শিলচরে ডিডিএমএ-এর আপাদ-মিত্র স্বেচ্ছাসেবকদের দুর্যোগ ব্যবস্থাপনার কিট বিতরণ

Spread the love

শিলচর : আসামের কাছাড় জেলার বন্যা পরিস্থিতি মোকাবিলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ৪০৯ জন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবককে দুর্যোগ কিট বিতরণ করেছে।

যারা জেলার যেকোনো দুর্যোগের প্রথম প্রতিক্রিয়াশীল ভূমিকা পালন করবে।

বুধবার ডিসি অফিসের কনফারেন্স হলে সংক্ষিপ্ত অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক এবং ডিডিএম-এর প্রধান নির্বাহী কর্মকর্তা যুবরাজ বরঠাকুর স্বেচ্ছাসেবকদের হাতে দুর্যোগের কিট প্রদান করেন।

আপদা মিত্র-এর সাথে কথোপকথনের সময় এডিসি যুবরাজ বরঠাকুর দুর্যোগ পরিস্থিতিতে তাদের অর্জিত জ্ঞানকে কাজে লাগাতে প্রভাবিত করেন।

তিনি বলেন যে তারা দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার ও ত্রাণ প্রচেষ্টায় পাশাপাশি প্রভাব প্রশমিত করতে প্রথম প্রতিক্রিয়াকারীর ভূমিকা পালন করতে পারেন।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এই আপদা মিত্রদের ভারত সরকারের স্পনসরকৃত প্রকল্প আপসকেলিং অফ আপদা মিত্র-এর অধীনে বিশেষ প্রশিক্ষণের জন্য নিযুক্ত করেছে।

যেখানে স্বেচ্ছাসেবকদের দুর্যোগ ব্যবস্থাপনার বিভিন্ন দিক সম্পর্কে সংবেদনশীল করা হয়েছিল।

উল্লেখযোগ্য যে আপদা মিত্র হল প্রাকৃতিক দুর্যোগের সময় জনসাধারণকে সাহায্য ও সাহায্য করার জন্য মে ২০১৬ সালে ভারত সরকার দ্বারা চালু করা একটি প্রকল্প।

এটি দুর্যোগ-প্রবণ অঞ্চলে উপযুক্ত ব্যক্তিদের শনাক্ত করার জন্য একটি প্রোগ্রাম, যাদের দুর্দশার সময়ে প্রথম প্রতিক্রিয়াশীল থেকে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে।

স্বেচ্ছাসেবকদের কাছে আপদা মিত্র কিট বিতরণের মূল উদ্দেশ্য হল বন্যা, ভূমিকম্প, ভূমিধস ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগের সময় জনসাধারণের মুখোমুখি হয়ে সমস্যা মোকাবিলায় সহায়তা করা।

দুর্যোগের কিটগুলির মধ্যে রয়েছে ব্যক্তিগত ফ্লোটেশন ডিভাইস লাইফ জ্যাকেট, টর্চ বা জরুরী আলো সৌর সক্ষম।

নিরাপত্তা গ্লাভস ক্যানভাস-চামড়া, পকেট ছুরি, ফার্স্ট এইড কিট, গ্যাস লাইটার, হুইসেল, জল প্রতিরোধী পোশাক, রেইন কোট. জলের বোতল, রুকসাক এবং মশারি জাল, নিরাপত্তা গগলস, নিরাপত্তা হেলমেট ওয়াটার রাফটিং, গামবুট, লোগো সহ ইউনিফর্ম ড্রেস৷

পরে, এনডিআরএফ আধিকারিকদের দ্বারা ভূমিকম্প, ডিপ ড্রাইভিং, বন্যা ইত্যাদির সময় স্বেচ্ছাসেবকদের দ্বারা নেওয়া সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে একটি প্রদর্শনও করা হয়েছিল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রকল্প আধিকারিক, ডিডিএমএ শামীম আহমেদ এবং এনডিআরএফ-এর পরিদর্শক, কে কে যাদব।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token