বন্যায় বিধ্বস্ত কাছাড়, মৃত্যু ৪ জনের ঃ জেলায় রেড এলারট জারী প্রশাসনের

Spread the love

শিলচর,১৯জুন, রবিবার : গত কয়েক দিনের অবিরাম বর্ষণে সমস্ত প্রধান নদ-নদীর জলস্তর বৃদ্ধি পেয়েছে। বরাক উপত্যকার বরাক নদী ইতিমধ্যেই বিপদসীমা অতিক্রম করেছে এবং শিলচরের অন্নপূর্ণা ঘাটে ২১.৪৫ মিটার দাগ ছুঁয়েছে।

 কাছাড় জেলার দৈনিক বন্যা প্রতিবেদন অনুসারে ১৯ জুন বিকাল ৪ টায়, কাটিগড়া লক্ষ্মীপুর, শিলচর, উধারবন্ধ এবং সোনাই রাজস্ব সার্কেলগুলি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে l

 প্রতিবেদনে বলা হয়েছে, কাটিগড়ায় মোট ১৫৪টি গ্রাম, লক্ষ্মীপুর ২০টি গ্রাম, শিলচরের ৬৫টি গ্রাম, সোনাইতে ৬০টি এবং উধারবন্ধর ১৪টি গ্রাম বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। কাছাড় জেলার বিভিন্ন অংশে খোলা 88 ৮৮টি ত্রাণ শিবিরে মোট ১৩২৫৯ জন আশ্রয় গ্রহণ করেছেন, যার মধ্যে ৫৫৭০ জন পুরুষ, ৪৮৭৮ জন মহিলা এবং ২৮০৯ টি শিশু।

 কাটিগড়ায় বন্যায় মোট ৮৭,১০৮ জন ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে ৩,১০০ জন পুরুষ, ৩,০০৫ জন মহিলা এবং ২৬,০৫৬ টি শিশু রয়েছে। কাটিগড়ায় মোট ১৭টি ত্রাণ শিবির খোলা হয়েছে। এই ত্রাণ  শিবিরে মোট ১৯৬২ জন আশ্রয় গ্রহণ করেছেন যার মধ্যে ৬৮৮ জন পুরুষ, ৬৭৭ জন মহিলা এবং ৫৯৭ জন শিশু রয়েছে। সেখানে মোট ৯৯৪৯টি পশু প্রভাবিত। সেঁউতি প্রথম খন্ড এলাকায় ভূমিধসে মোট ২টি  পাকা বাড়ি (১টি আংশিক এবং ১টি সম্পূর্ণভাবে) ক্ষতিগ্রস্ত ।

  লক্ষ্মীপুর এলাকায় বন্যায় মোট ২৯২৫ জন ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে ১৫৯০ জন পুরুষ, ৯৮০ জন মহিলা এবং ৩৫৫ টি শিশু।  লক্ষ্মীপুরে মোট ৬ টি ত্রাণ শিবির খোলা হয়েছে, এগুলিতে মোট ১০৮ জন আশ্রয় গ্রহণ করেছেন যার মধ্যে ৫৩ জন পুরুষ, ৩৮ জন মহিলা এবং ১৭ জন শিশু। আরও, সেখানে মোট ৬১৪ টি  পশু প্রভাবিত,এছাড়া চারটি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।  লালপানিতে ভূমিধসের কারণে মোট-৫টি ঘরবাড়ি, ৩টি কাঁচা বাড়ি আংশিক, ২টি পাকা বাড়ি ভূমিধসের কারণে আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।  কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

