কাটিগড়া শতাব্দী প্রাচীন কালীবাড়িতে বুধবার সংস্থাপন হবে কষ্টিপাথরে নির্মিত কালী মূর্তি

Spread the love

দীপন কুমার দাস, কাটিগড়া : বেদ বিহিত মহাযজ্ঞ আর মাঙ্গলিক নানা অনুষ্ঠানের মাধ্যমে শতাব্দী প্রাচীন কাটিগড়া কালীবাড়িতে কষ্টিপাথ দ্বারা নির্মিত কালী মায়ের মূর্তি সংস্থাপন ২১জুন বুধবার।

আনন্দ উৎসবের বিশাল আয়োজন!

এদিন সকাল সাড়ে ছয়টার শুভক্ষণে মূর্তি উন্মোচন করবেন রামকৃষ্ণ মিশনের মহারাজ।

রবিবার সন্ধ্যায় কালীবাড়ি প্রাঙ্গণে এক সাংবাদিক বৈঠক ডেকে একথা জানিয়েছেন মন্দির পরিচালন কমিটি সহ প্রতিমা নির্মাণ কমিটির কর্মকর্তারা।

এদিন সাংবাদিক বৈঠকে উপস্থিত মন্দির পরিচালন কমিটি সহ প্রতিমা নির্মাণ কমিটির সভাপতি নির্মলেন্দু চক্রবর্তী, সম্পাদক তাপস দত্ত, কোষাধ্যক্ষ শুভোন্দু শেখর দেব, পিকলু পাল, অসীম দত্ত, বাবলা দেব, রুপম দাম-রা।

তারা নবনির্মিত প্রতিমা প্রতিষ্ঠা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানসূচী তুলে ধরে বলেন, ২০ জুন মঙ্গলবার সন্ধ্যা ৬টায় মহিলারা শোভাযাত্রার মাধ্যমে উলুধ্বনি-শঙ্খ ধ্বনি দিয়ে মঙ্গল ঘটে জল পূর্ণ করে নিয়ে আসবেন।

২১ জুন বুধবার মুল অনুষ্ঠান।

এদিন সকাল সাড়ে ছয়টার শুভক্ষণে রামকৃষ্ণ মিশনের মহারাজজী মন্দিরের দ্বার উদঘাটন করে প্রতিমার আবরণ উন্মোচন করবেন।

সাড়ে সাতটা থেকে শুরু হবে শ্রীশ্রীশ্যামা মায়ের পূজার্চনা।

দুপুর দেড়টা থেকে ভক্তদের মধ্যে মহাপ্রসাদ বিতরণ, বিকাল পাঁচ টা থেকে আরম্ভ হবে ভক্তিমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাত নয়টাঢয় শ্রীশ্রী শ্যামা মায়ের আরতি।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রামকৃষ্ণ মিশনের পরমপূজ্য মহারাজজী, শিলচরের সাংসদ ডঃরাজদীপ রায়, লক্ষীপুরের বিধায়ক কৌশিক রাই, বিজেপির কাছাড় জেলা কমিটির সভাপতি বিমলেন্দু রায় সহ অসংখ্য ভক্তপ্রাণ জনগণ।

এদিনের অনুষ্ঠানে ভক্তপ্রাণ জনগণের উপস্থিতি ও সর্বাঙ্গীন সহযোগিতা কামনা করছেন আয়োজক কমিটির কর্মকর্তারা।

উল্লেখ্য যে, ওড়িষার ভুবনেশ্বর থেকে নিয়ে আসা হয়েছে পাঁচ ফুট উচ্চতার এক পাথরের তৈরি মায়ের মূর্তি।

নির্মাণ করেছেন রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত সুদক্ষ শিল্পী সুদর্শন সাউ। তাঁর নিপুণ শিল্প কলা আর কারিগরিতে কষ্টিপাথরে ফুটে উঠেছে শ্যামা মায়ের মৃণ্ময় প্রতিমা।

এই প্রতিমা নির্মাণের ক্ষেত্রে কয়েক লক্ষ টাকা ব্যয় করা হয়েছে।

এই অর্থ রাশি সংগৃহীত হয়েছে বৃহত্তর কাটিগড়া তথা বরাক উপত্যকার ভক্তপ্রাণ সাধারণ মানুষের কাছ থেকে, এমনকী সুদুর লণ্ডন থেকেও আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিলেন মায়ের কয়েকজন ভক্ত।

মঙ্গলময়ী মায়ের প্রতিমা প্রতিষ্ঠা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের খোঁজখবর নিচ্ছেন লক্ষীপুরের বিধায়ক কৌশিক রাই।

আয়োজক কর্মকর্তারা জানিয়েছেন এই অনুষ্ঠানকে সফল করে তুলতে নগদ এক লক্ষ টাকার আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন বিধায়ক কৌশিক।

আয়োজক কমিটির সদস্যরা আশা ব্যক্ত করে বলেন, মায়ের আশীর্বাদে বুধবার দিনে আবহাওয়া অনুকূলে থাকলে দুই থেকে আড়াই হাজার ভক্তের সমাগম ঘটবে এই অনুষ্ঠানে। জগদজননী শ্যামা মায়ের মূর্তি প্রতিষ্ঠার এই শুভ অনুষ্ঠানে সবাইকে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়েছেন আয়োজক কমিটির সদস্যগন।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token