বরাক বনধ শান্তিপূর্ণভাবে সমাপ্ত, দাবী না মানলে বৃহত্তর আন্দোলন গড়ে তুলার হুমকি : বিডিএফ-বিএনএস-এর

Spread the love

বনধ সমর্থনকারী গ্রেফতারকৃতদের উপর পুলিশি নির্যাতনের অভিযোগ   

শিলচর, ১৮ নভেম্বর : বাঙালিদের বঞ্চনা এবং নির্যাতনের প্রতিবাদে বিডিএফ-এর ডাকে ১২ ঘণ্টার বরাক বনধ শুক্রবার শান্তিপূর্ণভাবে সমাপ্ত হয়েছে। উপত্যকার মানুষ স্বতস্ফুর্তভাবে এই বনধকে সমর্থন করেছেন।

তৃতীয় ও চতুর্থ শ্রেণীর চাকরী সহ বাঙালি অধ্যুষিত বরাক উপত্যকার সার্বিক উন্নয়নে রাজ্যের হিমন্ত বিশ্বশর্মা নেতৃত্বাধীন বিজেপি সরকারের বৈমাতৃকসুলভ আচরণ এবং মেঘলয় সহ উত্তরপূর্ব রাজ্যগুলোতে ক্রমাম্বয়ে বাঙালি নির্যাতনের প্রতিবাদে এই বনধ ছিল কার্যত স্বতস্ফুর্ত।

পুলিশ প্রশাসন বনধ আহ্বানকারী দল-সংগঠনকে হুমকি ভরা নোটিশ এবং অগণতান্ত্রিকভাবে মাইকিং করার অনুমতি না দিলেও উপত্যকার জনগণ বনধ স্বপ্রণোদিত ভাবে সফল করে প্রমান করে দিয়েছেন বাঙালির রক্তে ঘুণে ধরে।

এদিকে বনধ আহ্বানকারী সংগঠন বিডিএফ এবং সমর্থনকারী সংগঠনগুলো আজকের বরাক বনধ সর্বাত্বক সফল দাবী করে আপামর বরাকবাসীকে কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন।

বিডিএফ নেতৃত্ব হুমকির সুরে জানিয়ে দিয়েছে, এরপরও যদি সরকার দাবি না মানে বরাক জুড়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলা হবে।

বিডিএফ মিডিয়া সেলের আহ্বায়ক জয়দীপ ভট্টাচার্য আজকের বনধকে ঐতিহাসিক সফল বনধ্ দাবী করে বরাক তথা উত্তর পুর্বের বঞ্চিত নিপীড়িত জনগনের পুঞ্জিভূত ক্ষোভের বহিঃপ্রকাশ আখ্যায়িত করেন।

জয়দীপ বলেন এই বনধকে বানচাল করতে মরিয়া চেষ্টা চালিয়েছিল সরকার তথা প্রশাসন।

বিডিএফ এর চারজন আহ্বায়ক সহ বিভিন্ন দল, সংগঠনের কর্মকর্তাদের বনধ্ প্রত্যাহারের নির্দেশ দিয়ে হুমকি নোটিশ পাঠিয়েছে পুলিশ প্রশাসন।

এমনকি কাল রাত বারোটা পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে এসব নোটিশ দেওয়া হয়েছে।

শিলচরে বিডিএফ আহ্বায়ক হৃষীকেশ দে সহ বিএনএস এর মাসুক আলম, রাজু দাস, মধুত্তোমা দাস কানুনগোকে গ্রেফতারও করা হয়েছে।

কিন্তু এতসব সত্ত্বেও বনধ্ একশো শতাংশ সফল হয়েছে।

তিনি বলেন এই বনধ-এর মাধ্যমে বরাকের বঞ্চিত জনগন যে বার্তা দিয়েছেন, শাসকদল যদি তা অবজ্ঞা করে তবে তার ফল তাঁদের অবশ্যই ভুগতে হবে। তাই যত শীঘ্র সম্ভব উত্থাপিত দাবিগুলি মেনে নেবার আহবান জানিয়েছেন।

 জয়দীপ এদিন যেসব দল সংগঠন এই বনধ স্বতস্ফুর্ত ভাবে সমর্থন করেছেন তাঁদের আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন।

বিশেষতঃ বাঙালি নবনির্মান সেনার সদস্যদের তিনি ধন্যবাদ জানিয়ে বলেন যে বিএনএস সদস্যরা যেভাবে এই বনধকে  সফল করতে সকাল থেকে বিকেল পর্যন্ত মাঠে নেমে কাজ করেছেন তা উদাহরণ যোগ্য।

 তাঁদের এই প্রতিবাদী ভূমিকা সমগ্র বরাক বাসী মনে রাখবেন।

বিডিএফ মিডিয়া সেলের অপর আহ্বায়ক হৃষীকেশ দে বলেন, আজ তেমন পিকেটার্স ছিলনা বা কাউকে জোরজবরদস্তিও করা হয়নি। এরপরও এই সফলতা প্রমান করেছে জনগন অন্তর থেকে বনধ্ সমর্থন করেছেন।

কিন্তু বনধ সমর্থনকারীদেরকে পুলিশ গ্রেফতার করে থানায় নিয়ে তাদের সাথে যথেষ্ট দুর্ব্যবহার করার অভিযোগ করেছে।   

হাইলাকান্দিতেও রাইজর দলের সভাপতি সহ অনেক কর্মী সমর্থককে গ্রেফতার করার পর হেনস্থা করা হয়েছে বলে জানান তিনি।

বাঙালি নবনির্মান সেনার পক্ষ থেকে রাজদীপ ভট্টাচার্য বলেন, উত্তর-পুর্বের বিভিন্ন রাজ্যে যেভাবে বাঙালিদের নির্যাতন, নিপীড়নের শিকার হতে হচ্ছে এসবের প্রতিবিধানে অবিলম্বে কেন্দ্রীয় সরকার হস্তক্ষেপ করুক। আজকের এই স্বতস্ফুর্ত বনধ পালনের মাধ্যমে বরাকের প্রত্যেক নাগরিক এই দাবির সপক্ষে মত ব্যক্ত করেছেন।

এছাড়া সাম্প্রতিক নিয়োগ প্রক্রিয়া বাতিল করে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পদে বরাকের কর্মপ্রার্থীদের নিয়োগ করার দাবী জানান। স্থানীয় সুপারি ব্যাবসায় অহেতুক প্রশাসনিক হস্তক্ষেপ বন্ধ করার দাবী জানান, অন্যতায় আগামীতে আরো বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন রাজদীপ।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token