আরসিএইচ তথ্য অনুসারে ২০২২ সালে আসাম ১৭% কিশোরী গর্ভধারণ করেছে : হিমন্ত

Spread the love

গুয়াহাটি, ৬ ফেব্রুয়ারি : আসামে ২০২২ সালে ৬.২ লক্ষেরও বেশি গর্ভবতী মহিলাদের মধ্যে প্রায় ১৭ শতাংশই কিশোরী ছিল বলে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সোমবার বাল্যবিবাহের বিরুদ্ধে অভিযানের ন্যায্যতা দিয়ে বলেছেন।

রিপ্রোডাক্টিভ অ্যান্ড চাইল্ড হেলথ (আরসিএইচ) পোর্টালের তথ্য উদ্ধৃত করে, শর্মা বলেছেন ২০২২ সালে ৬,২০,৮৬৭ নিবন্ধিত গর্ভবতী মহিলা ছিলেন।

মুখ্যমন্ত্রীর শেয়ার করা আরসিএইচ পোর্টালের তথ্য অনুসারে মোট গর্ভাবস্থার ১,০৪,২৬৪ জন মহিলার বয়স ছিল ১৯ বছর এবং তার কম, যার মধ্যে ১৬.৭৯ শতাংশ প্রত্যাশিত মায়েদের অন্তর্ভুক্ত হয়েছে।

তিনি বলেছেন, বাল্যবিবাহের বিরুদ্ধে আমাদের অভিযান জনস্বাস্থ্য ও জনকল্যাণের জন্য, কারণ আসামে কিশোরী গর্ভাবস্থার অনুপাত বেশ উদ্বেগজনক।

 মুখ্যমন্ত্রী টুইট করেছেন, আমরা আমাদের উদ্দেশ্য পূরণ না হওয়া পর্যন্ত এই অভিযান চালিয়ে যাওয়ার জন্য সংকল্পবদ্ধ।

বরাক উপত্যকা, মরিগাঁও এবং ধুবরিতে বিক্ষোভের মধ্যে আসামে বাল্যবিবাহের বিরুদ্ধে অভিযান সোমবার চতুর্থ দিনে প্রবেশ করেছে।

রাজ্য জুড়ে দায়ের করা ৪,০৭৪ টি এফআইআরের ভিত্তিতে গ্রেপ্তারের করা হয়েছে ২,৪৪১। মুখ্যমন্ত্রী রাজ্যের জনগণকে এই ক্ষতিকারক প্রবণতা নিয়ন্ত্রণে প্রশাসনকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।

আরসিএইচ পোর্টালের ডেটা অনুসারে দক্ষিণ সালমারা সহ অবিভক্ত ধুবরি জেলায় ১৪,৪৩৮ টি কিশোর গর্ভবতী রয়েছে, নগাঁওয়ে রয়েছে ১২,১৮৮ টি কিশোরী গর্ভবতী এবং বারপেটায় ১১,৬৫৮ টি কিশোরী গর্ভবতী রয়েছে৷

মুখ্যমন্ত্রী তথ্যের উদ্ধৃতি দিয়ে বলেছেন ২০২২ সালে উচ্চ কিশোরী গর্ভধারণের নিবন্ধন করা অন্যান্য জেলাগুলি হল গোয়ালপাড়া ৬,২৫০, কামরূপ ৪,৭৭৩, দরং ৪,৫৮৪, মরিগাঁও ৪,২৫৪ এবং কাছাড়ে ৪,০৪৯। তবে পার্বত্য জেলা ডিমা হাসান ২০২২ সালে সর্বনিম্ন কিশোরী গর্ভধারণ রেকর্ড করেছে ৪৩১ জন।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token