  শিলচরে বন্যায় মোট ২৮৩৩৯০ জন লোক ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে ৯৭৮০ জন পুরুষ, ৮৪০০ জন মহিলা এবং ২৮৩৯০ জন শিশু৷  শিলচরে মোট ৫৭টি ত্রাণ শিবির খোলা হয়েছে। শিলচরের এই  ত্রাণ শিবিরে মোট ১০৪৬৮ জন আশ্রয় গ্রহণ করেছেন, যার মধ্যে ৪৫০১ জন পুরুষ, ৩৮৬২ জন মহিলা এবং ২১০৫ জন শিশু৷  দিনে তিনজনের মৃত্যু হয়েছে।  নিহতরা হলেন- শিবু রী, চন্দন রী, এবং সজিনা বেগম চৌধুরী। এছাড়া মোট ২০৪৭ টি পশু প্রভাবিত হয় ।  শিলচরে ৪টি মেডিকেল টিম মোতায়েন করা হয়েছে।  রেংটিবস্তি, চিবিতা বিচিয়া প্রথমখণ্ডে, ভরাখাই চা বাগান, ধোয়ারবন্ধ এবং ছোট দুধপাতিলে  ভূমিধসের কারণে মোট ১৫ টি কাঁচাবাড়ি সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত হয়েছে। শিলচর শহুরে  লিংক রোড, ন্যাশনাল হাইওয়ে রোড পয়েন্ট, অম্বিকাপট্টি, চার্চ রোড, চণ্ডীচরণ রোড বেশিরভাগই ক্ষতিগ্রস্ত হয়েছে।  অবিরাম বৃষ্টিপাতের কারণে, স্লুইস গেট বন্ধ হয়ে যাওয়া  শহরের আশেপাশের অনেক এলাকায় বেড়িবাঁধ ওভার টপিং হয়েছে।

    সোনাইতে বন্যায় মোট ২৫৬০২ জন ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে ১১৮৫০ জন পুরুষ, ১০২৩০ জন মহিলা এবং ৩৫২২ জন শিশু।  সোনাইতে মোট ৭টি ত্রাণ শিবির খোলা হয়েছে। এই  ত্রাণ শিবিরে মোট ৬৭৭ জন আশ্রয় গ্রহণ করেছেন যার মধ্যে ৩১০ জন পুরুষ, ২৮৫ জন মহিলা এবং ৮০ জন শিশু।  সোনাইতে গৌতম রবিদাস নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া মোট ১৫৪৭ টি পশু প্রভাবিত হয় l সোনাইতে ৯ টি নৌকা মোতায়েন করা হয়  যার মধ্যে ৩৫ জন ব্যক্তি এবং ১২ টি প্রাণীকে সরিয়ে নেওয়া হয়। এ ছাড়া ৪টি মেডিকেল টিম মোতায়েন করা হয়েছে। রাজনগর ও গঙ্গা নগর খণ্ডে  আজ সোনাই রাজস্ব সার্কেলের অধীন রাজনগরে ভূমিধসের কারণে কালারাজা বরভূইয়া-এর পুত্র তেরামিয়া বরভূইয়া, -এর বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে ও গঙ্গা নগর  সোনাই রাজস্ব সার্কেলের অধীনে ভূমিধসের কারণে  ওই সড়ক অবরুদ্ধ হয়ে গেছে। বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রীও বিতরণ করা হয়েছে।    

উধারবন্দে বন্যায় মোট ১৭৯৭ জন ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে ৮৯০ জন পুরুষ, ৬৫১ জন মহিলা এবং ২৫৬ জন শিশু। উধারবন্দে মোট ১টি ত্রাণ শিবির খোলা হয়েছে। এই ত্রাণ শিবিরে মোট ৪৪ জন আশ্রয় গ্রহণ করেছেন, যার মধ্যে ১৮ জন পুরুষ, ১৬ জন মহিলা এবং ১০ জন শিশু। আরও, সেখানে মোট ৯২৩ টি পশু প্রভাবিত হয়। ৪টি নৌকা মোতায়েন করা হয়েছে যার মধ্যে ৬০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। উধারবন্দে ইএসডির অধীনে ভূমিক্ষয়ের কারণে কাশিপুর বারগ্রামে এলটি পোল ক্ষতিগ্রস্ত হয়েছে। নাগাডুং, কাশিয়া পুঞ্জি, চন্ডীঘাট এলাকায় মোট ৪ টি  বাড়ি, ৩ টি পাকা বাড়ি ভূমিধসের কারণে আংশিক ক্ষতিগ্রস্ত,হয়েছে l এছাড়া কাঁচা বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token