নির্মাণাধীন আগরতলা-আখাউড়া রেল প্রকল্পে আরও একশ তিপ্পান্ন কোটি টাকা বরাদ্দ

Spread the love

আগরতলা : ভারতের রেল মন্ত্রক ত্রিপুরা থেকে বাংলাদেশের মধ্যে নির্মাণাধীন রেল লাইনের জন্য ১৫৩.৮৪ কোটি টাকা বরাদ্দ করেছে জানিয়েছেন কর্মকর্তারা।

৮৬২.৫৮ কোটি টাকার এই রেলওয়ে প্রকল্পটি এ বছরের শেষের দিকে বা আগামী বছরের শুরুতে চালু হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পটির অর্থায়ন উত্তর পূর্ব অঞ্চলের উন্নয়ন (ডোনার) মন্ত্রক দ্বারা করা হচ্ছে এবং ইতিমধ্যেই প্রায় ৭০৮.৭৪ কোটি টাকা প্রত্যাশিত ব্যয় সরবরাহ করা হয়েছে এবং ব্যবহার করা হয়েছে জানিয়েছেন এনএফ রেলওয়ের সিপিআরও সব্যসাচী দে।

তিনি বলেছিলেন যে নতুন রেল প্রকল্পটি ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ককে বাড়াবে যা সীমান্ত এলাকায় ক্ষুদ্র শিল্পের বিকাশে সহায়তা করবে এবং উত্তর-পূর্বাঞ্চলে পর্যটনকে উৎসাহিত করবে।

দে বলেন যে ভারতীয় রেল প্রতিবেশী দেশগুলির সাথে সংযোগ স্থাপনকারী বেশ কয়েকটি নতুন রেললাইন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রীর ‘অ্যাক্ট ইস্ট পলিসি’ এবং ‘নেবারহুড ফার্স্ট পলিসি’র দিকে কাজ করছে।

তিনি বলেন যে ভারত ও বাংলাদেশের মধ্যে আগরতলা-আখাউড়া আন্তর্জাতিক সংযোগ রেললাইন প্রকল্প নির্মাণ একটি গুরুত্বপূর্ণ প্রকল্প যা সমাপ্তির অগ্রবর্তী পর্যায়ে রয়েছে।

দীর্ঘ ১৫.০৬৪ কিঃমিঃ রেললাইন ভারতে ৫.০৫ কিমি এবং বাংলাদেশে ১০.০১৪ কিমি আগরতলার উপকণ্ঠ নিশ্চিন্তপুরে একটি আন্তর্জাতিক অভিবাসন স্টেশনের মাধ্যমে বাংলাদেশের আখাউড়াকে সংযুক্ত করবে।

 যা যাত্রী ও পণ্য উভয়ের মধ্যে আদান-প্রদানের জন্য একটি ডুয়েল গেজ স্টেশন হবে। প্রকল্পের মধ্যে একটি বড় সেতু এবং তিনটি ছোট সেতু রয়েছে বলেও দে জানিয়েছেন।

এই প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার পরে, ঢাকা হয়ে আগরতলা এবং কলকাতার মধ্যে প্রায় ৩১ ঘন্টা ভ্রমণের সময় কমে ১০ ঘন্টা হবে। বর্তমানে ত্রিপুরা এবং পার্শ্ববর্তী অঞ্চলের লোকেরা ৩১ ঘন্টারও বেশি সময় ভ্রমন করে রেলপথে গুয়াহাটি হয়ে কলকাতায় পৌঁছান।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token