ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলিতে ভূমি শাসনের টাস্ক ফোর্স গঠন করবে কেন্দ্র : অজয় তিরকি

Spread the love

গুয়াহাটি : কেন্দ্রীয় সরকার উত্তর-পূর্ব রাজ্যগুলিতে ভূমি শাসনের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করার সিদ্ধান্ত নিয়েছে।

আসামের গুয়াহাটিতে উত্তর-পূর্ব রাজ্যে ভূমি শাসন বিষয়ে সম্প্রতি সমাপ্ত জাতীয় সম্মেলনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এই সম্মেলনে সভাপতিত্ব করেন সচিব অজয় তিরকি।

সম্মেলনে আসাম, ত্রিপুরা, মিজোরাম সহ মেঘালয় রাজ্যের টেরিটোরিয়াল এবং স্বায়ত্তশাসিত জেলা পরিষদগুলি উন্নয়নের জন্য ভূমি রেকর্ডের ডিজিটালাইজেশন ও আধুনিকীকরণ অপরিহার্য দাবি করেছিলেন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে কেন্দ্রীয় গ্রামীণ উন্নয়ন মন্ত্রক।

সম্মেলনে বর্তমান রাষ্ট্রীয় অনুশীলন এবং ভূমি রেকর্ডের আধুনিকীকরণ, ভূমি শাসন মূল্যায়ন কাঠামো,   প্রথাগত ও দেশীয় আইন, বর্তমান অনুশীলন ও নতুন উদ্যোগ, ভূমি রেকর্ড আধুনিকীকরণে ভারতের জরিপের ভূমিকা নিয়েও আলোচনা করা হয়।

ভূমি রেকর্ড এবং মানচিত্রের কম্পিউটারাইজেশন ও ডিজিটালাইজেশনের উদ্যোগগুলি আসামের বাকি অংশে ভাল অগ্রগতি দেখিয়েছে, এতে দেখা গেছে যে বড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল, কার্বি আংলং স্বায়ত্তশাসিত জেলা পরিষদ, ডিমা হাসাও স্বায়ত্তশাসিত জেলা পরিষদের অধীনে এলাকায় গুরুতর ফাঁক রয়েছে।

মন্ত্রক জানিয়েছে যে বডোল্যান্ড ভূমি নীতি প্রণয়ন করা হচ্ছে এবং শীঘ্রই চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে। কার্বি আংলং এলাকায়ও জরিপ ও বসতি স্থাপন করা হয়নি এতে বলা হয়েছে।

ডিমা হাসাও স্বায়ত্তশাসিত জেলাপরিষদ আসাম ল্যান্ড রেগুলেশন অ্যাক্ট গৃহীত হলেও, বৃহৎ ভূমিতে নন-ক্যাডাস্ট্রাল এলাকা রয়েছে এবং মনে করা হয়েছিল যে এই অঞ্চলগুলি জরিপ করা উচিত।

ত্রিপুরা উপজাতীয় অঞ্চল স্বায়ত্তশাসিত কাউন্সিলের আটটি জেলা রয়েছে এবং ষষ্ঠ তফসিল এবং ১০টি প্রথাগত আইনের অধীনে প্রায় ১০,০০০ বর্গ কিমি এলাকা রয়েছে।

ষষ্ঠ তফসিলের লাই স্বায়ত্তশাসিত জেলা পরিষদ এলাকায় অঞ্চলগুলির জরিপ পুনরায়নের জন্য একটি প্রয়োজন অনুভূত হয়েছিল বলা হয়েছে।

মেঘালয়ের খাসি হিলস স্বায়ত্তশাসিত জেলা পরিষদ এলাকায় জমির মালিকানা মূলত সম্প্রদায়ের।

গারো পাহাড় স্বায়ত্তশাসিত জেলা পরিষদে জেলা পরিষদ কর্তৃক বার্ষিক পট্টা ইস্যু করার ব্যবস্থা থাকলেও, জয়ন্তিয়া পাহাড় স্বায়ত্তশাসিত জেলাপরিষদ, মেঘালয়, মেঘালয় ল্যান্ড সার্ভে এবং রেকর্ডস প্রিপারেশন অ্যাক্ট 1980 অনুসরণ করে।

টির্কি জোর দিয়েছিলেন যে যখন উত্তর-পূর্ব রাজ্যগুলির বিভিন্ন স্বায়ত্তশাসিত জেলা পরিষদগুলি তাদের জমির রেকর্ডগুলিকে ডিজিটালাইজ করা এবং আধুনিকীকরণ করার একটি পথ ছিল।

সাংবিধানিক কাঠামো এবং প্রতিষ্ঠিত আইনগুলির মধ্যে কাউন্সিলগুলিকে সমর্থন করার জন্য সমস্ত প্রচেষ্টা করা হবে। এই দিকে একটি পদক্ষেপ হিসাবে বোডোল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল ভূমি রেকর্ডের ডিজিটালাইজেশন এবং আধুনিকীকরণের জন্য একটি প্রস্তাব উত্থাপন করেছিল ও ভূমি সম্পদ বিভাগ এটিকে যথাযথভাবে অনুমোদন করেছিল।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token