বিপর্যয় মোকাবিলায় রাজ্যের প্রথম কাছাড়ে স্থাপন করা হল ৪ টি কমিউনিটি ফেসিলিটেশন এন্ড রিসোর্স সেন্টার

Spread the love

শিলচর ১৮ অক্টোবর: কাছাড় জেলায় বন্যার মত বিপর্যয় পরিস্থিতির অধ্যয়নের জন্য সংযোগ নামক ৪টি কমিউনিটি ফেসিলিটেশন এন্ড রিসোর্ট সেন্টার মঙ্গলবার উদ্বোধন করা হয়েছে।

বড়খলার  চন্দ্রপুর জিপিতে, কালাইনের বিহাড়ায়, এবং কাটিগড়ার রাজাটিলা ও হরিনগর জিপিতে মঙ্গলবার এই সংযোগ কেন্দ্রগুলির উদ্বোধন করেন জেলাশাসক রোহন কুমার ঝা।

এই কেন্দ্রগুলিতে প্রত্যেক গ্রামের বিভিন্ন প্রয়োজনীয় পরিসংখ্যান মজুত রাখা হবে এবং সরকারি বিভিন্ন স্কিমের লিংকেজ অর্থাৎ সংযুক্তিকরণ করা হবে।

কেন্দ্রগুলির অধীনস্থ সব গ্রামে বিপর্যয়ের আগাম সতর্কবার্তা পৌঁছে দেওয়া এবং এ সংক্রান্ত সচেতনতা বাড়ানোর কাজও এই কেন্দ্রগুলি করবে।

এছাড়া দুর্যোগকালীন সময়ে আগাম সর্তকতা, উদ্ধার, ত্রাণ তৎপরতা ইত্যাদি নিয়ে এই সংযোগ কেন্দ্রগুলি কাজ করবে।

পঞ্চায়েত ও গ্রামউন্নয়ন বিভাগ, জেলা বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ এবং জেলা প্রশাসনের যৌথ প্রয়াসে এই কেন্দ্রগুলি চালু হয়েছে।

বড়খলার চন্দ্রপুর জিপির সংযোগ কেন্দ্রটির উদ্বোধন করে জেলাশাসক রোহন কুমার ঝা এই কেন্দ্রগুলো চালু হওয়ার ফলে ভবিষ্যতে জেলায় বন্যার মত প্রাকৃতিক দুর্যোগে সম্পত্তি ও প্রাণহানির মতো ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন।

 অনুষ্ঠানে রাজ্য বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের দুই কনসালটেন্ট মুকুন্দ উপাধ্যায়, জ্যাকুলিন লিপি শইকিয়া, প্রজেক্ট অফিসার অঙ্কুর বিকাশ দেব, এনডিআরএফ-এর কর্মকর্তা অজয় কুমার যাদব, এডিসি যুবরাজ বড় ঠাকুর এবং প্রজাক্ট অফিসার শামীম আহমেদ লস্কর বিপর্যয় মোকাবিলার বিভিন্ন প্রাসঙ্গিক তথ্য তুলে ধরেন।

উল্লেখ্য রাজ্যের মধ্যে প্রথম কাছাড় জেলায় বিপর্যয় অধ্যয়নের জন্য সংযোগ নামক এ ধরনের কমিউনিটি ফেসিলিটেশন এন্ড রিসোর্স সেন্টার স্থাপন করা হয়েছে।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token