ফ্রি চিকিৎসা পরিষেবা, নীরব মানবসেবায় দৃষ্টান্ত স্থাপন করে চলেছে সত্যসাই মন্দির

Spread the love

গণ আওাযজ শিলচর : ধর্মীয় অনুভুতির সাথে সাথে সত্যসাই মন্দির দীর্ঘ বছর ধরে নীরব মানবসেবা চালিয়ে যাচ্ছে। দেশের বড় বড় শহরে রয়েছে সত্যসাই চিকিৎসালয়। যেখানে রোগীদের বিনে পয়সায় পরিসেবা হয়। এমনকি ঔষধও ফ্রিতে হয়।

এরকম চিকিৎসা পরিসেবা চালিয়ে যাচ্ছেন শিলচর সত্যসাই মন্দির করতিপক্ষ। এখানে হোমিও প্যাথি এবং এলোপ্যাথিক দু’ধরনের রোগীর চিকিৎসা করা হয় এবং ফ্রিতে ঔষধও দেওয়া হয়।

হোমিও প্যাথি চিকিৎসক উৎপল পাল গণ আওয়াজকে জানিয়েছেন এখানে প্রতিদিন ৫০ থেকে ৬০ জন রোগীর চিকিৎসা তিনি করেন এবং সবাইকে ফ্রিতে ঔষধ দেওয়া হয়।

শুধু তাই নয় এখানে যারা চিকিৎসা পরিসেবা নিতে আসেন তাদের জন্য হালকা আহারেরও ব্যবস্থা রাখেন করতিপক্ষ। তবে শিলচর সত্যসাই মন্দিরে এই চিকিৎসাসেবা দেওয়া হয় কেব প্রতি রবিবার সকাল নয়টা থেকে।

হোমিও চিকিৎসক উৎপল পাল গণ আওয়াজকে জানিয়েছেন তিনি গরীব দুঃস্থ রোগীদের জন্য বিগত দু’বছর থেকে পারিশ্রমিক ছাড়াই এখানে হোমিও প্যাথি চিকিৎসা করে আসছেন।

ছবি- মন্দিরের সেবাইত এবং সত্যসাই সংস্থার সদস্য সুব্রত দাস।

তাঁর আগে অন্যান্যরাও এখানে পারিশ্রমিক ছাড়া চিকিৎসা পরিসেবা দিয়ে গেছেন।

তিনি জানান শিলচর শহর সহ অনেক দুর দুরান্ত থেকে রোগীরা আসেন সত্যসাই মন্দিরে এবং উপকৃতও হচ্ছেন। তাই প্রতিদিন রোগীর সংখ্যা বেড়ে চলেছে।

এদিন এলপ্যাথিক চিকিৎসকের সঙ্গে দেখা করা যায়নি, কারণ রোগী কম থাকায় তিনি আগেই চলে গেছেন।

তবে মন্দিরের সেবাইত এবং সত্যসাই সংস্থার সদস্য সুব্রত দাস জানিয়েছেন শিলচর সত্যসাই মন্দিরে ১৯৭২ সাল থেকে ফ্রি চিকিৎসা চলে আসছে।

তিনি জানান, ঔষধের ব্যায়ভার তাঁরা নিজেদের মধ্যেই সংগ্রহ করেন এবং কিছু সংখ্যক রিপ্রেজেন্টেটিভরা  এলপ্যাথিক ঔষধ দিয়ে সাহায্য করেন।

যাদের অপারেশন অথবা উন্নতমানের চিকিৎসার প্রয়োজন হয় তাদেরকে ব্যাঙ্গালরুতে থাকা অত্যাধুনিক চিকিৎসাকেন্দ্রে পাঠানোর ব্যবস্থা করে দেওয়া হয়।

সেখানেও পুরোপুরি বিনামুল্যে চিকিৎসা করা হয়। শিলচরের অনেক রোগী সেখানে গিয়ে সুস্থ হয়েছেন জানান মন্দিরের সেবাইত এবং সত্যসাই সংস্থার সদস্য সুব্রত দাস।        

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token