ধলাইয়ে উপ নির্বাচন ১৩ নভেম্বর, কাছাড় জেলায় বলবৎ আদর্শ আচরণ বিধি

Spread the love

নিউজ ডেক্স, গণআওয়াজ : রাজ্যের অন্য চারটি বিধানসভা আসনের সঙ্গে কাছাড় জেলার ধলাইয়েও আগামী ১৩ নভেম্বর উপ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে।

কিন্তু, শুধু ধলাইয়ে নির্বাচন হলেও আচরণবিধি বলবৎ করা হয়েছে গোটা কাছাড় জেলায়।

জেলার নির্বাচন আধিকারিক জানিয়েছেন, মঙ্গলবার নির্বাচন কমিশন উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণার সঙ্গে সঙ্গেই বলবৎ হয়ে গেছে আদর্শ নির্বাচনী আচরণবিধি।

বুধবার জেলা কমিশনারের কার্যালয়ে জেলা কমিশনার মৃদুল যাদব, পুলিশ সুপার নোমল মাহাত্তা সহ অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে একথা জানানো হয়l

এদিনই রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে আদর্শ নির্বাচনী আচরণবিধির অধীনে বিভিন্ন বিধি নিষেধাজ্ঞা সম্পর্কে অবহিত করা হয়েছে।

নির্বাচনের জন্য ১৮ অক্টোবর থেকে শিলচর জেলা কমিশনারের কার্যালয়ের পুরানো সভাকক্ষে মনোনয়নপত্র গ্রহণ করা হবে।

মনোনয়নপত্র পেশ করার শেষ দিন ২৫ অক্টোবর। ২৮ অক্টোবর মনোনয়নপত্র পরীক্ষা করে দেখা হবে এবং তা প্রত্যাহারের শেষ দিন ৩০ অক্টোবর।

১৩ নভেম্বর ভোট গ্রহণ হলেও গণনা করা হবে ২৩ নভেম্বর রামনগর আই এস বি টি ও আইএস টি টি-তে। নির্ধারিত দিনগুলোতে মনোনয়নপত্র গ্রহণ করা হবে বেলা ১১ টা থেকে ৩ টা পর্যন্ত।

উল্লেখ্য, ধলাই বিধানসভা এলাকায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ২০৮ এবং ভোটারের সংখ্যা -১,৯৭,৬৪২। এরমধ্যে পুরুষ-৯৯,৭৫৬, মহিলা-৯৭,৮৮৫ এবং তৃতীয় লিঙ্গের ভোটার মাত্র-১।

এছাড়া মোট ভোটারের মধ্যে সার্ভিস ভোটার রয়েছেন ৬২০, শারীরিক বাধাগ্রস্ত ভোটারের সংখ্যা-১০৮ এবং ৮৫ ঊর্ধ্ব ভোটার রয়েছেন-৭২৬জন।

এই পরিসংখ্যান তুলে ধরে বলা হয়, কেউ আদর্শ আচরণবিধি ভঙ্গ সম্পর্কিত অভিযোগ জানাতে হলে -“১৯৫০”টোল ফ্রি টেলিফোন নাম্বার বা “সি ভিজিল মোবাইল অ্যাপ”-এ জানাতে পারবেন।

তিনি জানান, আদর্শ নির্বাচনী আচরণবিধির দরুন কেউ বৈধ নথিপত্র ছাড়া ৫০ হাজার টাকার বেশি নিয়ে ঘোরাঘুরি করলে তা বাজেয়াপ্ত করা হবে।

জেলা কমিশনার মৃদুল যাদব জানান, প্রার্থীদের মনোনয়ন ফি হিসেবে জমা দিতে হবে ৫ হাজার টাকা, আর একেকজন প্রার্থীর সর্বোচ্চ নির্বাচনী ব্যয়ের সীমা ৪০ লক্ষ।

পুলিশ সুপার জানান, নির্বাচনকে ঘিরে ধলাইয়ে অভ্যন্তরীণ নিরাপত্তা বজায় রাখতে বিহীত ব্যবস্থা গ্রহণ সহ মিজোরামের দিক থেকে যাতে কোনও সমস্যার সৃষ্টি না হয় এর জন্য সে রাজ্যের সংশ্লিষ্ট জেলাগুলোর পুলিশ এবং প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করা হবে।

তিনি আরো জানান, পুলিশ এবং প্রশাসনের যৌথ উদ্যোগে নির্বাচনকে সামনে রেখে খোলা হবে কন্ট্রোল রুমও। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দুই অতিরিক্ত জেলা কমিশনার ভানলাল লিমপুইয়া নামপুই ও ধ্রবজ্যোতি হাজরিকা সহ অতিরিক্ত পুলিশ সুপার সুব্রত সেন প্রমুখ।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token