২০২৬-এর আগে ২৫ হাজার কোটির প্রকল্পের কাজ সম্পন্ন করাই লক্ষ্য : মুখ্যমন্ত্ৰী

Spread the love

লোকনির্মাণ বিভাগের পর্যালোচনা সভায় হিমন্ত

গুয়াহাটি, ১ ডিসেম্বর : সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রাজ্যের লোকনির্মাণ বিভাগ বিভিন্ন প্রকল্পে ২৫ হাজার কোটির কাজ করে যাচ্ছে। বৃহস্পতিবার সেসব কাজের পর্যালোচনা করলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্ৰী ড০ হিমন্ত বিশ্ব শৰ্মা আজ ফাটাশিল আমবাড়িস্থিত অসম সড়ক গবেষণা তথা প্রশিক্ষণ প্রতিষ্ঠানে লোকনিৰ্মাণ (সড়ক) বিভাগের শীৰ্ষ আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠকে মিলিত হন।

 ব্ৰহ্মপুত্ৰ নদের ওপর গুয়াহাটি-উত্তর গুয়াহাটি সংযোগী সেতু এবং পলাশবাড়ি-শুয়ালকুছি সংযোগী সেতু নিৰ্মাণ প্ৰকল্পের অগ্রগতি তথা অসম মালা প্রকল্প রূপায়ণের অগ্রগতি নিয়ে এক এই পর্যালোচনা বৈঠক করেন তিনি।

বৈঠকে ভূমিধসে ক্ষতিগ্ৰস্ত ডিমা হাসাও জেলার সড়ক নিৰ্মাণ এবং রাজ্যের ১১০০ টি কাঠের সেতুকে পাকা সেতুতে রূপান্তরিত করার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকশেষে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্ৰী বলেন, কেন্দ্রীয় সরকারের পাশাপাশি ওয়ার্ল্ড ব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ইত্যাদি বিভিন্ন সংস্থার সহযোগিতায় রাজ্যের লোকনির্মাণ বিভাগ বেশ কিছু গুরুত্বপূর্ণ প্ৰকল্প রূপায়ণ করছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হল ২৬০৮ কোটি টাকা ব্যয়ে গুয়াহাটি-উত্তর গুয়াহাটি সংযোগী সেতু, ৩১৯৭ কোটি টাকা ব্যয়ে পলাশবাড়ি-শুয়ালকুছি সংযোগী সেতু।

এছাড়া, অসম মালা প্ৰকল্পের আওতায় বিভিন্ন স্থানে প্ৰথম পৰ্যায়ে ৩৫১৯ কোটি টাকা, দ্বিতীয় পৰ্যায়ে ৩৯৯৪ কোটি টাকা এবং আরেকটি পৰ্যায়ে ৩৮০০ কোটি টাকা ব্যয়ে তিনটি পর্যায়ে সড়ক যোগাযোগ ব্যবস্থা শক্তিশালীকরণ।

ইতিমধ্যেই প্রকল্পগুলির রূপায়ণের কাজ চলছে অথবা রূপায়ণের লক্ষ্যে লোকনির্মাণ বিভাগ বিভিন্ন পর্যায়ের প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, কয়েকদিন আগে রাজ্য সরকার আরও দুটি বড় প্রকল্প লাভ করেছে।

সেই দুটোর একটি হচ্ছে ভূমিধসে ক্ষতিগ্ৰস্ত হওয়া ডিমা হাসাও জেলার সম্পূৰ্ণ রোড নেটওয়াৰ্ক নতুন করে নিৰ্মাণের জন্য কেন্দ্র সরকারের বিত্ত মন্ত্রণালয়ের স্বীকৃতি প্ৰদান করা ৩৮০০ কোটি টাকার এক বিদেশি সাহায্য এবং অন্যটি হল ১১০০ কাঠের সেতুকে পাকা সেতুতে রূপান্তরিত করার জন্য  কেন্দ্র সরকার অনুমোদিত ৪ হাজার কোটি টকার প্ৰকল্প ।

মুখ্যমন্ত্ৰী বলেন, রাজ্যিক সম্পদ বা পিএমজিএসওয়াই ইত্যাদি বাদ দিলেও প্রায় ২৫ হাজার কোটি টাকার কাজের অনুমোদন বা রূপায়ণের প্রক্রিয়া আরম্ভ করতে সক্ষম হয়েছে রাজ্য সরকার।

রাজ্যের সড়ক যোগাযোগ ব্যবস্থা শক্তিশালীকরণে মুখ্যমন্ত্রী পাকা সড়ক প্রকল্প, উন্নত পাকা সড়ক প্রকল্প, বাঁধ নিৰ্মাণ প্রকল্প, নবীকরণ প্রকল্পের কাজ ক্ষিপ্ৰতার সঙ্গে সম্পন্ন করতে প্রয়াস অব্যাহত রেখেছে রাজ্য সরকার।

তিনি বলেন, কেন্দ্রীয় বিত্ত মন্ত্রণালয়ের অনুমোদন ক্রমে বিভিন্ন বৈদেশিক সহায়তায় ২৫ হাজার কোটি টাকার প্রকল্পের কাজ রাজ্যে চলছে।

শিলচরের ক্যাবিনেট বৈঠকে গৃহীত গুয়াহাটিতে প্রস্তাবিত উড়ালপুলগুলির বিষয়েও বৈঠকে আলোচনা করেন বলে জানান।

একইসঙ্গে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, সব কাজই ২০২৬-এর মধ্যেই বাস্তবায়িত করার লক্ষ্য নেওয়া হয়েছে এবং এর প্রস্তুতিও সম্পন্ন। এদিনের বৈঠকে লোকনির্মাণ বিভাগের বিশেষ আয়ুক্ত সচিব রাজেশ কেম্প্রাই সহ বিভাগীয় আধিকারিকরা উপস্থিত ছিলেন।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token