সুষ্ঠুভাবে বাংলাদেশে কয়লা রফতানির উদ্যোগ, মুখ্যমন্ত্রীর সফরের পর চালু হওয়ার সম্ভাবনা

Spread the love

জুলি দাস

করিমগঞ্জ, ২৯ সেপ্টেম্বর : সুষ্ঠুভাবে বাংলাদেশে কয়লা রফতানি করার জন্য এবার আগে থেকেই বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে বিভিন্ন বিভাগের পক্ষ থেকে।

সর্বশেষ কয়লা রফতানি হওয়ার সময়কালে যেসব অবাঞ্ছিত ঘটনা ঘটেছিল করিমগঞ্জে, এবার যাতে তার পুনরাবৃত্তি না হয় সেজন্য সচেষ্ট রয়েছে এই ব্যবসার সঙ্গে জড়িত বিভিন্ন বিভাগ।

কাস্টমসের ডেপুটি কমিশনার সুনন্দ ঝদিয়ার আহবানে আমদানি এবং রফতানিকারকদের নিয়ে বুধবার সুতারকান্দিতে এক সভা অনুষ্ঠিত হয়।

সুপারকান্দির কাস্টমস সুপার ক্ষীরোদ দোলে সহ অন্যান্য আধিকারিকরা উপস্থিত ছিলেন। বৃহস্পতিবারও আরেকটি সভা অনুষ্ঠিত হয় বলে জানা গেছে।

   সুতারকান্দিতে সর্বশেষ কয়লা রফতানি হয়েছিল গত বছরের ৩০ মে। এরপর বিভিন্ন ঝামেলার কারণে রফতানি আর হয়নি। সে হিসেবে প্রায় ১৫ মাস পর এবার কয়লা রফতানি হওয়ার পথে।

সপ্তাহখানেক আগে উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে সুতারকান্দির নো ম্যানস ল্যান্ডে এনিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এ বিষয়ে একমাত্র গতি দৈনিকে সংবাদ প্রকাশিত হয়।

বাংলাদেশের সহকারী হাইকমিশনার করিমগঞ্জ সফরে এসেও শীঘ্র কয়লা রফতানির কথা বলে গেছেন সাংবাদিকদের সঙ্গে আলোচনায়।

এদিকে, যেহেতু গতবছর অনিয়মের অভিযোগে পুলিশের পক্ষ থেকে কয়েকজন রফতানিকারককে ধরপাকড় এবং গাড়ি আটক করা হয়েছিল, সেজন্য এবার সুষ্ঠুভাবে কয়লা রফতানি করার জন্য আগে থেকেই সচেষ্ট রয়েছে বিভিন্ন বিভাগ।

সুতারকান্দিতে বুধবার অনুষ্ঠিত রফতানিকারকদের এক সভায় কয়লা সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। কীভাবে রফতানি করতে হবে, সে বিষয়ে আলোচনা হয়। ওই সভায় মোট ৪৫ জন রফতানিকারক উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

   সম্প্রতি মেঘালয় হাইকোর্ট এক রায় দেন। ইতিপূর্বে যে সব কয়লা খনন করা হয়েছে তা বিক্রি করা যাবে বলে রায়ে উল্লেখ করা হয়।

তবে এই রায়দানের পর কাস্টমসের শীর্ষস্তর থেকে এখন পর্যন্ত করিমগঞ্জে কোনো নির্দেশ এসে পৌঁছে নি। কাস্টমসের পক্ষ থেকে সভায় জানানো হয় যে, অসমের কয়লা বৈধ।

কিন্তু এই কয়লা রফতানির জন্য কিছু প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে। এরমধ্যে রয়েছে–চালান (রাজস্বের প্রমাণ), ই-ওয়ে বিল (জিএসটির প্রমাণ), সাপ্লায়ার ইনভয়েস, ক্রেতা-বিক্রেতার মধ্যে চুক্তিপত্র ইত্যাদি।

কয়লা রফতানির আগে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার জন্য রফতানিকারকদের প্রতি আহ্বান জানানো হয়।

   এদিকে, শুক্রবার থেকে কয়লা রফতানি হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত যা পরিস্থিতি, তাতে এদিন কয়লা রফতানি হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তবে আগামী কয়েকদিনের মধ্যেই দীর্ঘ কয়েক মাস পর কয়লার রফতানি শুরু হবে বলে একটি সূত্রে খবর পাওয়া গেছে।

অন্যদিকে, ষষ্ঠীতে করিমগঞ্জ সফরে আসবেন মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা। জানা গেছে, বাংলাদেশে কয়লা রফতানি নিয়ে এদিন প্রশাসনের সঙ্গে বৈঠকে বিভিন্ন রূপরেখা তৈরি করে দেবেন মুখ্যমন্ত্রী। এরপরই কয়লা রফতানি শুরু হওয়ার ইঙ্গিত পাওয়া গেছে।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token