্যটক বাড়াতে ২০২৩ সালকে ‘পর্যটনবর্ষ’ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token