মাদ্রাসা আধুনিকীকরণে বিশেষ তহবিলের প্রস্তাব, রাজ্যসভায় প্রত্যাখ্যান

Spread the love

নয়াদিল্লী, ২৪ মার্চ : মাদ্রাসা আধুনিকীকরণের বিশেষ তহবিলের একটি প্রস্তাব শুক্রবার রাজ্যসভায় প্রত্যাখ্যান করা হয়েছে।

মাদ্রাসা প্রায়শই মুসলমানদের মসজিদের অংশ একটি শিক্ষা প্রতিষ্ঠান, বিশেষত মহিলাদের শিক্ষাগত এবং সামাজিক অনগ্রসরতার পরিপ্রেক্ষিতে আধুনিকীকরণের জন্য দাবী করা হয়।

কিন্তু নারী ও শিশু উন্নয়ন ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি সংসদে বলেছেন যে এই রেজোলিউশনটি অসমতার আভাস দেয়, এটি ‘নতুন ভারতের’ উদাহরণ হতে পারে না।

তিনি বলেছেন এই রেজোলিউশন অসাম্যের আভাস দেয়, ধর্মের ভিত্তিতে একটি কলঙ্কে পরিণত করে। স্মৃতি প্রত্যাশা করে বলেন, আশা করি হাউস সর্বসম্মতিক্রমে এটি প্রত্যাখ্যান করবে।

স্মৃতি হাউসকে সর্বসম্মতিক্রমে এই প্রস্তাব প্রত্যাখ্যান করার জন্য অনুরোধ করবেন এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে নতুন যে ভারত গড়ে তুলা হয়েছে তা সমতার ইস্যুতে তৈরি করা হবে।

এখানে উল্লেখযোগ্য যে, ১০ ফেব্রুয়ারি সংসদের উচ্চকক্ষে ভারতীয় ইউনিয়ন মুসলিম লীগের সদস্য আব্দুল ওয়াহাব এই প্রস্তাবটি উত্থাপন করেছিলেন।

কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলগুলির ওয়াকআউটের মধ্যে আজ কণ্ঠভোটে এটি প্রত্যাখ্যান করা হয়েছে।

স্মৃতি ইরানি বলেন, রেজোলিউশনে বলা হয়েছে মুসলিম মহিলাদের শিক্ষিত হওয়ার সমান সুযোগ দেওয়া হয় না, কিন্তু তিনি বলেন নতুন শিক্ষানীতি নারী ও শিশুদের শিক্ষার যত্ন নেয়।

তিনি উল্লেখ করেছেন যে দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রক একটি নতুন ভারতের দক্ষতার প্রয়োজনীয়তা পূরণ করে।

তিনি অভিযোগ করেন, এই রেজোলিউশনের মাধ্যমে একটি পবিত্রতম বইয়ের উপর আপত্তি তুলে ধরা হয়েছে।

আমাদের জাতি মূলত ধর্মের ভিত্তিতে মানুষকে বিভক্ত করতে চায় এবং বর্তমান ও ভবিষ্যতে যারা এর অন্তর্ভুক্ত তাদের জন্য একটি উন্নত জীবনযাত্রার সুযোগ অস্বীকার করে।

রেজোলিউশনে সাচার কমিটির সুপারিশ এবং মুসলমানদের শিক্ষাগত ও সামাজিক পশ্চাদপদতা নিয়ে আলোচনা করা অন্যান্য প্রতিবেদনগুলি বাস্তবায়নের দাবি জানানো হয়।

এটি মুসলিমদের উচ্চ শিক্ষায় অংশগ্রহণের উন্নতির লক্ষ্যে সেই সমস্ত বৃত্তি এবং শিক্ষাগত উন্নতির প্রোগ্রামগুলিকে পুনঃস্থাপন এবং উন্নত করার চেষ্টা করেছে।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, জাতীয় গুরুত্বের ইনস্টিটিউট এবং কাজে অংশগ্রহণে তাদের উপস্থিতি উন্নত করার জন্য মুসলিম মহিলাদের জন্য বিশেষ ইতিবাচক পদক্ষেপগুলি বিকাশ ও বাস্তবায়নের চেষ্টা করা হয়েছে।

শুক্রবার হাউসের আলোচ্যসূচিতে ছয়টি ব্যক্তিগত সদস্যের প্রস্তাব তালিকাভুক্ত করা হয়। তবে প্রস্তাবিত সদস্যরা সরানোর জন্য উপস্থিত না থাকায় পাঁচটি প্রস্তাব বাতিল হয়ে যায়।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token