নিষিদ্ধ ঘোষণা করা হল পিএফআই সহ একাধিক উগ্রমৌলবাদী সংগঠনকে

Spread the love

অনলাইন ডেক্স, ২৮ সেপ্টেম্বর : অবশেষে নিষিদ্ধ ঘোষণা করা হল পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া সংক্ষেপে পিএফআই নামের মৌলবাদী সংগঠনটিকে। সংগঠনটি জন্মলগ্ন থেকেই বেআইনি কার্যকলাপের সঙ্গে জড়িয়ে পড়ে।

এই বেআইনি কার্যকলাপের জন্য কেন্দ্রীয় সরকার ইউএপিএ আইনের অধিনে পিএফআই সহ একাধিক সংগঠনকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

অন্যান্য সংগঠনগুলোর মধ্যে রয়েছে সিএফআই, অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল, রিহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল  ওমেন্স ফ্রন্টকেও বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানাগেছে, স্বরাষ্ট্রমন্ত্রক এক বিবৃতিতে পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া নামক মৌলবাদী সংগঠনের সঙ্গে স্টুডেন্টস ইস্লামিক মুভমেন্ট অব ইন্ডিয়া, বাংলাদেশের জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিন ও সিরিয়ার আইসিস সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে যুক্ত থাকার প্রমান পাওয়ায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে দেশজোড়ে অভিযান চালায় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি এবং ইডি। এই অভিযানে আসাম সহ দেশের অন্তত ১৫টি রাজ্য থেকে ১৭০ জনের বেশী পিএফআই সদস্যকে গ্রেফতার করে।

গতকালও আসাম সহ দেশের একাধিক স্থানে অভিযান চালিয়ে কেন্দ্রীয় সংস্থা বেআইনি কার্যকলাপের যুক্ত উগ্র মৌলবাদী সংগঠন পিএফআই নেতাকর্মীকে গ্রেফতার করে।

উল্লেখ্য যে, গত জুলাই মাসে বিহারের পাটনায় এক জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর হামলা চালানর ছক বানিয়েছিল উগ্র মৌলবাদী সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া নামের এই সংগঠন।

এরপর দেশের তদন্তকারি সংস্থা সংগঠনটি সম্পর্কে তদন্তে নামে। গত সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তর এক বৈঠকে বসে পিএফআইকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেয়। এই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী উপস্থিত ছিলেন বলেও জানাগেছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত সাহের নির্দেশে গতকাল স্বরাষ্ট্রমন্ত্রকের শীর্ষকর্তারা কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা সহ এনাইএ-র ডিজি, ইডির প্রধান এবং অন্যান্য কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা জরুরি বৈঠকে মিলিত হয়ে  পিএফাআই ও অন্যান্য উগ্র মৌলবাদী সংগঠন গুলোকে নিষিদ্ধ ঘোষণা করেন।   

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token