বর্ষার মৌসুম, বন্যা পরিস্থিতি প্রস্তুতি পর্যালোচনা সভা কাছাড় প্রশাসনের

Spread the love

শিলচর, মে ১০ : বর্ষার মৌসুমে কাছাড় জেলার বন্যা পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি পর্যালোচনার করতে জেলা প্রশাসন দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে যৌথ সভা করেছে।

বুধবার জেলা প্রশাসন ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

ডিডিএমএ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা কাছাড় যুবরাজ বরঠাকুরের সভাপতিত্বে বৈঠকে লাইন বিভাগের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সিইও বরঠাকুর ২০২৩-২৪ এর জন্য জেলা স্তরের দুর্যোগ প্রস্তুতি পরিকল্পনা, ব্লক স্তরের বন্যা প্রস্তুতি, প্রতিবেদনগুলি পর্যালোচনা করেছেন এবং সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সাথে বন্যা প্রস্তুতির বিভাগীয় প্রস্তুতি ইত্যাদি সম্পর্কে দীর্ঘ আলোচনা করেছেন।

  সভায় যুবরাজ বরঠাকুর অতীতের বন্যা পরিস্থিতির অভিজ্ঞতার ভিত্তিতে প্রতিটি বিভাগকে এই বন্যার জন্য প্রস্তুতি নিতে বলেন এবং বিভাগভিত্তিক পরিকল্পনা গ্রহণের নির্দেশনাও দিয়েছেন।

এছাড়াও যে সমস্ত স্কুলে ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে সেখানে শিক্ষক, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করার পরামর্শ দিয়েছেন।

শিবীরগুলোর সমস্ত ব্যবস্থা যেমন টয়লেট, স্যানিটেশন, পানীয় জল, বিদ্যুৎ ইত্যাদি সহ ত্রাণ শিবিরগুলোকে সঠিকভাবে তৈরি করার পরামর্শ দেন।

ত্রাণসামগ্রী ও গবাদিপশুর খাদ্য রাখার জন্য রাজস্ব সার্কেলের দুই-তিনটি কৌশলগত স্থানে ব্যবস্থা করতে বলেন যাতে শিবিরে আশ্রিতদের কোনো সমস্যা না হয়।

এ ব্যাপারে জেলার আওতাধীন প্রতিটি বিভাগকে সতর্ক থাকার নির্দেশও দিয়েছেন তিনি।

  সিইও ডিডিএমএ, বরঠাকুর জেলার বন্যা সুরক্ষা কাজের অগ্রগতির উপরও জোর দিয়েছেন, তিনি জেলার মধ্যে স্লুইস গেট ইত্যাদির যথাযথ কার্যকারিতা নিশ্চিত করতেও বলেছেন।

তিনি দুর্যোগ এবং মূল্যবৃদ্ধির বিষয়ে খাদ্য সামগ্রী সরবরাহে যাতে কোনও জটিলতা না হয় এরজন্য খাদ্য ও নাগরিক সরবরাহ অধিদপ্তরকে খাদ্য সামগ্রীর প্রাপ্যতা নিশ্চিত করার জন্যও বলেছে।

নোডাল অফিসার এবং ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্ট,আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ASDMA), রাজেশ দত্ত PPT এর মাধ্যমে প্রস্তুতি নির্দেশিকা উপস্থাপন করেছেন এবং DDMA সহ অন্যান্য লাইন বিভাগ থেকে প্রতিটি পয়েন্টের পর্যালোচনা করেছেন।

তাছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ও এসডিও সিভিল সাব-ডিভিশন লখিপুর সুদীপ নাথ, ডিপিও ডিডিএমএ শামীম আহমেদ লস্কর, বিভিন্ন সার্কেল অফিসার, ফিল্ড অফিসার এবং অন্যান্য বিভাগীয় কর্মকর্তারা।

এদিন নোডাল অফিসার রাজেশ দত্ত ASDMA বেথুকান্দি, সঞ্জুরাই, বড়জুরাই পরিদর্শন করে জলসম্পদ বিভাগের কর্মকর্তাদের সাথে বন্যা সুরক্ষা কাজ নিয়ে কথা বলেন।

পরে কাটিগড়া রাজস্ব সার্কেলের অধীনে জিকে ডাইক বন্যা সুরক্ষার কাজও তিনি পরিদর্শন করেন।

তাঁর সঙ্গে ছিলেন নোডাল অফিসার রাজেশ দত্ত, সৈয়দ শহিদ রহমান, রাজ্য প্রকল্প আধিকারিক নগর উন্নয়ন।

তারা সিদ্ধেশ্বর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে চিহ্নিত মডেল রিলিফ ক্যাম্প পরিদর্শন করেন এবং ক্যাম্পের প্রস্তুতি ইত্যাদি বিষয়ে বিদ্যালয়ের অধ্যক্ষের সাথে মতবিনিময় করেন। নোডাল অফিসার এএসডিএমএ কাটিগড়া রাজস্ব সার্কেলের দ্রুত প্রতিক্রিয়া দলের সাথেও যোগাযোগ করেছেন এবং কাছাড় জেলায় বন্যার জন্য অপারেশনাল প্রস্তুতির প্রয়োজনীয় পদক্ষেপের পরামর্শ দিয়েছেন।

Gana Awaz Desk

Avatar

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token