৩৭০ ধারা প্রত্যাহার করে ড০ শ্যামা প্রসাদের স্বপ্ন পূরণ করেছেন প্রধানমন্ত্রী : মুখ্যমন্ত্রী আদিত্যনাথ

Spread the love

উত্তরপ্রদেশ : উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহার করে ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামা প্রসাদ মুখার্জির স্বপ্ন পূরণ করেছেন।

মুখার্জির মৃত্যুবার্ষিকীতে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় আদিত্যনাথ তাঁর কাশ্মীরকে বাঁচানোর  এবং ভারতের ঐক্য নিশ্চিত করার জন্য আত্মত্যাগের প্রশংসা করেন।

মুখ্যমন্ত্রী বলেন যে কংগ্রেসের অদূরদর্শিতার কারণে স্বাধীনতার পরে কাশ্মীরের পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে যাচ্ছে।

এইরকম পরিস্থিতিতে ড০ মুখার্জি জম্মু ও কাশ্মীরের জন্য আলাদা আইন তৈরির এবং মুখ্যমন্ত্রীকে আলাদা স্বীকৃতি দেওয়ার বিরোধিতা করে দেশের জন্য স্লোগান তুলেছিলেন বলেন আদিত্যনাথ।

মুখার্জি স্লোগান দিয়ে একটি আন্দোলন শুরু করেছিলেন “এক দেশ মে দো বিধান, দো প্রধান অর দো নিশান নাহি চালেঙ্গে, সেই সময়কালে তাকে গ্রেপ্তারও করা হয়েছিল বলেন আদিত্যনাথ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীর থেকে স্থায়ীভাবে ৩৭০ ধারা প্রত্যাহার করে ডঃ শ্যামা প্রসাদ মুখার্জির স্বপ্ন পূরণ করেছেন বলেন তিনি।

৫ আগস্ট, ২০১৯-এ মোদি সরকার ৩৭০ ধারা প্রত্যাহার করে পূর্ববর্তী জম্মু ও কাশ্মীর রাজ্যকে বিশেষ মর্যাদা দিয়েছে।

মুখ্যমন্ত্রী বিভাজন প্রতিরোধে মুখার্জির গুরুত্বপূর্ণ ভূমিকার উপরও জোর দেন।

আদিত্যনাথ আরও বলেন যে মুখার্জির দেশপ্রেমের কারণেই তাকে প্রথম শিল্প ও খাদ্য মন্ত্রী হিসাবে স্বাধীনতার পরে ভারতের শিল্প নীতি গঠনের দায়িত্ব দেওয়া হয়েছিল।

মুখার্জি সরকারের তুষ্টির রাজনীতির সমালোচনার ক্ষেত্রেও খুব খোলামেলা ছিলেন, যা ভারতের ঐক্য এবং জাতীয় অখণ্ডতার জন্য হুমকিস্বরূপ মুখ্যমন্ত্রী বলেছেন।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token