ত্রিপুরায় ত্রি-স্তরীয় পঞ্চায়েত নির্বাচন ৮ আগস্ট, রাজ্য নির্বাচন কমিশনের ঘোষণা

Spread the love

আগরতলা প্রতিনিধি : ত্রিপুরায় ত্রি-স্তরীয় পঞ্চায়েতের নির্বাচনের তারিখ ঘোষণা করল রাজ্য নির্বাচন কমিশন। আগামী ৮ আগস্ট অনুষ্ঠিত হবে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। ভোট হবে মোট ২,৬৫০টি ভোটকেন্দ্রে।

ত্রিপুরা রাজ্য নির্বাচন কমিশনার (এসইসি) শরদিন্দু চৌধুরী জানিয়েছেন রাজ্যের ত্রি-স্তরীয় পঞ্চায়েতের মেয়াদ ৮আগস্ট শেষ হবে।

তাই ঠিক সময়ে নির্বাচন পরিচালনা করতে এসইসি পদক্ষেপ নিয়েছে।

রাজ্যে ৬০৬টি গ্রাম পঞ্চায়েতের ৩,৫১৭টি নির্বাচনী এলাকার অধীনে ৬,৩৭০টি আসন রয়েছে, ৩৫টি পঞ্চায়েত সমিতির মধ্যে ৪২৩টি নির্বাচনী এলাকা এবং ৪২৩টি আসন রয়েছে।

এছাড়া ৮টি জেলা পরিষদের অধীনে ১১৬টি নির্বাচনী এলাকা এবং আসন রয়েছে। এসইসি চূড়ান্ত ভোটার তালিকাও প্রকাশ করেছে।

মোট ভোটার সংখ্যা ১২,৯৪,১৫৩, যার মধ্যে ৬,৫৮,৪৪৫ জন পুরুষ, ৬,৩৫,৫৯৭ জন মহিলা এবং ১১ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

নির্বাচনের তারিখ ঘোষণা করে এসইসি বলেছে ১১ জুলাই বিজ্ঞপ্তি জারি করা হবে, মনোনয়ন দেওয়ার শেষ তারিখ ১৮জুলাই, যাচাই-বাছাই হবে ১৯ জুলাই এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২জুলাই।

গণনা হবে ১২ আগস্ট এবং নির্বাচনের প্রক্রিয়া শেষ হবে ১৭ আগস্ট। ভোটার শনাক্তকরণের জন্য ইসিআই-এর নির্দেশিকা অনুসরণ করা হয়েছে।

প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রিটার্নিং অফিসাররা মনোনয়নপত্র গ্রহণ করবেন। ভোট পরিচালনার জন্য গোদরেজ বা বুঙ্গো-টাইপ ব্যালট বাক্স সহ দুই ধরনের ব্যালট বাক্স থাকবে।

জিপি আসনের ভোটের জন্য সাদা রঙের ব্যালট পেপার, পিএস আসনের জন্য গোলাপী এবং জিপি আসনে সবুজ রঙ ব্যবহার করা হবে। ব্লক হেডকোয়ার্টারে হবে কাউন্টিং হল।

তিনি আরও জানান, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ অনুষ্ঠানের জন্য কমিশন জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে।

নির্বাচনী তালিকা প্রস্তুত করার অনুশীলনের সময় এবং ভোট কেন্দ্রের তালিকা চূড়ান্তকরণের সময়, আরও, বিডিও এবং ডিইও স্বীকৃত জাতীয় এবং রাজ্য রাজনৈতিক দলের প্রতিনিধিদের সাথে বৈঠক করেছেন।

সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারদের নিয়ে পঞ্চায়েতগুলিতে নির্বাচন পরিচালনা বিষয় আলোচনা করার জন্য শীঘ্রই রাজনৈতিক দলগুলির সাথে আরেকটি বৈঠক অনুষ্ঠিত হবে।

আইনশৃঙ্খলার বিষয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ নিশ্চিত করতে ভোটার ও প্রার্থীদের মধ্যে আস্থার জন্য নিরাপত্তা ব্যবস্থা এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা গুরুত্বপূর্ণ।

ভোটের সময় আইনশৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করতে কমিশন পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক করেছে।

ত্রিপুরা পুলিশের আইজি, এল ডার্লং সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন।

তিনি জানিয়েছেন, পঞ্চায়েত নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরিচালনার জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা হবে। আইনশৃঙ্খলা রক্ষার জন্য সিএপিএফ-এর আঠারোটি কোম্পানি ব্যবহার করা হবে এবং ত্রিপুরা রাজ্য রাইফেলসকে ভোট কেন্দ্রে মোতায়েন করা হবে জানিয়েছেন তিনি।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token