শীতের মৌসুমে খাবারের আইটেমে যে ৫টি থাকা আবশ্যক, ভালো ফলদায়ক

Spread the love

স্বাস্থ্য, ১৬ নভেম্বর : শীতকাল হল বছরের সেই সময় যখন আমাদের ক্ষুধা বেড়ে যায় এবং আমাদের বিপাক ক্রিয়া কমে যায়, যার জন্য আমাদের কিছু স্বাস্থ্যকর খাদ্য আইটেম দিয়ে শরীরকে পুষ্ট করতে হয়।

তাপমাত্রা কমার সাথে সাথে শরীরের বিভিন্ন অংশে ব্যথা, সর্দি, কাশি, জ্বরের মতো বিভিন্ন ধরণের অসুস্থতা হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক এই শীতকালীন সমস্যাগুলি সমাধান করার জন্য, এমন খাদ্য উপাদানগুলি অন্তর্ভুক্ত করা প্রয়োজন যা রোগগুলিকে উপশম রাখতে সঠিক পুষ্টি পেতে সাহায্য করতে পারে।

যে পাঁচটি খাবারের আইটেম একেবারেই ভালো এবং শীত মৌসুমে থাকা আবশ্যক তার মধ্যে রয়েছে-

ঘি –

স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞরা মনে করেন যে বিশুদ্ধ এবং নৈতিকভাবে উত্সযুক্ত A2 ঘি হল সবচেয়ে সহজে হজমযোগ্য চর্বিগুলির মধ্যে একটি, শরীরকে উষ্ণ রাখতে তাত্ক্ষণিক তাপ ও শক্তি উৎপন্ন করতে সক্ষম।

ঘি একটি পরিমিত সেবন ত্বককে শুষ্ক এবং ফ্ল্যাকি হওয়া থেকেও সাহায্য করতে পারে। রান্নার মাধ্যম হিসাবে ঘি ব্যবহার করুন বা খাবারের সময় ভাত, চাপাতিতে মশলা হিসাবে যোগ করুন।

মিষ্টি আলু –

বিটা-ক্যারোটিনের একটি চমৎকার উৎস, মিষ্টি আলু। শীতের স্বাস্থ্যকর সুপারফুডগুলির মধ্যে একটি হল মিষ্টি আলু, আপনি এটি সিদ্ধ বা ভাজা আকারে আপনার খাবারের সাথে খেতে পারেন।

এটি ফাইবার, ভিটামিন ‘এ’ এবং পটাসিয়াম সমৃদ্ধ একটি শক্তিশালী ইমিউন সিস্টেমের বিকাশ ও শরীরের ভিটামিন সি প্রয়োজনীয়তা পূরণের জন্য ভাল।

আমলা –

ভারতীয় গুজবেরি বা আমলা হল ভিটামিন সি-এর একটি পাওয়ার হাউস।  গুজবেরি বা আমলা একটি দুর্দান্ত সুপারফুড যা শীতকালে অনাক্রম্যতা বিকাশ করতে এবং সংক্রমণকে উপশম রাখতে আন্তরিকভাবে উপভোগ করা যেতে পারে।

তা জুস, আচার বা ক্যান্ডির আকারে হোক বা সম্পূর্ণ আসল আকারে হোক, আমলা অবশ্যই শীতকালে আপনার প্রিয়জনের সাথে ফলদায়ক গসিপ সহ সুস্থ থাকতে হবে।

মধু –

মিষ্টি খাবারের একটি প্রাকৃতিক উত্স মধু। ঠান্ডা এবং কাশির চিকিত্সার জন্য ভাল। মধু আপনাকে সুস্থ রাখতে শীতকালীন সমস্যাগুলিকে দূরে রাখে।

তাছাড়া, এটি একটি মেজাজ বৃদ্ধিকারী খাবার এবং নিস্তেজ শীতের মাসগুলিতে আপনাকে সুখী থাকতে সাহায্য করতে পারে।

বেজোড় সময়ে ক্ষুধা নিবারণ করতে এবং প্রচুর পুষ্টিকর সুবিধা পেতে মধুর ভালো ডলপস দিয়ে আপনার চ্যাপাটিস এবং রুটি উপভোগ করুন।

গুড় –

ভীষন শীতের দিনে উষ্ণ থাকার জন্য আপনার খাবারে মিষ্টি হিসেবে গুড় যোগ করুন।  গুড় মেজাজ বৃদ্ধিকারী স্ন্যাক হিসেবে আপনি এটিকে কিছুটা কাঁচা আকারেও খেতে পারেন।

গুড় লোহার একটি সমৃদ্ধ উৎস এবং এই পুষ্টি শীতকালে প্রয়োজনীয় কারণ এটি লোহিত রক্তকণিকায় অক্সিজেন আবদ্ধ করতে সাহায্য করে। যখন শরীরে আয়রনের মাত্রা কমে যায়, তখন অক্সিজেন কম হয়ে যায় এবং এর ফলে আমরা আরও ঠান্ডা অনুভব করি।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token