ডিব্রুগড়ে দুর্গা পূজার থিমে গুরুত্ব দেওয়া হয়েছে পরিবেশ

Spread the love

ডিব্রুগড়, ২ অক্টোবর : ডিব্রুগড়ে দুর্গা পূজার প্যান্ডেল এ বছর প্রকৃতি-ভিত্তিক থিম দিয়ে দর্শনার্থীদেরকে আকর্ষিত চেষ্টা করা হয়েছে।

ডিব্রুগড়ের অন্যতম জনপ্রিয় পূজা থিয়েটারপাড়া মালিপট্টি দুর্গাপূজা কমিটি তাদের থিম করেছে বাটারফ্লাই পার্ক।

কমিটির সদস্য আমান চিরানিয়া এ প্রতিবেদককে জানান, এ বছর তাদের দুর্গাপুজার ৪২তম বর্ষ উদযাপন হচ্ছে।

প্রতি বছরই তারা মানুষকে অনুপ্রাণিত করতে প্যান্ডেলে পরিবেশবান্ধব থিম বেছে নেন, এই নিয়ম মেনে এবছরও থিম হিসেবে প্রজাপতিকে বেছে নেওয়া হয়েছে।

তিনি বলেন প্রজাপতি হচ্ছে সুস্থ বাস্তুতন্ত্র, প্রজাপতি স্বাধীনতা, সৌন্দর্য এবং শান্তির প্রতিনিধিত্ব করে। তাই পরিবেশে তাদের গুরুত্ব তুলে ধরতে থিমে রাখা হয়েছে।

বন উজাড়ের কারণে অনেক প্রজাতির প্রজাপতি বিলুপ্ত হয়ে যাচ্ছে, এই থিমের মাধ্যমে আমরা বৃক্ষরোপণের মাধ্যমে ‘পরিবেশ বাঁচাও’ সচেতনতা তৈরি করতে চাই।

আমান চিরানিয়া আরও বলেন প্রজাপতি হল পরিচ্ছন্ন ও সবুজ পরিবেশের প্রতীক, তাই এই থিমের মাধ্যমে আমরা মানুষকে আরও বেশি করে গাছ লাগানোর আহ্বান জানাই।

গঙ্গাপাড়া সার্বজনীন দুর্গাপূজা কমিটির এ বছর ৭০ তম বর্ষ উদযাপন করছে, তাই তাদের পুজার থিম হিসাবে রাখা হয়েছে কেদারনাথ মন্দির প্রদর্শন। সম্পূর্ণ নির্মাণ বর্জ্য পদার্থ এবং পরিবেশ বান্ধব পণ্য ব্যবহার করে করা হয়েছে.

গ্রাহাম বাজার মিত্র সংঘ দূর্গা পূজা ডিব্রুগড় শহরের অন্যতম জনপ্রিয় পূজা, এই পুজার থিম হিসাবে কৃষিকে বেছে বেছে নেওয়া হয়েছে। জৈব-বিক্ষয়যোগ্য উপকরণের মাধ্যমে প্রদর্শন করা হয়েছে। মিত্র সংঘ পূজা ঝালুকপাড়া সার্বজনীন দুর্গাপূজা ৪০তম এবং ৬৫তম বছর উদযাপন করছে। এই প্যান্ডেলের থিমেও জৈব-বান্ধব উপকরণ ব্যবহার করা হয়েছে।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token