আসাম পেট্রোলিয়াম মজদুর ইউনিয়নের ৪ মার্চ থেকে অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘট

Spread the love

খুচরা বাজারে জ্বালানির ঘাটতি দেখা দেবে : রমেন দাস   

গুয়াহাটি, ১ মার্চ : আসাম পেট্রোলিয়াম মজদুর ইউনিয়ন তাদের পারিশ্রমিক বৃদ্ধি সহ অন্যান্য সুযোগ সুবিধার দাবিতে ৪ মার্চ থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে।

ধর্মঘটে সমস্ত এলপিজি বহনকারী ট্যাঙ্কার এবং সিলিডার ট্রাকের চলাচল বন্ধ করে দেবে, যার ফলে খুচরা বাজারে জ্বালানির ঘাটতি দেখা দেবে জানিয়েছে ইউনিয়নের সাধারণ সম্পাদক রমেন দাস।

শ্রমিকরা আসামের সাতটি এলপিজি প্ল্যান্টে লোডিং এবং আনলোডিং বন্ধ করবে।

এরমধ্যে ছয়টি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি) এবং একটি ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল) এর মালিকানাধীন বলেও তিনি জানিয়েছেন।

দাস দাবি করেছেন, যে তেল বিপণন সংস্থাগুলি নিযুক্ত শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি এবং এমপ্লয়িজ স্টেট ইন্স্যুরেন্স কর্পোরেশনের মতো কোনও সুবিধা ছাড়াই খুব কম বেতনে শ্রমিকদের শোষণ করছে।

তিনি বলেন যে একজন শ্রমিক সাধারণত দিনে ১২-১৫ ঘন্টা কাজ করে মাসে ৬,০০০ থেকে ৭,০০০ টাকা উপার্জন করে।

পরিবহনকারীরা কোন শ্রম আইন অনুসরণ করে না এবং সংস্থাগুলিও তা নিশ্চিত করছে না।

কোনও বিকল্প ছাড়াই আমরা আসামে ৪ মার্চ থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং পরিবহনকারীদের পাশাপাশি তেল পিএসইউ-কে দেখার জন্য অনুরোধ করেছি।

কিন্তু তারা এটিকে উপেক্ষা করছে, এটি চলতে পারে না বলেও দাস দাবি করেছেন।

আইওসি সমস্ত পরিবহণকারী এবং পরিবেশকদের চিঠি পাঠিয়ে ইউনিয়নের উত্থাপিত সমস্যাগুলি সৌহার্দ্যপূর্ণভাবে সমাধান করার জন্য, যাতে এলপিজি সরবরাহে কোনও ব্যাঘাত না হয় সংস্থাটি বলেছে।

আসাম সরকার প্রশাসনকেও এই ইস্যুতে উপযুক্ত হস্তক্ষেপের জন্য উল্লিখিত ধর্মঘটের নোটিশ সম্পর্কে অবহিত করা হয়েছে।

আইওসির একজন মুখপাত্র বলেছেন যে এলপিজি বহনকারী কর্মীদের এবং পিএসইউ কোম্পানির মধ্যে সরাসরি কোনও সম্পর্ক নেই।

কারণ তাদের কর্মীদের সাথে শ্রম আইন মেনে চলা পরিবহনকারীদের বাধ্যবাধকতা।

উল্লেখিত ইউনিয়ন আইওসি এবং অন্যান্য তেল কোম্পানির নিয়োজিত পরিবহণকারী ও পরিবেশকদের দ্বারা নিযুক্ত অথবা নিযুক্ত কর্মচারীদের প্রতিনিধিত্ব করে।

সমস্ত ট্রান্সপোর্টার এবং ডিস্ট্রিবিউটররা স্বাধীন ব্যবসায়িক সত্তা বলে তিনি ইমেলে সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন।

আইওসি, ট্রান্সপোর্টার এবং ডিস্ট্রিবিউটরদের মধ্যে চুক্তির নিয়োজিত কর্মচারীর সাথে কোন সম্পর্ক নেই কর্মকর্তা বলেছেন।

সুতরাং আসাম রাজ্যে অবস্থিত সমস্ত এলপিজি প্ল্যান্ট জুড়ে আন্দোলনমূলক কর্মসূচি চালানোর এপিএমইউ-এর নোটিশ আমাদের বোঝার বাইরে তিনি বলেছেন।

নুমলিগড় রিফাইনারি লিমিটেডের (এনআরএল) এক সিনিয়র আধিকারিক বলেছে, বিপিসিএলকে এলপিজি সিলিন্ডার লোড এবং আনলোড করা পরিবহনকারীদের নিযুক্ত শ্রমিকদের ধর্মঘটের নোটিশ দেওয়া হয়েছে।

এনআরএল শুধুমাত্র বিপিসিএলের সুপারিশের ভিত্তিতে তাদের গেট পাস ইস্যু করে তিনি যোগ করেন।

এদিকে নর্থ ইস্টার্ন প্যাকড ট্রান্সপোর্টার্স অ্যাসোসিয়েশন আসাম-ভিত্তিক এলপিজি সিলিন্ডার পরিবহনকারীদের ফোরাম আইওসিকে জানিয়েছে যে তারা বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য ২ মার্চ এপিএমইউ-এর সাথে একটি বৈঠকের আহ্বান জানিয়েছে।

ইন্ডিয়ানঅয়েল এওডি, আইওসি-এর উত্তর-পূর্ব বিভাগ, আসাম-ভিত্তিক ছয়টি প্ল্যান্ট থেকে ১,৩৩,৩৯৭টি সিলিন্ডার বের করে, যেখানে এনআরএল-এর বর্তমান এলপিজি আউটপুট ৪২ টিএমটি।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token