উত্তরপ্রদেশ ২০২৪ শিক্ষাবর্ষ থেকে পিজি মেডিকেলের আসন বৃদ্ধি করবে সরকার

Spread the love

লখনউ : স্বাস্থ্যসেবা সুবিধার উন্নতির জন্য উত্তরপ্রদেশ ২০২৪ শিক্ষাবর্ষ থেকে রাজ্যে সরকারি মেডিকেল প্রতিষ্ঠানে আটশ’র বেশি স্নাতকোত্তর আসন বৃদ্ধি করে উচ্চ চিকিৎসা শিক্ষায় অগ্রগতি করবে।

প্রাথমিকভাবে লখনউতে কিং জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটি, সঞ্জয় গান্ধী পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, গ্রেটার নয়ডার গভর্নমেন্ট ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস, গণেশ শঙ্কর বিদ্যার্থীর মতো প্রতিষ্ঠানগুলির সক্ষমতা বাড়ানো হবে।

ইউপি সরকারের অফিসিয়াল পৃষ্ঠায় পিজি মেডিকেল আসন বৃদ্ধি করে উচ্চতর চিকিৎসা শিক্ষায় পরিকল্পনা এক্স-তে টুইট করা হয়েছে।

ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল থেকে অনুমোদন নিশ্চিত করার জন্য চিকিৎসা শিক্ষা বিভাগ ৩৫টি মেডিকেল প্রতিষ্ঠানের জন্য সম্ভাব্য আসন সংযোজনের একটি তালিকা তৈরি করেছে।

পাশাপাশি প্রতিষ্ঠানের অধ্যক্ষ এবং প্রধানদের দ্বারা চিহ্নিত ঘাটতিগুলিকে সমাধান করা হয়েছে।

২০১৫ পর্যন্ত রাজ্যে ৯৩৩টি স্নাতকোত্তর মেডিকেল আসন ছিল, তারপর ৪৫০টিরও বেশি আসন ক্রমবর্ধমানভাবে যোগ করা হয়েছে।

রাজ্য সরকার ইতিমধ্যেই প্রস্তাবিত ৭৬৩টি আসন ছাড়াও আরও ১৫০টি আসন যোগ করার চেষ্টা করছে।

চিকিৎসা শিক্ষা বিভাগের লক্ষ্য হল পেরিফেরাল জেলাগুলিতে অবস্থিত মেডিকেল কলেজগুলিতে রোগীদের জন্য বিশেষ যত্ন বাড়ানো।

ফলস্বরূপ প্রস্তাবে গত পাঁচ বছরের মধ্যে প্রতিষ্ঠিত স্বায়ত্তশাসিত রাজ্য মেডিকেল কলেজগুলিতে (এএসএমসিএস) আসন বরাদ্দ অন্তর্ভুক্ত রয়েছে।

অযোধ্যায় রাজশ্রী দশরথ এএসএমসি প্যাথলজিতে চারটি, মাইক্রোবায়োলজিতে দুটি, অ্যানাটমিতে চারটি এবং বায়োকেমিস্ট্রিতে পাঁচটি সহ ২৪টি আসন প্রস্তাব করতে চলেছে।

একইভাবে, বস্তিতে সরকারি মেডিকেল কলেজে ৪৮টি আসন প্রস্তাব করার পরিকল্পনা রয়েছে, যার মধ্যে পাঁচটি রেডিওডায়াগনোসিসে এবং তিনটি চক্ষুবিদ্যায় রয়েছে।

উত্তরপ্রদেশ তার স্নাতকোত্তর আসন প্রসারিত করতে সফল হলে, পিজি আসনের পরিপ্রেক্ষিতে এটি দেশের মধ্যে দ্বিতীয় স্থানে থাকবে। মহারাষ্ট্রের পরে যেখানে বর্তমানে ২,৪৮৮টি পিজি আসন রয়েছে।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token