অসমের উন্নয়ন চা জনগোষ্ঠীর অবদান অপরিসীম, নতুন প্রকল্পের ঘোষণা করে বললেন মুখ্যমন্ত্রী

Spread the love

রাষ্ট্রপতি মুর্মুর উত্থান অগণিত মানুষের কাছে অনুপ্রেরণাদায়ক : হিমন্ত

গুয়াহাটি, ১৪ অক্টোবর :

ওডিশার একটি প্রত্যন্ত অঞ্চল থেকে দেশের সর্বোচ্চ পদে আসীন হওয়া রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর এই সফর অসংখ্য মানুষের কাছে অনুপ্রেরণার বিষয়। বললেন মুখ্যমন্ত্রী ড. হিমন্ত বিশ্ব শর্মা।

শুক্রবার মুখ্যমন্ত্রী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর অসম সফরের পরিপ্রেক্ষিতে তাঁকে ধন্যবাদও জানালেন রাজ্যবাসীর পক্ষ থেকে।

রাষ্ট্রপতি মুর্মু এদিন গুয়াহাটিতে ভার্চুয়াল মাধ্যমে বহু প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। অনুষ্ঠানে তাঁর সঙ্গে ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও।

তাঁর ভাষণে ড০ শর্মা মুর্মুকে ভারতের উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধি হিসেবে উল্লেখ করে তাঁকে সমাজ তথা দেশের উন্নয়নে নিঃস্বার্থভাবে কাজ করে যাওয়ার প্রতীক রূপে বর্ণনা করেছেন।

অসমের আর্থ-সামাজিক এবং সাংস্কৃতিক ক্ষেত্রে চা জনগোষ্ঠীর লোকেদের অবদানের কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা রাজ্যে চা জনগোষ্ঠীর লোকেদের বিভিন্ন রাজ্য থেকে প্রব্রজনের সংক্ষিপ্ত ইতিহাসও তুলে ধরেন। তিনি রাজ্যের সার্বিক উন্নয়নে চা জনগোষ্ঠীর লোকেদের অবদানের ভূয়সী প্রশংসা করেন।

পাশাপাশি চা জনগোষ্ঠীর মানুষের উন্নয়নের জন্য রাজ্য সরকারের গ্রহণ করা গুচ্ছ প্রকল্পের কথাও মুখ্যমন্ত্রী তাঁর বক্তব্যে তুলে ধরেন। এদিন রাজ্যের বিভিন্ন প্রান্তে চা বাগান অঞ্চলে মোট একশোটি মডেল হাইস্কুল স্থাপনের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে রাষ্ট্রপতির মাধ্যমে যে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে, তাতে চা জনগোষ্ঠীর ছেলেমেয়েদের শিক্ষার ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আসবে বলেও মুখ্যমন্ত্রী আশা ব্যক্ত করেছেন।

এছাড়া রাজ্যের ন’টি মেডিকেল কলেজে চা জনগোষ্ঠীর জন্য ২৭ টি আসন সংরক্ষণ করা হয়েছে জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের প্রতি চারটি চা বাগানে একটি করে হাইস্কুল এবং প্রতি ১৫টি চা বাগানে একটি করে ডিগ্রি কলেজ স্থাপনের বিষয়েও সরকারের পরিকল্পনা রয়েছে।

রাষ্ট্রপতির হাতে মোট ৭৫০ কোটি টাকা ব্যয়সাপেক্ষে রাজ্যে তিন হাজারটি মডেল অঙ্গনওয়াড়ি কেন্দ্র রূপায়ণের বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে কেন্দ্রগুলি বিশেষ ভূমিকা পালন করবে।

বর্তমানের ১০০০টি এধরনের কেন্দ্রের সঙ্গে আরো ৩০০০ কেন্দ্র যুক্ত হওয়ায় রাজ্যে শিশুদের বিকাশের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হবে জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, আগামীতে আরো ২০০০ এধরনের কেন্দ্র খোলা হবে।

প্রতিটি কেন্দ্র নির্মাণের ব্যয় ২৫ লক্ষ টাকা ধরে সমগ্র রাজ্যে মোট ৬০ হাজার মডেল অঙ্গনওয়াড়ি কেন্দ্র খোলার বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে মুখ্যমন্ত্রী বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রণালয়ের অধীনে আজ চালু করা প্রকল্পগুলি এই অঞ্চলের উন্নয়ন ও সমৃদ্ধির ক্ষেত্রে নতুন ভোরের সূচনা করবে বলে আশা প্রকাশ করেন।

তিনি যোগ করেন, রাষ্ট্রপতির মাধ্যমে আজ ৫৩ নম্বর জাতীয় সড়কের ওপর দুইলেন যুক্ত শিলচর-বদরপুর সড়কের সম্প্রসারণ এবং ৫২ এ নম্বর জাতীয় সড়কের ওপর চারলেন যুক্ত গহপুর -হলংগী সড়কের সম্প্রসারণ এবং ৩৭ নম্বর জাতীয় সড়কের ডিব্ৰুগড়-লিডো সড়ক সম্প্রসারণের ভিত্তিপ্রস্তর স্থাপন উত্তর-পূর্বের জন্য প্রধানমন্ত্রীর লালিত স্বপ্ন পূরণে উল্লেখযোগ্য পদক্ষেপ।

এছাড়া শিলচরের ময়নারবন্দে ভারতীয় তেল নিগমের রেইল ফেড পেট্রোলিয়াম স্টোরেজ ডিপো এই অঞ্চলের সামগ্রিক উন্নয়নে নির্ণায়ক ভূমিকা নেবে বলেও মুখ্যমন্ত্রী উল্লেখ করেন ।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token