অবশেষে দুবাইর আকাশে বিশ্বের প্রথম চালু হল চাইনিজ ফার্ম ইলেকট্রনিকের তৈরি ফ্লাইং ট্যাক্সি

Spread the love

অনলাইন ডেক্স, ১৫ অক্টোবর : অবশেষে চীনের অত্যাধুনিক যানবাহন নির্মাতা ইলেকট্রনিক এক্সপ্যাং ইনকর্পোরেটেড বিশ্বে উড়ন্ত ট্যাক্সির স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছে। গত ১২ অক্টোবর কোম্পানিটির নির্মিত একটি বিলাসবহুল উড়ন্ত গাড়ি দুবাইয়ের আকাশে প্রথমবারের মতো চালু করেছে।

 গাড়িটি মানুষকে তাদের গন্তব্যে যেতে সাহায্য করবে। X2 হল একটি বৈদ্যুতিক উল্লম্ব টেক-অফ এবং ল্যান্ডিং গাড়ি, যার দুটি আসন রয়েছে বলে ইলেকট্রনিক এক্সপ্যাং ইনকর্পোরেটেড এর অফিসিয়াল ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

আটটি প্রপেলার দিয়ে এই গাড়িটিকে বাতাসে তোলা হবে। দুবাই সিভিল এভিয়েশন অথরিটি (ডিসিএএ) কোম্পানিটিকে চালানোর অনুমতি দিয়েছে।

প্রথম এই উড়ন্ত গাড়ির পাবলিক ফ্লাইট অনুষ্ঠানের বিশ্ব বিপুল সংখ্যক মিডিয়া প্রতিনিধি সহ 150 জনেরও বেশি মানুষ উপস্থিত ছিলেন।

X2 দেখতে খুব বিলাসবহুল এবং সুন্দর। এটি পরীক্ষামূলক ফ্লাইটের সময় প্রায় 90 মিনিটের জন্য আকাশে উড়েছিল। টিয়ারড্রপ-আকৃতির নকশা এবং ফ্লাইটের কারুকাজ উপস্থিতদের অবাক করে। চীনা কোম্পানি জানিয়েছে, গাড়ির ওজন কমাতে XPANG X2 সম্পূর্ণ কার্বন ফাইবার দিয়ে তৈরি।

XPANG X2 তে দুটি আসন থাকবে এবং ফ্লাইটের সময় কার্বন ডাই অক্সাইড নির্গমন শূন্য হবে।  Xpeng X2 এর দুটি ড্রাইভিং মোড রয়েছে, ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয়৷ এই গাড়িটি শুধুমাত্র একটি বোতাম দিয়ে শুরু করতে পারে।

সংস্থাটির দাবি, স্বয়ংক্রিয় ওঠার সময় যাত্রীরা কোনো উদ্বেগ ছাড়াই টেক অফ ও ল্যান্ড করতে পারবেন।

কোম্পানি বলেছে যে তারা এই বছর 1024 XPANG টেক ডে-তে ষষ্ঠ-প্রজন্মের উড়ন্ত গাড়ির একটি উন্নত সংস্করণ লঞ্চ করবে।

এই গাড়িটি ফ্লাইটের সাথে রাস্তায় উড়তে পারে। সংস্থাটি যোগ করেছে যে নতুন সংস্করণের সাথে, লোকেরা যখনই চাইবে অবতরণ করতে এবং উড়তে সক্ষম হবে।

এটি একটি স্বয়ংক্রিয় ড্রাইভিং মোডের সাহায্যে নেওয়া এবং অবতরণ করা যেতে পারে। এটি লক্ষণীয় যে উড়ন্ত গাড়ি প্রস্তুতকারক এখন পর্যন্ত ইলেকট্রনিক এক্সপ্যাং ইনকর্পোরেটেড, রেড ডট অ্যাওয়ার্ড, আইএফ অ্যাওয়ার্ড এবং আইডিয়া ডিজাইন অ্যাওয়ার্ড সহ তার প্রকৌশলের জন্য বেশ কয়েকটি পুরস্কার জিতেছে।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token