প্রথম ধাপের ৮৯ টি আসনে ৭৮৮ প্রার্থীর ভাগ্য ইভিএম বন্ধি, দ্বিতীয় দফার ভোট ৫ ডিসেম্বর : গুজরাট নির্বাচন-২০২২    

Spread the love

আহমেদাবাদ, ২ ডিসেম্বর : গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহন শেষ হয়েছে বৃহস্পতিবার।

সৌরাষ্ট্র-কচ্ছ অঞ্চলের ১৯ টি জেলা এবং রাজ্যের দক্ষিণাঞ্চলের মোট ১৮২ টি আসনের মধ্যে ৮৯ টিতে নির্বাচনে ৭৮৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণের জন্য ভোটগ্রহণ করা হয়েছে।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) এর কার্যালয় জানিয়েছে, ১৪,৩৮২টি ভোটকেন্দ্র জুড়ে ভোটগ্রহণ করা হয়েছে,   যার মধ্যে ৩,৩১১টি শহর এবং ১১,০৭১টি গ্রামীণ এলাকা রয়েছে।

ভোট গ্রহন প্রক্রিয়ার উপর নজর রাখতে ১৩,০৬৫ টি ভোট কেন্দ্র থেকে লাইভ ওয়েবকাস্টিং করা হচ্ছে বলে বলেও রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক জানিয়েছেন।

দীর্ঘ ২৭ বছর ধরে গুজরাটের শাসন ক্ষমতায় থাকা ভারতীয় জনতা পার্টি টানা সপ্তম বারের মেয়াদে রাজ্যের ক্ষমতা ধরে রাখার চেষ্টা করছে। যদি এটি সফল হয়, তবে পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের রেকর্ডের সমান হবে।

উল্লেখ্য যে গুজরাট বিধানসভা নির্বাচনে এবার বিজেপি, কংগ্রেস এবং এএপি ছাড়াও, বহুজন সমাজ পার্টি (বিএসপি), সমাজবাদী পার্টি (এসপি), কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া-মার্কসবাদী (সিপিআই-এম) এবং ভারতীয় উপজাতি পার্টি (বিটিপি) সহ ৩৬টি অন্যান্য রাজনৈতিক দলও প্রার্থী দিয়েছে।

বিজেপি ও কংগ্রেস ৮৯টি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করছে। এদিকে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন এএপি ৮৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়া বিএসপি ৫৭, বিটিপি ১৪ এবং সিপিআই-এম চারজন প্রার্থী দিয়েছে।

প্রথম ধাপের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ৩৩৯ জন।

২০১৭ সালের নির্বাচনে ৮৯ টি আসনের মধ্যে বিজেপি ৪৮টি জয়ী হয়েছিল, কংগ্রেস ৪০টি এবং একটি আসনে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছিলেন।

এবারের নির্বাচনে ৭৮৮ জন প্রার্থীর মধ্যে ৭০ জন মহিলা রয়েছেন। এরমধ্যে বিজেপির ৯ জন, কংগ্রেসের ৬ জন এবং ৫ জন আম আদমি পার্টির প্রার্থী।

গুজরাটের ভোটার তালিকায় নিবন্ধিত মোট ভোটারের সংখ্যা ৪,৯১,৩৫,৪০০ জন। প্রথম দফায় ২,৩৯,৭৬,৬৭০ জন ভোটারের মধ্যে ভোট গ্রহন করা হয়েছে। এরমধ্যে ১৮ থেকে ১৯ বছর বয়সী ৫.৭৪ লক্ষ এবং ৯৯ বছরের বেশি বয়সী ৪,৯৪৫ জন ভোটার রয়েছে।

প্রথম ধাপে নির্বাচনের জন্য ৩৪,৩২৪ টি ব্যালট ইউনিট, সমান সংখ্যক কন্ট্রোল ইউনিট এবং ৩৮,৭৪৯টি ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেইল (VVPAT) মেশিন ব্যবহার করা হচ্ছে বলেও নির্বাচন কমিশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ২ লাখ ২০ হাজার ২৮৮ জন প্রশিক্ষিত কর্মকর্তা-কর্মচারী মোতায়েন করা হয়েছে।

এছাড়া ২৭ হাজার ৯৭৮ জন প্রিজাইডিং অফিসার এবং ৭৮ হাজার ৯৮৫ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন।

দ্বিতীয় দফায় ৫ ডিসেম্বর ৯৩টি আসনে ভোট গ্রহন করা হবে। গণনা হবে ৮ ডিসেম্বর।তথ্য এবিপি থেকে সংগৃহীত। সম্পাদনা করেছেন সুজিত কুমার চন্দ।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token